Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#1444
বর্তমানে বাংলাদেশ ব্যাংক অফিসার ব্যতীত নতুন কোন সার্কুলার নেই। নতুন সার্কুলার হয়ে পরীক্ষা হতে হতে ৫/৬ মাস লাগে... সুতরাং যারা নতুন, আপনারা আপনাদের দুর্বল যায়গা গুলো গুছিয়ে নেয়ার জন্য যথেষ্ট সময় পাচ্ছেন।

যারা ২০১৬-২০১৭ সালের রুপোলী, জনতা ব্যাংকের পরীক্ষার জন্য তীর্থের কাকের মত অপেক্ষা করছেন, তারা পোস্টটি পড়তে পারেন।

শুরুতেই বলি; আমি বিজ্ঞ কেউই নই! সরকারি কোন চাকুরী এখনও হয়নি। তাই পোস্ট পড়ে ভাববেন না আমি অনেক বড় মাপের একজন জ্ঞানী। অনেক পরীক্ষা দিয়ে কানের চুল পেকে গেছে, তাই একটু অনধিকার চর্চা করতেছি।

যেহেতু আপনারা ২০১৬ সালের সার্কুলার পরীক্ষার জন্য অপেক্ষা করছেন, সেহেতু বলা যায় ব্যাংক পরীক্ষা নিয়ে আপনাদের ভাল ধারণা আছে, এবং আপনার দুর্বলতা কোথায় সেটাও ভাল করেই জানেন।

সব হিসাব মোতাবেক কোরবানির আগে পরীক্ষা হচ্ছে না এটা ধরে রাখেন। সুতরাং ২ মাসের বিশাল একটা সময় পাচ্ছেন, এই সময়টা যথেষ্ট।

এই পরীক্ষা গুলো নিঃসন্দেহে আমাদের জন্য সুবর্ণ সুযোগ। সুতরাং এসব মিস না করে আসুন লুফে নি।

যেহেতু বর্তমানের সকল পরীক্ষা আহসানউল্লাহ নেয়, সুতরাং আস্টের মত করেই প্রস্তুতি নিতে হবে।

বাংলাঃ আস্ট সাধারণত বাংলা বিগত সাল থেকে তুলে দেয়, বিসিএস + ব্যাংক প্রশ্ন পড়লেই আপনি মোটামুটি ১৬ এর মধ্যে নূন্যতম ১৩/১৪ টা পারবেন। এর জন্য এমপিথ্রি বাংলা + ৯-১০ শ্রেণীর বোর্ড বই যথেষ্ট।

ইংরেজিঃ ইংরেজি সাধারণত বিগত ব্যাংক প্রশ্ন পড়ার পাশাপাশি Examveda, Competoid, Affaircloud ওয়েবসাইট পড়বেন অবশ্যই। Synonym, Antonym, Analogy এগুলো ভাল করে পড়বেন।

কম্পিউটার + সা.জ্ঞানঃ এর জন্য examveda এর কোন বিকল্প নেই। এইখান থেকে শতভাগ কমনও পেতে পারেন ভাগ্য ভাল থাকলে। পাশাপাশি competoid পড়তে পারেন, তবে examveda শেষ করার পর, এর আগে নয়।

গণিতঃ আস্টের পরীক্ষায় পাস করার জন্য গণিতের কোন বিকল্প নেই। গণিতের কোন বিকল্প নেই। গণিতের কোন বিকল্প নেই। প্রিলিতে হয়ত বা অন্য সাবজেক্টের বলে পার পেয়ে যাবেন, কিন্তু লিখিত তে ধরা খাবেন। সুতরাং ম্যাথে নিজেকে খুব ভাল করে স্ট্রং করে নিন। দেশি বই, আগারওয়াল, ওয়েবসাইট থেকে চর্চা করবেন অবশ্যই।

লিখিতঃ প্রিলি পাস কলে লিখিত পড়বেন, এ মানসিকতা বাদ দিয়ে দেন। কেননা এখন প্রিলি পরীক্ষার ২০-৩০ দিনের মাথায় পরীক্ষা হয়, সুতরাং সময় একদমই পাবেন না। অতএব আস্টের লিখিত পরীক্ষার মতন করে প্রস্তুতি নেয়া নিবেন অবশ্যই! অবশ্যই! অবশ্যই!

পরিশেষেঃ যাদের ২০১৬ সালের সার্কুলার গুলোই শেষ ভরসা, আপনারা ভাল করে ম্যাথ করুন। চাকুরী পেতে ম্যাথে পারতেই হবে। ব্যাংক মানেই ম্যাথের খেলা। যে যত ভাল ম্যাথ পারবেন, চাকুরী পাওয়ার দৌড়ে সে তত এগিয়ে থাকবেন। আর হ্যা। ম্যাথের পাশাপাশি লিখিত পরীক্ষার লিখিত অংশের জন্যও নিজেকে প্রস্তুত করবেন।

শুভ কামনা থাকল সবার জন্য।

Md. Abdullah Al Mamun
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    1218 Views
    by masum
    0 Replies 
    1322 Views
    by abporag
    0 Replies 
    1185 Views
    by abporag
    0 Replies 
    2115 Views
    by abporag
    0 Replies 
    774 Views
    by mousumi

    প্রাচীন বাংলার সীমা উত্তরে: হিমালয় পর্বত, নেপাল, […]

    ১৯৭১ এ বাংলাদেশ পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীনতা লা[…]

    চাকরি পাওয়া বর্তমান সময়ের সবচেয়ে কঠিন কাজগুলোর […]

    পড়াশোনার শেষ ধাপে এসে সবাই চিন্তিত হয়ে পড়েন ক্য[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন