Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#2381
দুই বাংলাদেশি নারীর ব্রিটিশ রানির খেতাব লাভ
নববর্ষ ২০২০ উপলক্ষে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ১,০৯৭ জনকে সম্মাননা প্রদান করেন। এর মধ্যে ৫৫৬ জনই নারী। ব্রিটিশ রানির সম্মাননাপ্রাপ্তদের তালিকায় স্থান লাভ করেন দুই বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ নারী- কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের ভাইস চেয়ার পারভীন হাসান এবং ২০১৫ সালের ব্রিটিশ বেক অফ-এর চ্যাম্পিয়ন নাদিয়া হোসাইন। তাদের দু’জনকেই MBE খেতাব প্রদান করা হয়। ব্রডকাস্টিং ও রন্ধনশিল্পে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে নাদিয়া হোসাইন এবং কমিউনিটি সার্ভিস ও ক্রাউন প্রসিকিউশন সার্ভিসে সমতা নিশ্চিতকরণে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে পারভীন হাসান এ খেতাবে ভূষিত হন।

intel’র নতুন চেয়ারম্যান
বিশ্বের অন্যতম শীর্ষ কম্পিউটার প্রসেসর নির্মাতা কোম্পানি intel’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হন বাংলাদেশি ওমর ইশরাক। ১৫ জানুয়ারি ২০২০ পরিচালনা পর্ষদের সভায় বর্তমান চেয়ারম্যান অ্যান্ডি ব্রায়ান্টের পদত্যাগের পর তাকে এ দায়িত্ব দেয়া হয়।

বর্ষসেরা অর্থমন্ত্রী
যুক্তরাজ্যভিত্তি ফিন্যান্সিয়াল টাইমস গ্রুপের অর্থনীতিবিষয়ক মাসিক ম্যাগাজিন The Banker। ১৯২৬ সালের জানুয়ারিতে ম্যাগাজিনটি প্রথম প্রকাশিত হয় ২০০৪ সাল থেকে ম্যাগাজিনটি চালু করে Financial Minister of the Year পুরস্কার। সারা বিশ্বের অর্থমন্ত্রীদের আর্থিক খাতে গতিশীলতা আনয়নসহ দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপ বিবেচনা করে এ পুরস্কারে ভূষিত করা হয়। প্রতিবছর এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ এ পাঁচটি অঞ্চল থেকে পাঁচজন অর্থমন্ত্রীকে পুরস্কৃত করা হয়। তাদের মধ্য থেকে একজনকে বিশ্বের শ্রেষ্ঠ অর্থমন্ত্রী ঘোষণা করা হয়।
২ জানুয়ারি ২০২০ The Banker বাংলাদেশের অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালকে Finance Minister of the Year ঘোষণা করে। আর্থিক খাতে গতিশীলতা আনাসহ দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপসহ সার্বিক কর্মকাণ্ড বিবেচনা করে তাকে এ পুরস্কার দেয়া হয়। আহম মুস্তঠা কামাল বাংলাদেশের প্রথম কোনো অর্থমন্ত্রী হিসেবে এ পুরস্কার লাভ করেন। এর আগের তিন বছর এ পুরস্কার লাভ করেন যথাক্রমে ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী শ্রী মুলায়নি (২০১৯), ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি (২০১৮) ও আর্জেন্টিনার অর্থমন্ত্রী আলফানসো প্রাত গে (২০১৭)।

UNICEF’ র নেতৃত্বে বাংলাদেশ
১৪ জানুয়ারি ২০২০ জাতিসংঘ সদর দপ্তর UNICEF’র নির্বাহী বোর্ডের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সর্বসম্মতিক্রমে প্রেসিডেন্ট নির্বাচিত হন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এবং ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হন জাতিসংঘে নিযুক্ত মরক্কো ও লিথুয়ানিয়ার স্থায়ী প্রতিনিধি এবং ব্রাজিল ও সুইজারল্যান্ডের উপ-স্থায়ী প্রতিনিধিগণ।
প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ফলে এখন থেকে বাংলাদেশ শিশুদের জন্য বিশেষভাবে নিয়োজিত UNICEF’র কর্মকাণ্ডে কৌশলগত দিক-নির্দেশনা প্রদান করতে পারবে। ইতোপূর্বে ২০১৯-২০২১ মেয়াদে বাংলাদেশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়।

OIC’র যুব রাজধানী ঢাকা
বিশ্বের মুসলিম রাষ্ট্রসমূহের জোট ইসলামিক সহযোগিতা সংস্থা (OIC) এর যুব সংগঠন ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরাম (ICYF)। ২০০৪ সালের ডিসেম্বরে আজারবাইজানের রাজধানী বাকুতে ICYF প্রতিষ্ঠিত হয়। এর নির্বাহী বোর্ড OIC’র যুব রাজধানী বাছাই কমিটি হিসেবে কাজ করে। ২০১৪ সালের অক্টোবরে ICYF’র যুব রাজধানী ঘোষণার সিদ্ধান্ত নেয়। ২০১৫-২০১৬ সালের জন্য প্রথম যুব রাজধানী ঘোষণা করা হয় তুরস্কের ইস্তানবুলকে। তুরস্কের ইস্তানবুলে অনুষ্ঠিত ICYF’র চতুর্থ যুব ও ক্রীড়া মন্ত্রীদের সম্মেলনে ২৫ ডিসেম্বর ২০১৯ বাংলাদেশের রাজধানী ঢাকাকে ২০২০ সালের জন্য OIC’ র যুব রাজধানী হিসেবে ঘোষণা করা হয়। সে অনুযায়ী ১ জানুয়ারি ২০২০ থেকে এ উদ্যোগ বাস্তবায়নে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে একটি চিঠিও দেয় ICYF । ২০২০-২১ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ঢাকায় নানা কর্মসূচি পালনের উদ্যোগ নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে বাংলাদেশের তরুণদের চিন্তা-ভাবনা বিশ্ব দরবারে তুলে ধরতে ঢাকাকে OIC’ র যুব রাজধানী ঘোষণার উদ্যোগ নেয়া হয়েছে । এরই পরিপ্রেক্ষিতে ICYF যাতে ঢাকাকে যুব রাজধানী ঘোষণা করে সেজন্য অনুরোধ জানায় বাংলাদেশ। অবশেষে ICYF এ ঘোষণা দেয়।

    নিউয়র্ক পুলিশে বাংলাদেশি কমান্ডার ২৯ জানুয়ারি ২[…]

    ১) ভাষার মূল উপাদান ধ্বনি ২) আভরণ শব্দের অর্থ অল[…]

    ICC’র প্রধান প্রসিকিউটর ১২ ফেব্রুয়ারি ২০২১[…]