- Sat Sep 17, 2022 10:52 am#7438
যারা কর্মজীবী তাদের দিনের একটা বড় সময় জুড়ে থাকতে হয় নিজের কর্মক্ষেত্রে। আর এ সময়টি জুড়ে আশেপাশে থাকেন সহকর্মীরা। কর্মক্ষেত্রে কাজের মান ও পরিবেশ বজায় রাখার জন্য সহকর্মীদের সাথে সুসস্পর্ক থাকা অনেক বেশি জরুরি। আর এক্ষেত্রে সহকর্মীদের ভালো কাজের প্রশংসা করতে মোটেও পিছপা হবেন না। তবে প্রশংসা করারও রয়েছে কিছু ধরণ। আসুন জেনে নিই কর্মক্ষেত্রে সহকর্মীদের কাজগুলোর প্রশংসা কীভাবে করা যেতে পারে।
১. কাজটি খুব ভালো হয়েছে বা চমৎকার, দারুণ ইত্যাদি বলার চেয়ে কথাগুলো কিছুটা গুছিয়ে অন্যভাবেও বলতে পারেন। যেমন- আপনি একাজটি খুব ভালোভাবে করায় পুরো ব্যাপারটি করা আমার জন্য অনেক সহজ হয়েছে। এর ফলে আপনার সেই সহকর্মী ও অন্যদেরও মনে হবে আপনি তাদের প্রতি কৃতজ্ঞ।
২. সহকর্মীদের ভালো কাজের প্রশংসা করতে কখরো কুন্ঠিত হবেন না। এর ফলে তারাও আপনার কথা ও কাজকে গুরত্ব প্রদান করবে। আর আপনি যদি হন কর্মক্ষেত্রে কোন কর্মীদল পরিচালনার দায়িত্বপ্রাপ্ত সেক্ষেত্রে নতুন সেই দলের কমর্যপ্রণালী ও আচরণবিধি তৈরি ও প্রয়োগের জন্য আপনার নিজের এ কাজগুলোর অনুশীলন করা বেশ গুরত্বপূর্ণ।
৩. আপনার প্রশংসা যেন শুধু কথাতেই আটকে না থেকে আচরণ ও কাজেও প্রকাশিত হয়, সেদিকে খেয়াল রাখুন। যেমন- আপনি আপনার অধীনস্থ কাউকে হয়তো বললেন, নতুন নিয়োগ পাওয়া কর্মীটিকে যেন তিনি সবকিছু বুঝিয়ে দেন। এর মাধ্যমে আপনি কিন্তু আপনার অধীনে যিনি কাজ করছেন তার কাজ ও দক্ষতাকে সম্মান করেই তাকে দায়িত্বটা দিয়েছেন।
৪. প্রতিটি অফিসেই কিছু মানুষ থাকেন যারা আসলে প্রচুর কাজ করেন, কিন্তু কাজের জন্য কোন প্রশংসা হয়তো তেমন পান না। সেটা হতে পারে একজন পরিচ্ছন্নতা কর্মীও। আপনার একটু ভালো কথা বা কাজের স্বীকৃতি বেই মানুষটির কাজের স্পৃহা বাড়িয়ে দেবে বহুগুণ।
সংগৃহীত:-
১. কাজটি খুব ভালো হয়েছে বা চমৎকার, দারুণ ইত্যাদি বলার চেয়ে কথাগুলো কিছুটা গুছিয়ে অন্যভাবেও বলতে পারেন। যেমন- আপনি একাজটি খুব ভালোভাবে করায় পুরো ব্যাপারটি করা আমার জন্য অনেক সহজ হয়েছে। এর ফলে আপনার সেই সহকর্মী ও অন্যদেরও মনে হবে আপনি তাদের প্রতি কৃতজ্ঞ।
২. সহকর্মীদের ভালো কাজের প্রশংসা করতে কখরো কুন্ঠিত হবেন না। এর ফলে তারাও আপনার কথা ও কাজকে গুরত্ব প্রদান করবে। আর আপনি যদি হন কর্মক্ষেত্রে কোন কর্মীদল পরিচালনার দায়িত্বপ্রাপ্ত সেক্ষেত্রে নতুন সেই দলের কমর্যপ্রণালী ও আচরণবিধি তৈরি ও প্রয়োগের জন্য আপনার নিজের এ কাজগুলোর অনুশীলন করা বেশ গুরত্বপূর্ণ।
৩. আপনার প্রশংসা যেন শুধু কথাতেই আটকে না থেকে আচরণ ও কাজেও প্রকাশিত হয়, সেদিকে খেয়াল রাখুন। যেমন- আপনি আপনার অধীনস্থ কাউকে হয়তো বললেন, নতুন নিয়োগ পাওয়া কর্মীটিকে যেন তিনি সবকিছু বুঝিয়ে দেন। এর মাধ্যমে আপনি কিন্তু আপনার অধীনে যিনি কাজ করছেন তার কাজ ও দক্ষতাকে সম্মান করেই তাকে দায়িত্বটা দিয়েছেন।
৪. প্রতিটি অফিসেই কিছু মানুষ থাকেন যারা আসলে প্রচুর কাজ করেন, কিন্তু কাজের জন্য কোন প্রশংসা হয়তো তেমন পান না। সেটা হতে পারে একজন পরিচ্ছন্নতা কর্মীও। আপনার একটু ভালো কথা বা কাজের স্বীকৃতি বেই মানুষটির কাজের স্পৃহা বাড়িয়ে দেবে বহুগুণ।
সংগৃহীত:-