Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7452
সমালোচনা সবসময় ভালো কিছু ডেকে আনে না। অনেক সময় এর দ্বারা সৃষ্টি হতে পারে নানা বিশ্রী সমস্যা। খেয়াল করুন কোন ধরণের সমালোচনার মুখোমুখি হচ্ছেন আপনি। গঠনমূলক সমালোচনা হলে তা কাজে লাগানোর চেষ্টা করুন আর এটির উদ্দেশ্য যদি থাকে শুধু আপনার ক্ষতি করার কি করবেন আপনি? জেনে নিন।


১. সালোচনার অভিসন্ধি খুঁজে বের করুন: আপনাকে রাগিয়ে দেয়ার জন্যে বা কষ্ট দেয়ার জন্যে যে আপনার সমালোচনা করছে তার উদ্দেশ্যটি কি খুঁজে পরিষ্কার হয়ে আসবে। অনেকেই হিংসার বশবর্তী হয়ে এমনটি করতে পারে, কারো কারো মনে কোন কারণে আপনার উপর রাগ থাকতে পারে। তাই উদ্দেশ্যটি খুঁজে বের করলে সমালোচনাটি আপনি কতটা গুরুত্বের সাথে নিবেন বুঝতে পারবেন।

২. শান্ত থাকুন: খারাপ উদ্দেশ্য নিয়ে যে আপনার সমালোচনা করছে সেসব আসলে আপনার কোন ক্ষতি করতে পারবে না। এটি মাথায় রেখে শান্ত থাকুন।

৩. তর্ক করবেন না: বলা হয়ে থাকে, বোকা লোকদের সাথে তর্ক করতে যাবেন না তারা আপনাকে তাদের পর্যায়ে নামিয়ে আনবে। তাই যারা আপনার খুঁত সন্ধানে ব্যস্ত বা খারাপ ভাষায় আপনার সমালোচনা করছে তাদের সাথে তর্ক করতে যাবেন না।

৪. আত্মবিশ্বাসী থাকুন: If people are trying to bring you down, it only means that you’re above them. তাই যে কোন ধরণের সমালোচনা হাসিমুখে গ্রহণ করে আত্মবিশ্বাসী থাকুন। আপনার হাসিমুখ দেখলে আপনার খুঁত সন্ধানকারী ব্যক্তির পরিকল্পনা ভেস্তে যাবে।

৫. নিজের কাজ করে যান: সমালোচনাকারীদের বিরুদ্ধে সবচেয়ে ভালো জবার হচ্ছে নিজের কাজ মন দিয়ে করে যান। আপনি যদি লক্ষ্যে অবিচল থেকে সফল হতে পারেন কে কি বলছে তা শুনতে আপনার বয়েই গেল।

আত্মনিয়ন্ত্রণ হলো ধারালো এক অস্ত্র। যা সব সমালোচনা ছিন্নভিন্ন করে এগিয়ে যায়। যারা আপনাকে রাগিয়ে দেয়ার চেষ্টা করছে, ভুল পথে চালানোর চেষ্টা করছে তারা তখনই অসফল হবে, যখন আপনি সব সমালোচনা শুনেও নিজের উপর নিয়ন্ত্রণ রাখতে পাবেন।


সংগৃহীত:-
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    102 Views
    by monzurul8
    0 Replies 
    74 Views
    by mostafiz4126
    0 Replies 
    122 Views
    by ovijitsky24
    0 Replies 
    91 Views
    by omorfaruk613
    0 Replies 
    94 Views
    by osmangoni0371
    InterServer Web Hosting and VPS

    বাংলাদেশ পুলিমের সার্জেন্ট পদের প্রকৃত শূণ্যপদের ব[…]

    পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড (পিজিসিএল) -এর […]

    মোংলা বন্দর কর্তৃপক্ষের অধীন সরাসরি নিয়োগযোগ্য রা[…]

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেগুলেশনের আলোকে স্নাতক (স[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন