Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7445
আমরা আমাদের দিনের বেশিরভাগ সময়টা যে যার যার কাজের জায়গায় অতিবাহিত করি। দিনের পর দিন একই জায়গায় থেকে রোজই একই মানুষদের সাথে সময় অতিবাহিত করতে গিয়ে নিজের পক্ষে অন্যকে অনুপ্রাণিত করা এবং কর্মক্ষেত্রে নিজের ইতিবাচক মনোভাব বজায় রাখা বেশ কষ্টকর হয় দাঁড়ায়। কিন্তু কাজের ক্ষেত্রে ইতিবাচক থাকা আপনার কাজের দক্ষতা বৃদ্ধি করার সাথে সাথেই কাজের মানকে ও উত্তরোত্তর বাড়িয়ে তোলে।

তাই আসুন দেখি কি উপায়ে আপনি কর্মক্ষেত্রে আপনার ইতিবাচক মনভাগ বজায় রাখবেন।

সহকর্মীদের সাথে সু সম্পর্ক গড়ে তুলুন ( relationships with coworkers ): আপনার কাজের জায়গা আপনার জন্য অনেক বেশি আনন্দময় আরামদায়ক হয়ে উঠবে যখন আপনি আপনার সহকর্মীদের সাথে সু সর্স্পক স্থাপন করতে পারবেন। আর তাছাড়া কাজের ক্ষেত্রে ইতিবাচক মনোভাব ধরে রাখতে সহকর্মীদের সাথে পারস্পারিক সহমর্মিতা বোধ বজায় রাখা ভীষণ জরুরি। আপনি যত বেশি সহকর্মীদের সাথে নিজেকে মিলেমিশে এক করে দিতে পারবেন কর্মক্ষেত্রে ইতিবাচক মনোভাব ততবেশি বজায় রাখতে পারবেন।

নিজে যা জানেন তা অন্যকে জানান ( teach others what you know ): আপনি যা জানেন যতোটুকু জানেন সেটুকুই আপনার সহকর্মীদের জানানোর চেষ্টা করুন। আপনার কাজকে উপভোগ্য করে তুলতে ও ইতিবাচক মনোভাব বজায় রাখতে এই অন্যকে জানানোর বা শিখানোর অভ্যাস আপনাকে অনেকখানি সাহায্য করবে। শুধু অন্যকে জানা জিনিস শিখাবেন এমনটা নয় বরং আপনার প্রয়োজনে যা আপনি জানেন না তা অন্যদের কাছ থেকে জানার চেষ্টা করুন।
আর এসবের মধ্য দিয়েই আপনার কাজের পরিবেশ বন্ধুত্বময় থাকার সাথে কাজের মানও বৃদ্ধি পাবে।

কেবলমাত্র একটি কাজেই আপনার মনোযোগ স্থাপন করুন ( concentrate on one thing at a time): হতেই পারে আপনার ডেস্কে একগাদা কাজের ফাইল পড়ে আছে আর এর সবগুলো আপনাকে ই দেখে শেষ করতে হবে। ভুলেও কখনো একসাথে একই সময়ে দুটি কাজ করার চিন্তা ও করবেন না। এতে কাজের কাজ তো কিছুই হবেনা, মাঝ থেকে আপনার মানসিক চাপ আরো একটু বেড়ে যাবে আর কাজের প্রতি বিরক্তি জন্ম নেবে। তাই কাজের জায়গায় ইতিবাচক মনোভাব বজায় রাখতে মাল্টিটাস্কিং করার অভ্যাস ত্যাগ করুন।

কল্পনাশক্তি কাজে লাগান ( use your imagination): সবকিছু কেবল দায়সারা ভাবে না করে বা কাজ করতে হবে তাই করা এমনটা না ভেবে আপনার কল্পনা শক্তি কাজে লাগান। একটি প্রেজেন্টেশন কীভাবে সবার সামনে উপস্থাপন করবেন সেটা আপনার মনের মধ্যে ঝটপট একে ফেলুন। কাজের সময় আপনার কল্পনাশক্তি কাজে লাগানোর ফলে কাজের স্ট্রেস আপনাকে সহজে ক্লান্ত করতে পাবেন না আর আপনার ইতিবাচক মনোভাও বজায় থাকবে।

নিজেকে পুরস্কৃত করুন ( reward yourself ): নিজের কোন কাজের ভালো অর্জন অন্য সবার থেকে প্রশংসিত হওয়ার সাথে সাথে নিজে নিজেকে প্রশংসিত করুন। আপনার যেকোনো অর্জন নিজে উদযাপন করুন। নিজেকে পুরস্কৃত করার উদ্দেশ্যে রেখে কোন ভালো রেস্টুরেন্ট খেতে যেতে পারেন বা রাতে আপনার ফ্রি সময়টাতে মুভি দেখতে পারেন। এই সব সমান্য ক্লাজগুলো আপনাকে ভালো কাজের প্রেরণা জোগানোর সাথে সাথেই কর্মক্ষেত্রে আপনার ইতিবাচক নোভাব বজায় রাখতে সাহায্য করবে।

কাজের ফাঁকে ফাঁকে বিরতি নিন, আপনার মন চনমনে রাখতে অফিসের সহকর্মীদের সাথে আড্ডা আলোচনায় যোগ দিতে পারেন। মনে রাখবেন কাজের মাঝে সামান্য বিরতি আপনার কাজের মান বাড়িয়ে তুলতে বড় অবদান রাখে।

সংগৃহীত:-
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    98 Views
    by mrhelal91
    0 Replies 
    91 Views
    by mostafezur393
    0 Replies 
    77 Views
    by mostafiz4126
    0 Replies 
    150 Views
    by omayearkamal
    0 Replies 
    628 Views
    by sazib3939
    InterServer Web Hosting and VPS

    ডিজিটাল মার্কেটিং শব্দটার সাথে এখন কম বেশি অনেকেই […]

    আমি ধরে নিয়েছিলাম যে আপনি একবার $500 করে ফেললে,[…]

    এই টুকু আশা করি বেশির ভাগ মানুষই জানে যে এই সবগু[…]

    গাড়ির আবার ব্লাইন্ড স্পট! গাড়ির কী চোখ আছে যে […]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন