Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7440
আত্মবিশ্বাস এমন একটি ব্যাপার যা প্রথমে নিজের ভেতর উপলব্ধি করতে হবে। যখন আপনি নিজে নিজেকে আত্মবিশ্বাসী ভাবতে পারবেন কেবল তখনই নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করতে পারবেন। কিছু কিছু কাজের মাধ্যমে আমরা নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করতে পারি।

নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করার জন্য কিছু পরামর্শ-

আত্মবিশ্বাসী শারীরিক ভঙ্গি তৈরি করুন: নিজেকে এমনভাবে উপস্থাপন করুন যাতে অন্যদের থেকে আপনাকে সহজেই আলাদা করা যায়। মেরুদণ্ড সোজা করে হাঁটুন, কাঁধ সমান্তরাল রাখুন আর একটা নিদিষ্ট দূরত্ব মেপে পা ফেলুন। যখন বসবেন পিঠ বা কাঁধ না ভেঙ্গে বসে বরং টান টান করে বসুন। নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করার জন্য আত্মবিশ্বাসী শরীরের ভাষা খুব দরকারি।

অপর পক্ষের চোখে চোখ রেখে কথা বলুন: যখনই কারো সাথে কথা বলবেন তার চোখে চোখ রেখে কথা বলার চেষ্টা করুন। এটা একটি কৌশল যা আপনাকে আত্মবিশ্বাসী হিসেবে খুব সহজে প্রকাশ করবে। আমাদের চোখ আমাদের স্বতন্ত্রতা প্রমাণ করে। একটু খেয়াল করলে দেখতে পাবেন সবাই চোখে চোখ রেখে কথা বলতে পারেনা।

অতিরিক্ত ক্ষমা চাওয়ার অভ্যাস ত্যাগ করুন: আমি দুঃখিত এই কথাগুলো আপনি বলতেই পারেন। তবে মনে রাখবেন কেবল তখনই কথাগুলো আপনি বলতেই পারেন। তবে মনে রাখবেন কেবল তখনই বলবেন যখন বলা প্রয়োজন। অতিরিক্ত ক্ষমা চাওয়ার প্রবণতা আপনার ব্যক্তিত্বে খারাপ প্রভাব ফেলতে পারে।

আপনি সব সময় ক্ষমাপ্রার্থ্রী হিসেবে নিজেকে উপস্থাপন করছেন এর মানে আপনার নিজের প্রতি নিজের আত্মবিশ্বাস একেবারেই নেই। তাই সবার আগে নিজেকে দুর্বল ভাবার প্রবৃত্তি ছাড়ুন।

আত্মবিশ্বাসের সাথে প্রশংসা নিতে শিখুন: কেউ আপনাকে বাহবা দিচ্ছে তার মানে এই যে আপনি বাহবা পাওয়ার যোগ্য। তাই প্রশংসা শুনে বিগলিত না হয়ে এটাকে আন্তরিকতার সাথে নিতে শিখুন। কেউ অভিনন্দন জানালে তার চোখে চোখ রাখুন আর সাথে মিষ্টি হেসে তাকে ধন্যবাদ দিন।

অপরিচিতদের সঙ্গে কথা বলুন: আপনার আত্মবিষ্বাস বাড়াতে অপরিচিতদের সাথে কথা বলুন। তাদের সাথে স্বতঃস্ফূর্তভাবে মিশুন আর আপনার কথা আপনার আচরণ তাদের উপর কেমন প্রভাব ফেলছে তা লক্ষ্য করুন। এই উপায়ে আপনি নিজেকে আরো আত্মবিশ্বাসী করে তুলতে পারবেন।

ইতিবাচক কথা বলুন আর ইতিবাচক চিন্তা করুন। আর নিজেকে কখনো অতি আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করবেন না। এতে আপনি আত্মবিশ্বাসী না হয়ে আত্মঅহংকারী হিসেবে পরিচিত হবেন।

সংগৃহীত:-
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    131 Views
    by omorfaruk613
    0 Replies 
    105 Views
    by parthosen500
    0 Replies 
    110 Views
    by aamrctg
    0 Replies 
    205 Views
    by monzurul8
    0 Replies 
    180 Views
    by ovijitsky24
    InterServer Web Hosting and VPS

    ডিজিটাল মার্কেটিং শব্দটার সাথে এখন কম বেশি অনেকেই […]

    আমি ধরে নিয়েছিলাম যে আপনি একবার $500 করে ফেললে,[…]

    এই টুকু আশা করি বেশির ভাগ মানুষই জানে যে এই সবগু[…]

    গাড়ির আবার ব্লাইন্ড স্পট! গাড়ির কী চোখ আছে যে […]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন