Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7439
দিনের বড় একটা সময় কাটাতে হয় কর্মক্ষেত্রে। প্রতিদিনকার গতানুগতিক কাজ আমাদের করে তোলে নিষ্প্রভ আর ক্লান্ত। এর প্রভাব পড়ে কাজেও। কিছু অত্যন্ত সাধারণ কিন্তু কার্যকর পরামর্শ আপনাকে রাখতে পারে প্রাণবন্ত এবং সতেজ।

১. কাজের ফাঁকে ছোট ছোট বিরতি নিন: দীর্ঘক্ষণ একটানা কাজ, কাজে গতি আনতে পারে ঠিকই, কিন্তু নিখুঁত করতে পারে কি? কাজের ফাঁকে নিয়ে নিন ছোট বিরতি। প্রতি দেড় ঘন্টা পর পর ১৫ মিনিটের বিরতি আপনাকে কর্মক্ষম রাখবে সারাদিন।

২. পর্যাপ্ত পানি পান করুন: পানিশূন্যতা আমাদের কর্মক্ষমতা কমিয়ে দেয় এবং মানসিক অস্থিরতা সৃষ্টি করে। তাই পর্যাপ্ত পানি পান করুন।

৩.দুপুরের বিরতিতে হাঁটুন: যদি দুপুরের খাবারের জন্য এক ঘণ্টা বিরতি থাকে, তবে হাঁটুন ১ বা ২ কিলোমিটার। খাবার পর অনেকেরই ইচ্ছা থাকে একটু শুয়ে ক্লান্তি দূর করতে। কিন্তু শুয়ে পড়ার চেয়ে হাঁটা ক্লান্তি দূর করার ক্ষেত্রে অনেক বেশি কার্যকর। হাঁটলে শরীরে রক্ত চলাচল বৃদ্ধি পায়। এগুলো আপনাকে বিরতির পর পূর্ণদ্দ্যেমে কাজ করতে সাহায্য করবে।

৪. ইতিবাচক চিন্তাধারার বন্ধু তৈরি করুন: লক্ষ্য করলে দেখবেন আপনার কর্মস্থলে এমন ব্যক্তি আছেন যিনি সবসময় ইতিবাচক চিন্তা করেন। জটিল কোন পরিস্থিতিতে পড়লেও সহজ ভাবে তার সমাধান করে ফেলেন। যখন মনে হবে, আপনার সব কাজে ভুল হচ্ছে, আগ্রহ পাচ্ছেন না কিছুতেই তখন সেই ব্যক্তির সাথে কথা বলুন। আপনার সমস্যা সম্পর্কে আলোচনা করুন। কিছুক্ষণ তার সাথে কথা বললেই দেখবেন আপনি উৎসাহ ফিরে পাচ্ছেন।

৫. লেবু ব্যবহার করুন: খুব ক্লান্তি বোধ করছেন? সামনের ফাইল, কম্পিউটার ছুড়ে ফেলে দিতে ইচ্ছা হচ্ছে? এক গ্লাস পানিতে লেবুর রস মিশেয়ে পান করুন, লেবু শুঁকে নিন বা স্প্রে করে নিন লেবুর সুবাস যুক্ত এয়ার ফ্রেশনার। নিমিষেই মন ভালো হয়ে যাবে। শুনতে অবাক লাগলেও লেবুতে আছে এমন উপাদান যা আপনাকে চাঙ্গা করে তোলে নিমিষেই।

৬. গান শুনুন: কাজের ফাঁকে ফাঁকে গান শুনে নিতে পারেন। পছন্দের গান আপনার মন মুহূর্তেই ভালো করে তুলবে। পরবর্তী কাজ শুরু করার সময় এর সুপ্রভাব অনুভব করবেন।


সংগৃহীত:-
    InterServer Web Hosting and VPS

    ডিজিটাল মার্কেটিং শব্দটার সাথে এখন কম বেশি অনেকেই […]

    আমি ধরে নিয়েছিলাম যে আপনি একবার $500 করে ফেললে,[…]

    এই টুকু আশা করি বেশির ভাগ মানুষই জানে যে এই সবগু[…]

    গাড়ির আবার ব্লাইন্ড স্পট! গাড়ির কী চোখ আছে যে […]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন