Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#2257
বাংলাদেশের জলপ্রপাত ও ঝরনা
মাধবকুণ্ড জলপ্রপাত
বাংলাদেশের সবচেয়ে বিখ্যাত জলপ্রপাত মৌলভীবাজার জেলার বড়লেখায় অবস্থিত মাধবকুণ্ড জলপ্রপাত। মাধবকুণ্ড জলপ্রপাতের উৎপত্তি বড়লেখা থানার পাথুরিয়া পাহাড় থেকে। মাধবকুণ্ড জলপ্রপাতে পানি ১৬২ ফুট উপর থেকে নিচে পতিত হয়। এই মাপটি সরকারিভাবে স্বীকৃত।
ঝরনা
বাংলাদেশে শীতল পানির ঝরনা আছে কক্সবাজারের হিমছড়ি পাহাড়ে। বাংলাদেশে উষ্ণ পানির ঝরনা আছে চট্টগ্রামের সীতাকুণ্ড পাহাড়ে।
হাম হাম জলপ্রপাত
মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার রাজকান্দি সংরক্ষিত বনাঞ্চলের গভীরে কুমড়া বন বিট এলাকায় অবস্থিত একটি প্রাকৃতিক জলপ্রপাত বা ঝরনার নাম হলো হাম হাম। এর অন্য নাম (স্থানীয়দের দেওয়া) হলো চিতা ঝরনা। এই ঝরনাটির উচ্চতার সঠিক মাপ পাওয়া যায়নি। ১৩৫ ফুট, ১৪৭ ফুট অথবা ১৬০ ফুট ইত্যাদি মতান্তর আছে এর উচ্চতা নিয়ে।
শৈলপ্রপাত
’শৈলপ্রপাত’ নামের এই জলপ্রপাতটির অবস্থান বান্দরবান জেলার মিলনছড়িতে।
শুভলং ঝরনা
শুভলং ঝরনাটি রাঙ্গামাটি জেলার বরকল উপজেলায় অবস্থিত।
নাফাকুম জলপ্রপাত
বান্দরবান জেলার থানচি উপজেলায় ‘নাফাকুম জলপ্রপাত’ অবস্থিত। জলপ্রপাতটি রেমাক্রি হয়ে সাঙ্গু নদে মিলেছে। সেই মিলনস্থলে সৃষ্টি হয়েছে রেমাক্রি ফলস। বান্দরবান শহর থেকে প্রথমে থানচি, তারপর সেখান থেকে রিজার্ভ ট্রলারে করে রেমাক্রি বাজার। রেমাক্রি বাজার থেকে ৩ ঘন্টা হেঁটে গেলেই দেখা মিলবে ‘নাফাকুম’ জলপ্রপাতটির।
খৈয়াছড়া ঝরনা
’খৈয়াছড়া’ ঝরনা চট্টগ্রামের মিরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের বড়তাকিয়া বাজার থেকে ৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত। ‘খৈয়াছড়া’ ঝরনাকে বাংলাদেশের ‘ঝরনা রানি’ বলা হয়।
ঝরনা ও জলপ্রপাতের মধ্যে পার্থক্য
ভূপৃষ্ঠের ওপর দিয়ে প্রবাহিত জলধারা যখন কোনো খাড়া প্রান্তে এসে নিচে পতিত হয়, তখন তাকে জলপ্রপাত বলে। হয়তো বিশাল একটা নদী অথবা সরু একটা জলপ্রবাহ পাহাড় বেয়ে নামতে নামতে হঠাৎ পাহাড়ের খাড়া প্রান্ত থেকে নিচে পতিত হলো, আর তখনই একটি দৃষ্টিনন্দন জলপ্রপাতের সৃষ্টি হয়। বরফের বিশাল বিশাল খণ্ডের উপরিতল গলে সৃষ্ট পানি প্রবাহিত হয়ে বরফখণ্ডের কোনো খাড়া প্রান্ত দিয়ে নিচে পতিত হয়েও জলপ্রপাতের সৃষ্টি হতে পারে। অন্যদিকে মাটির নিচে জমা হওয়া পানি পাহাড়ের কোনো খাড়া অংশ ফুঁড়ে বেরিয়ে এলে এবং নিচে পতিত হলে ঝরনার সৃষ্টি হয়।
সুতরাং উচ্চতা, প্রশস্থ কিংবা পানিপ্রবাহের মাত্রা দ্বারা জলপ্রপাত ও ঝরনার পার্থক্য নিরূপন করা যায় না।

    নিউয়র্ক পুলিশে বাংলাদেশি কমান্ডার ২৯ জানুয়ারি ২[…]

    ১) ভাষার মূল উপাদান ধ্বনি ২) আভরণ শব্দের অর্থ অল[…]

    ICC’র প্রধান প্রসিকিউটর ১২ ফেব্রুয়ারি ২০২১[…]