Try bdQuiz for Free!

খেলাধুলা বিষয়ক সাধারণ জ্ঞান
#3781
৩০ জুলাই – ৪ আগস্ট ২০২০ অনুষ্ঠিত ইংল্যান্ড আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজ দিয়ে মাঠে গড়ায় ICC’র পুরুষ ক্রিকেট বিশ্বকাপ সুপার লীগ। এটা ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত একদিনের বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্ব।
অংশগ্রহণকারী
সুপার লিগে অংশ নিচ্ছে ১৩ টি দল- টেস্ট খেলুড়ে ১২টি দেশ এবং ২০১৫-১৭ চক্রে সুপার লিগে চ্যাম্পিয়ন হওয়া নেদারল্যান্ডস।
বাছা্ইপ্রক্রিয়া
১৩টি দলের মধ্যে যে দলের পয়েন্ট বেশি থাকবে তারা হবে চ্যাম্পিয়ন। এছাড়া পয়েন্ট টেবিলের প্রথম ৭ দল ২০২৩ বিশ্বকাপ নিশ্চিত করে ফেলবে। যদি এ সাত দলের মধ্যে ঐ বিশ্বকাপের আয়োজক ভারত থাকে তাহলে অষ্টম দলেরও একই সুযোগ থাকবে। কারণ স্বাগতিক হিসেবে ভারত এমনিতেই বিশ্বকাপ খেলতে পারবে। ভারতসহ সেরা আটটি দল বিশ্বকাপ নিশ্চিত করলে নিচের দিকে থাকা পাচ দল সুযোগ পাবে আরো একটি । ২০২৩ বিশ্বকাপে খেলবে ১০টি দেশ। বাকি দুটি জায়গা পুরনের জন্য আরেকটি বাছাই পর্ব। সেখানে সুপার লিগের নিচের পাচ দলের সাথে খেলবে পাঁচটি সহযোগী দেশ। দল থেকে দুই দল কাটবে বিশ্বকাপের টিকিট। মোট ১০ দলকে নিয়ে অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ ।
পয়েন্ট ব্যবস্থা
সুপার লিগে প্রতিটি জয়ের জন্য দশ পয়েন্ট পাবে বিজয়ী দল। হারের জন্য কোনো পয়েন্ট নেই। টাই কিংবা পরিত্যক্ত ম্যাচের জন্য উভয় দল পাঁচ পয়েন্ট করে পাবে। আটটি সিরিজ শেষে এভাবে দেয়া পয়েন্টের ভিত্তিতে দলগুলোর অবস্থান নির্ধারিত হবে।
কে খেলবে কার বিপক্ষে
মোট অংশগ্রহণকারী ১৩ দল হলেও সবাই সবার বিপক্ষে খেলবে না। একটি দল বাকি ১২ দলের মধ্যে আটটির বিপক্ষে খেলবে। এর মধ্যে চারটি হবে ঘরের মাঠে, অন্য চারটি প্রতিপক্ষের মাঠে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের। অর্থাৎ ঘরে-বাইরে আটটি সিরিজে মোট ২৪টি ম্যাচ খেলবে প্রতিপক্ষ দল। একটি দল সর্বোচ্চ ২৪০ পয়েন্ট পর্যন্ত অর্জন করতে পারবে। সব মিলিয়ে সুপার লিগে ম্যাচ হবে মোট ১৫৬টি।
বাংলাদেশের খেলা
দেশের মাটিতে
শ্রীলঙ্কা (ডিসেম্বর ২০২০)
ওয়েস্ট ইন্ডিজ (জানুয়ারি ২০০১)
ইংল্যান্ড (অক্টোবর ২০২১)
আফগানিস্তান (ফেব্রুয়ারী ২০২২)

বিদেশের মাটিতে
নিউজিল্যান্ড (ফেব্রুয়ারী ২০২১)
জিম্বাবুয়ে (জুন ২০২১)
দক্ষিণ আফ্রিকা (মার্চ ২০২২)
আয়ারল্যান্ড*
আইরিশদের বিপক্ষে সিরিজটি মে ২০২০ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল । করোনার কারণে স্থগিত হওয়ার পর পুন:সূচি চূড়ান্ত হয়নি।

    প্রাচীন বাংলার সীমা উত্তরে: হিমালয় পর্বত, নেপাল, […]

    ১৯৭১ এ বাংলাদেশ পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীনতা লা[…]

    চাকরি পাওয়া বর্তমান সময়ের সবচেয়ে কঠিন কাজগুলোর […]

    পড়াশোনার শেষ ধাপে এসে সবাই চিন্তিত হয়ে পড়েন ক্য[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন