Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7430
কর্মচারীদের কাছ থেকে সবচেয়ে ভালো কাজ আদায় করে নিতে চাইলে তাদের উৎসাহ দেয়ার বিকল্প কিছু নেই। গোমড়া মুখে এক গাদা ফাইল হাতে ধরিয়ে না দিয়ে একটু হাসিমুখে বললে অনেক বেশি আন্তরিকতার সাথে তারা আপনার প্রতিষ্ঠানে কাজ করবে। এই লেখায় থাকবে কিছু পদ্ধতির বর্ণনা, যা প্রয়োগ করে কর্মক্ষেত্রে অধীনস্থদের আরো বেশি উৎসাহিত করা সম্ভব।

১. কাজের পরিবেশ যেন হয় আনন্দময়: আপনার কর্মচারীরা জীবনের একটি বড় অংশ অফিসেই থাকে। তাই যতটা সম্ভব আরামদায়ক এবং আনন্দময় কর্ম-পরিবেশ গড়ে তুলুন। এমন অফিস নির্বাচন করুন যেখানে কর্মচারীরা মুক্তভাবে কাজ করতে পারবে, হাঁটতে পারবে। বদ্ধ পরিবেশে কাজ করতে করতে হাঁপিয়ে উঠা খুবই স্বাভাবিক।

২. দেয়ালের সর্বোচ্চ ব্যবহার করুন: কর্মচারীদের দিনের একটি বড় অংশই কাটে দেয়ালের দিকে তাকিয়ে। আর এর সুযোগ নিতে পারেন আপনি। দেয়ালে বিভিন্ন প্রেরণামূলক পোস্টার, বাণী থাকবে। থাকবে বিভিন্ন কর্মচারীর ছবি, কারো জন্মদিনের শুভেচ্ছা বার্তা ইত্যাদি।

৩. অফিসে রাখুন খাবারের ব্যবস্থা: যদি কর্মচারীরা জানে তাদের জন্য অফিসে সুস্বাদু খাবার অপেক্ষা করছে, তবে কাজে আসার প্রতি তাদের আগ্রহ বেড়ে যাবে অনেকগুণ।

৪. প্রশংসা করুন কাজের: যদি কোন কর্মচারী ভালো কাজ দেখিয়ে থাকে, তবেতার প্রশংসা করুন খোলা মনে। তার কাজের কোন অংশটি আপনার ভালো লেগেছে, বা ব্যবসার উন্নতিতে অবদান রাখবে তা নির্দিষ্ট করে বলুন। এতে করে তিনি পরবর্তীতে আরো ভালো ভাবে সে কাজটি করার উৎসাহ পাবে।

৫. কর্মচারীদের জন্য পুরস্কার ব্যবস্থ করুন: প্রতি সপ্তাহে বা মাসে সবচেয়ে ভালো কাজ করা কম্যচারীদের জন্য পুরস্কারের ব্যবস্থা করুন। এতে সবাই বুঝতে পারবে, প্রতিষ্ঠান তাদের কাছ থেকে শুধু নিয়েই যাচ্ছে না, তাদের কাজের মূল্যায়ণও করছে।

সংগৃহীত:-
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    91 Views
    by mostafezur393
    0 Replies 
    77 Views
    by mostafiz4126
    0 Replies 
    79 Views
    by mrbiplob2601
    0 Replies 
    206 Views
    by monzurul8
    0 Replies 
    102 Views
    by mostafiz4126
    InterServer Web Hosting and VPS

    ডিজিটাল মার্কেটিং শব্দটার সাথে এখন কম বেশি অনেকেই […]

    আমি ধরে নিয়েছিলাম যে আপনি একবার $500 করে ফেললে,[…]

    এই টুকু আশা করি বেশির ভাগ মানুষই জানে যে এই সবগু[…]

    গাড়ির আবার ব্লাইন্ড স্পট! গাড়ির কী চোখ আছে যে […]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন