Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7400
এদেরকেই বা কি দোষ দেব। চাকরি নামক আধুনিক দাসত্বের ব্যাপারটি তো আমরা বৃটিশ আমল থেকেই স্বীকার করে নিয়েছি। বৃটিশরা এদেশে ক্ষমতায় আসার পর তাদের শাসন ব্যবস্থা দীর্ঘস্থায়ী ও পরিচালনা করতে মুষ্টিমেয় লোককে চাকরি ও বিশেষ সুবিধা দিয়ে সম্মানিত করেছে। আর তখন থেকে আমরা জেনে আসছি চাকরি খুব সম্মানের বিষয়।
কিছু মানুষ ধরেই নিয়েছে টাকা বা মূলধন ছাড়া উদ্যোক্তা হওয়া অসম্ভব। কিন্তু সত্যিকার অর্থেই কি তাই?
না! উদ্যোক্তা হতে টাকা লাগে না। উদ্যোক্তা হতে লাগে আইডিয়া, শ্রম। প্রচণ্ড ইচ্ছাশক্তি আর লেগে থাকার ধৈর্য। উদ্যোক্তা ও ব্যবসয়ীদের মধ্যে যে একটা পার্থক্য আছে তা অনেকেই বুঝতে চান না। উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য নিয়ে পরবর্তীতে আলোচনা করা হয়েছে। সকল উদ্যোক্তাই ব্যবসায়ী, কিন্তু সকল ব্যবসায়ী উদ্যোক্তা নয়। উদ্যোক্তা হচ্ছে এমন একজন ব্যক্তি যিনি নতুন চিন্তা ভাবনা আর অদম্য ইচ্ছাশক্তি নিয়ে এগিয়ে যান।
আর ব্যবসায়ী হচ্ছেন এমন ব্যক্তি যিনি মূলধন নিয়ে গতানুগতিক কোন ব্যবসা করেন। ব্যবসায় গতানুগতিক হওয়ায় ঝুঁকি কম থাকে। কিন্তু ব্যবাসায়ের প্রবৃদ্ধি খুবই কম। অন্যদিকে উদ্যোগে ঝুঁকি বেশি এবং প্রবৃদ্ধিও অনেক বেশি যদিও প্রথম দিকে কষ্ট করে লেগে থাকতে হয়। যেমন ধরুন- আপনার হাতে ১০ লাখ টাকা আছে। এ টাকা দিয়ে আপনি একটি মুদি দোকান দিলেন। এ ব্যবসায়ে আপনার ঝুঁকি কম এবং মুনাফা নিশ্চিত। তেব ব্যবসায়ের গ্রোথ খুবই কম হবে। ১০ লাখ টাক, ১ বছরে ১২ লাখ টাকা হতে পারে। যেহেতু এটি একটি গতানুগতিক আইডিয়া তাই এটি একটি ব্যবসা।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    461 Views
    by abporag
    0 Replies 
    235 Views
    by abporag
    0 Replies 
    361 Views
    by tumpa
    0 Replies 
    373 Views
    by tumpa
    0 Replies 
    375 Views
    by shahan

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন