Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7437
ইতিবাচক চিন্তা এমন একটি মানসিক মনোভাব যার জন্য আমরা ভালো এবং সন্তোষজনক ফলাফল আশা করি। ইতিবাচক চিন্তা হচ্ছে এমন একটি প্রক্রিয়া যা আমাদেরকে প্রতিকূল পরিস্থিতিতেও মাথা ঠাণ্ডা রেখে চিন্তা করতে সহায়তা করে।সুস্থ ও সুন্দর জীবন যাপন করতে ইতিবাচক চিন্তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Mayo clinic in Rochester এর ১টি গবেষণায় কিছু রোগীকে পারসোনালিটি টেস্ট করা হয় যেখানে তাদের আশাবাদ এবং দুঃখবাদ পরিমাপ করা হয়। ৩০ বছর ধরে এই রোগীদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয় এবং গবেষণার ফলাফলে এটা পাওয়া যায়- optimistic দের গড় আয়ু বেশি এবং pessimistic দের গড় আয়ু তুলনামূলক কম। গবেষকেরা এটা খুঁজে পেয়েছেন যে, optimism মানুষের immune system কে শক্তিশালীকরে এবং সুস্থ জীবন যাপনে সহায়তা করে। যারা optimistic তারা নিজেদের সম্পর্কে ইতিবাচক চিন্তা করে এবং নিজেদের যত্ন নেয়। কিন্তু pessimistic রা অযথা নিজের সম্পর্কে নেতিবাচক চিন্তা করে যা তাঁদেরকে অসুস্থ করে ফেলে এবং তারা উচ্চ রক্তচাপ, অতিরিক্ত উদ্বেগ এবং বিষণ্নতায় ভুগে থাকে। যখন কেউ ইতিবাচক চিন্তা করতে থাকে তখন সে নিজেকে অনেক বেশি সুখী ভাবতে পারে এবং সে অনেক কিছুই অর্জন করতে পারে সহজেই। আসুন জেনে নেই আমরা কীভাবে ইতিবাচক চিন্তা করতে পারি।

১. সময় নিন: যখন আপনার সাথে খারাপ কিছু ঘটবে, বেই সময়টা অতিবাহিত হওয়ার জন্য অপেক্ষা করুন। নিজেকে সময় দিন। এটা আপনার ভেতরে ইতিবাচক চিন্তা তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এটা আত্মনিয়ন্ত্রণ বৃদ্ধিতে সহায়তা করে। সময় ক্ষত সারাতে সহায়তা করে এবং এটা আপনাকে আত্মবিশ্বাসী করে তোলে।

২. ইতিবাচক মানুষের সাথে মিশুন: এমন কিছু মানুষের সাথে মিশুন যারা আপনাকে আশা দেখায়, গঠনমূলক কাজ এবং আলোচনায় সাহস যোগায়। এমন মানুষের সঙ্গ পরিত্যাগ করুন যারা প্রতিনিয়ত আপনাকে আশাহত করে এবং আপনাকে নেতিবাচক চিন্তা করতে উত্সাহিত করে।

৩. অন্যদের সাহায্য করুন: আপনার সাধ্যমত অন্যদের সাহাায্য করুন। অন্যদের সাহায্য করলে এক ধরনের আত্মতৃপ্তি পাওয়া যায় যা আপনাকে আপনার জীবন সম্পর্কে ইতিবাচক হতে সাহায্য করবে।

৪. আপনার যা আছে তার জন্য কৃতজ্ঞ থাকুন: আপনার যা কিছু আছে প্রতিদিন ৫টি করে সেগুলোর নাম লিখুন এবং সেজন্য সন্তুস্ট থাকুন কারণ আপনার যা দেখুন যে আপনার আছে অনেকেরই তা বেই। আর যদিও বা থেকে থাকে তবে তাও চিন্তা করে দেখুন যে আপনার দঃখিত হবারও কোন কারণ নেই যেহেতেু অন্যদের যা আছে আপনারও তাই আছে। Joseph Campbell -এর মতে, এমন কিছু খুঁজে বের করুন আপনার প্রতিদিনের জীবন যাপন থেকে যা আপনাকে সুখের অনুভূতি দিবে এবং আপনার কষ্টগুলোকে দূরে রাখবে।

সংগৃহীত:-
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    129 Views
    by monideb21
    0 Replies 
    140 Views
    by parthosen500
    0 Replies 
    627 Views
    by sazib3939
    0 Replies 
    553 Views
    by sazib3939
    0 Replies 
    587 Views
    by sazib3939
    InterServer Web Hosting and VPS

    ডিজিটাল মার্কেটিং শব্দটার সাথে এখন কম বেশি অনেকেই […]

    আমি ধরে নিয়েছিলাম যে আপনি একবার $500 করে ফেললে,[…]

    এই টুকু আশা করি বেশির ভাগ মানুষই জানে যে এই সবগু[…]

    গাড়ির আবার ব্লাইন্ড স্পট! গাড়ির কী চোখ আছে যে […]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন