Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7432
সঠিক এবং সফলভাবে কর্মক্ষেত্রের কাজগুলো সম্পাদনের জন্য প্রয়োজন একটি সংগঠিত এবং আত্মপ্রত্যয়ী দলের। কিন্তু দলনেতাদের কিছু আচরণ ও ব্যবস্থাজনা সম্পূর্ণ ধ্বংস করে দিতে পারে তাদের উদ্যম ও কাজের আগ্রহকে। এর ফলে প্রতিষ্ঠান হয় হুমকির সম্মুখীন। কোনো ধরণের কাজগুলো সহকর্মীর কাজের আগ্রহ ও মনোবল ধ্বংস করে দেয় এবং কি কি ব্যবস্থা গ্রহণ করলে কাজের প্রতি তাদের আগ্রহ ফিরিয়ে আনা সম্ভব তা আলোচনা করছি এই লেখাটিতে।


১. তাদের কাজের উপযুক্ত মূল্য দিন: অপর্যাপ্ত বেতনের ফলে কাজের আগ্রহ হারিয়ে ফেলে বেশির ভাগ্য কর্মচারীই। বর্তমান বেতনের চেয়ে ৫-৬% বেশি বেতন পেলেই তারা অন্য যে কোন প্রতিষ্ঠানে চলে যেতে পারে। আর এ ব্যাপারটি ক্ষতিকর যে কোন প্রতিষ্ঠানের জন্য। কর্মচারূদের কাজের ধরণ ও গুরুত্ব বিবেচনা করে, তাদের সাথে আলোচনার মাধ্যমে বেতন নির্ধারণ করুন।

২. অনুপযুক্ত কর্মপরিবেশ: অনুপযুক্ত কর্মপরিবেশ বলতে বুঝানো হয়েছে কাজ করার জন্য প্রয়োজনীয় স্থান না থাকা, প্রয়োজনীয় সরঞ্জাম না থাকা, ভিড়, খাওয়ার ব্যবস্থা, অফিসের ডিজাইন ইত্যাদি। এসব অনেকাংশেই উৎপাদন হীনতা ও কর্মচারীদের বিরক্তির জন্য দায়ী। কর্মক্ষেত্রের পরিবেশ প্রতি গুরুত্ব দিন, প্রয়োজনে অভিজ্ঞ ইন্টিরিয়র ডিজাইনারের পরামর্শ নিন।

৩. কর্মচারীদের কমামতকে গুরুত্ব দিন: কোনো নতুন কাজ শুরু করার পূর্বে বা কর্মক্ষেত্রের উন্নতি সাধনের কোন প্রকল্প শুরুর আগে কর্মচারীদের মতামত শুনুন। শুধুমাত্র নেতৃস্থানীয়দের মর্জিমাফিক কাজ করলে কর্মচারীরা কাজে আগওহ হারিয়ে ফেলে। তাদের মতামত জানতে চাইলে তারা নিজেকে প্রতিষ্ঠানের অংশ মনে করে, আবার এ থেকে অনেক নতুন আইডিয়াও পাওয়া যায়।

৪. তাদের প্রাথমিক ভুলগুলোকে সহজভাবে নিন: কর্মচারীদের অনিচ্ছাকৃত ভুলের জন্য শাস্তিমূলক ব্যবস্থা গওহণ করা থেকে বিরত থাকুন। তাদের সাথে আলোচনা ও প্রশিক্ষণের মাধ্যমে ভুলগুলো সংশোধনের চেষ্টা করুন। এতে তারা অবচেতনভাবেই কাজের প্রতি আগ্রহী হয়ে উঠবে।

সংগৃহীত:-
    InterServer Web Hosting and VPS

    ডিজিটাল মার্কেটিং শব্দটার সাথে এখন কম বেশি অনেকেই […]

    আমি ধরে নিয়েছিলাম যে আপনি একবার $500 করে ফেললে,[…]

    এই টুকু আশা করি বেশির ভাগ মানুষই জানে যে এই সবগু[…]

    গাড়ির আবার ব্লাইন্ড স্পট! গাড়ির কী চোখ আছে যে […]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন