Let's Discuss!

খেলাধুলা বিষয়ক সাধারণ জ্ঞান
#7029
নতুন নাম পেতে যাচ্ছেন ব্রাজিলের বিখ্যাত মারকান স্টেডিয়াম । দেশটির ফুটবল কিংবদন্তি পেলের নামানুসারে স্টেডিয়ামটির নাম হবে ‘এডসন আরান্তেস দো নাসিমেন্তো-হেই পেলে স্টিডিয়াম’ । রিও ডি জেনিরো রাজ্যের আইনসভায় ভোটের পর ৯ মার্চ ২০২১ আসে নাম পরিবর্তনের এ সিদ্ধান্ত । বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে তিনবার বিশ্বকাপ জেত ৮০ বছর বয়সি পেলের পুরো নাম এডসন আরান্তেস দো নাসিমেন্তো । পর্তুগিজ শব্দ ‘হেই’-এর অর্থ রাজা । ব্রাজিলের হয়ে এই মাঠে তিনি খেলেছেন অগুণতি ম্যাচ । ক্যারিয়ারে নিজের হাজারতম গোলটিও তিনি করেছিলেন মাঠে , ১৯৬৯ সালে সান্তোসের হয়ে স্থানীয় ক্লাব ভাস্কো দা গামার বিপক্ষে । ১৯৫০ ও ২০১৪ বিশ্বকাপ ফাইনালের পাশাপাশি এই মাঠে হয়েছে ২০১৬ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান । অনেক আগে স্টেডিয়ামটির নামকরণ করা হয়েছিল মারিও ফিলহোর নামে , যিনি ছিলেন একজন সাংবাদিক । তিনি ১৯৪০ সালে স্টেডিয়ামটি নির্মাণের পক্ষে তদবির করেছিলেন । স্টেডিয়ামের নাম পরিবর্তন করা হলেও এর ভেতরে মাঠের চারপাশে বিশাল স্পোর্টস কমপ্লেক্সের বর্তমান নামই থাকবে । অধিকাংশ ব্রাজিলিয়ান এটাকে ডাকেন শুধুই ‘মারকানা’ নামে ।

PCA’র প্রথম নারী সভাপতি
প্রথম নারী হিসেবে দা প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (PCA) সভাপতি হন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক শার্লট এডওয়ার্ডস । তিনি ইংল্যান্ডের সাবেক অধিনায়ক গ্রাহাম গুচের স্থলাভিষিক্ত হন । ২০১৮ সালে অ্যান্ড্রু ফ্লিনটঢের উত্তরসূরি হিসেবে দায়িত্ব নিয়েছিলেন গুচ । ইংল্যান্ডের হয়ে প্রায় দুই দশক খেলেছেন এডওয়ার্ডস । তিন সংস্করণ মিলিয়ে রান করেন ১০ হাজারেরও বেশি । ২০০৯ সালে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন তিনি ।
ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসের সাবেক ও বর্তমান ক্রিকেটারদের প্রতিনিধিত্ব করতে ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল PCA । ২০১১ সাল থেকে এতে নারীদের সদস্য হিসেবে যোগ করা হয় ।

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]