Let's Discuss!

সাধারণ জ্ঞান বিষয়ক বিস্তারিত তথ্য
#2138
পরিবেশকন্যা গ্রেটা থানবার্গ

১৬ বছরের সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্দোলনে সোচ্চার এক পরিবেশকন্যা। ২০ আগস্ট ২০১৮ সুইডেনে নিজের মতো করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে সে। সুইডেনের পার্লামেন্ট ভবনের বাইরে তার School Strike for Climate শীর্ষক প্ল্যাকার্ড নিয়ে FridaysforFuture আন্দোলনে অনেক স্কুলশিক্ষার্থী অনুপ্রাণিত হয়। এরপর এ আন্দোলন ছড়িয়ে পড়ে অনেক দেশে। নজর কাড়ে বিশ্বের। সে সময় জলবায়ু পরিবর্তনের পরিণতি উপেক্ষা না করতে সরকারপ্রধানদের প্রতি আহবান জানায় সে। ১৬ মে ২০১৯ টাইম ম্যাগাজিন তাকে ‘আগামী প্রজন্মের নেতা’ হিসেবে নির্বাচিত করে। জলবায়ু পরিবর্তন নিয়ে জনমত তৈরি করতে পারায় গ্রেটা এখন পুরো বিশ্বের কাছে এক নামে পরিচিত।

পুরস্কার প্রত্যাখ্যান
পরিবেশ রক্ষায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে গ্রেটা থানবার্গকে আন্ত-সংসদীয় সহযোগিতাবিষয়ক আঞ্চলিক সংস্থা নরডিক কাউন্সিল ২০১৯ সালের ‘নরডিক কাউন্সিল পরিবেশ পুরস্কার’-এর জন্য মনোনীত করে। তার কার্যক্রমের জন্য তাকে সুইডেন এবং নরেওয়ে দুই দেশ থেকেই মনোনয়ন দেয়া হয়। তবে ২৯ অক্টোবর ২০১৯ স্টকহোমে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানের দিন এক প্রতিনিধির মাধ্যমে পুরস্কার বা পুরস্কারের সাড়ে তিন লাখ ড্যানিশ ক্রোনার (প্রায় ৪৩ লাখ ৯১ হাজার টাকা) গ্রহণ করতে অস্বীকৃতি জানায় গ্রেটা থানবার্গ। তবে পুরস্কারের জন্য মনোনীত করায় নর্ডিক কাউন্সিলকে ধন্যবাদ জানানোর পাশাপাশি এ পুরস্কারকে ‘অনেক সম্মানজনক’ বলে অভিহিত করেছে গ্রেটা।

গ্রেটার নামে পোকার নামকরণ
ব্রিটিশ প্রকৃতিবিজ্ঞানী উইলিয়াম ব্লক ১৯৬৫ সালে কেনিয়ায় এক ধরনের গুবরে পোকা আবিষ্কার করেন, যার নাম এত দিনেও দেয়া হয়নি। ১৯৭৮ সাল থেকে পোকাটি রয়েছে ব্রিটিশ ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে। ২৫ অক্টোবর ২০১৯ ব্রিটিশ ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম কর্তৃপক্ষ পরিবিশকন্যা গ্রেটা থানবার্গের নামানুসারে পোকাটির নামকরণ করে। পোকাটির নাম দেয়া হয় নেলোপটডস গ্রেটি। মধু বর্ণের পোকাটি মাত্র এক ইঞ্চি লম্বা, এর কোনো চোখ নেই, নেই কোনো ডানাও। এর মাথায় রয়েছে একটি অ্যান্টেনা।

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার লাভ
ডাচ সংস্থা কিডসরাইট ২০০৫ সাল থেকে দিয়ে আসছে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার। ২০ নভেম্বর ২০১৯ ঘোষণা করা হয় ২০১৯ সালের পুরস্কারজয়ীদের নাম। এতে পরিবেশ আন্দোলনে বিশেষ ভূমিকা রাখাায় পুরস্কার লাভ করেন গ্রেটা থানবার্গ। এ ছাড়াও ক্যামেরুনের ১৫ বছরের কিশোরী শান্তিকর্মী ডিভিনা মালৌমকে এবারের পুরস্কার দেয়া হয়। তারা তাদের আন্দোলনের জন্য ১ লাখ ইউরো পাবেন।
Similar Topics
Topics Statistics Last post
0 Replies 
287 Views
by rajib
Sun Sep 29, 2019 2:47 pm

সরকারী ব্যাংকের রিসেন্ট পরীক্ষাগুলোর আলোকে বিশ্লেষ[…]

জাতিসংঘের বিশেষ সংস্থা: পর্ব ১ বিশ্বব্যাংক (WB - W[…]

Bangabandhu Sheikh Mujibur Rahman

Bangabandhu Sheikh Mujibur Rahman The founding lea[…]