Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#2256
বাঙালি কয়েকজন বিজ্ঞানী
জগদীশ চন্দ্র বসু:
জগদীশ চন্দ্র বসু একজন সফল বাঙালি বিজ্ঞানী ছিলেন। তিনি ১৮৫৮ খ্রিষ্টাব্দে ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর আবিষ্কারের মধ্যে উদ্ভিদের বৃদ্ধি পরিমাপক যন্ত্র ক্রেসকোগ্রাফ, উদ্ভিদের দেহের উত্তেজনার বেগ নিরূপক সমতল তরুলিপি যন্ত্র রিজোনাস্ট রেকর্ডার অন্যতম। জগদীশ চন্দ্র বসু ছিলেন রবীন্দ্রনাথের ঘনিষ্ঠ বন্ধু। ছোটদের জন্য তিনি ‘অব্যক্ত’ নামে বিজ্ঞানবিষয়ক একটি গ্রন্থ রচনা করেন।
প্রফুল্ল চন্দ্র রায়:
প্রফুল্ল চন্দ্র রায় একজন প্রখ্যাত বাঙালি রসায়নবিদ, দার্শনিক। তিনি বেঙ্গল কেমিক্যালের প্রতিষ্ঠা এবং মারকিউরাস নাইট্রাসের আবিষ্কারক। তাঁর জন্ম অবিভক্ত বাংলার খুলনা জেলায়।
মেঘনাদ সাহা:
মেঘনাদ সাহা (সংক্ষেপে এমএন সাহা) পদার্থবিজ্ঞানে থার্মাল আয়নাইজেশন তত্ত্বের প্রতিষ্ঠাতা হিসেবে বিখ্যাত। তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন।
ফজলুর রহমান খান:
ফজলুর রহমান খান বাংলাদেশের একজন বিশ্বখ্যাত স্থপতি ও প্রকৌশলী। তিনি এফআর খান নামে সুপরিচিত। তিনি পৃথিবীর অন্যতম উচ্চতম ভবন মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর ‘সিয়ার্স টাওয়ার’ এর নকশা প্রণয়ন করেন। সিয়ার্স টাওয়ারের বর্তমান না উইলিস টাওয়ার। বাংলাদেশি স্থপতিদের মধ্যে তিনি সবচেয়ে বেশি আন্তর্জাতিক প্ররস্কার ও সম্মাননা পেয়েছেন।
আবদুল্লাহ আল মুতী শরফুদ্দীন:
আবদুল্লাহ আল মুতী শরফুদ্দীন বাংলাদেশের একজন প্রখ্যাত শিক্ষাবিদ এবং বিজ্ঞান লেখক। তিনি সিরাজগঞ্জ জেলার ফুলবাড়ী উপজেলায় জন্মগ্রহণ করেন। এ দেশে বিজ্ঞানকে জনপ্রিয় করার জন্য ইউনেস্কোর আন্তর্জাতিক ‘কলিঙ্গ পুরস্কার’ লাভ করেন। তাঁর বিজ্ঞানবিষয়ক গ্রন্থের মধ্যে ‘এসো বিজ্ঞানের রাজ্যে’, ‘আবিষ্কারের নেশায়’, ‘রহস্যের শেষ নেই’, ‘সাগরের রহস্যপুরী, ‘জানা-অজানার দেশে’ বিশেষ উল্লেখযোগ্য।
সত্যেন্দ্রনাথ বসু:
সত্যেন্দ্রনাথ বসু ছিলেন একজন ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী। তিনি অ্যালবার্ট আইনস্টাইনের সঙ্গে যৌথভাবে বোস-আইনস্টাইন পরিসংখ্যান প্রদান করেন, যা পদার্থবিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কার হিসেবে বিবেচিত।
জামাল নজরুল ইসলাম:
জামাল নজরুল ইসলাম বাংলাদেশের একজন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, জ্যোতির্বিজ্ঞানী। তাঁর জন্ম ঝিনাইদহ শহরে। তাঁর বিখ্যাত গ্রন্থ ‘The Ultimate Fate of the Universe’, যা (১৯৮৩ খ্রি) ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হয়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    976 Views
    by awal
    0 Replies 
    268 Views
    by Ramishaprome
    0 Replies 
    235 Views
    by Ramishaprome
    0 Replies 
    220 Views
    by Ramishaprome
    0 Replies 
    193 Views
    by Ramishaprome

    ১. ডিজিটাল প্রতারণার সাজা ৫ বছর বা ৫ লক্ষ বা উভয় […]

    ১. বিশ্বে চার ধরনের অর্থনৈতিক ব্যবস্থা চালু রয়েছে[…]

    ১. ব্রিটিশ আমলে বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন গঠিত[…]

    যদি স্বাধীনতা বলতে কিছু বোঝায়, তবে এর অর্থ লোকেরা[…]