Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#7296
পড়াশুনা শেষ করে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে অনেকটা তড়িঘড়ি করেই অনেকে যোগ দিয়ে ফেলেন যেনতেন একটা চাকরিতে। এরপর কিছুদিন যেতে না যেতেই মনের মধ্যে দানা বাঁধতে শুরু করে অসন্তোষ। এর কারণ বর্তমান চাকরিতে সন্তুষ্ট না থাকা বা নিজেকে আরো ভালো কোনো অবস্থানে দেখার অদম্য আকাঙ্ক্ষা।
নিজেকে ভবিষ্যতে ভালো একটি অবস্থানে দেখার ইচ্ছা থাকলেই শুধু চলবে না, একই সঙ্গে প্রয়োজন ইচ্ছাটাকে চরিতার্থ করার জন্য সঠিক কর্ম সম্পাদন। আর এক্ষেত্রে ক্যারিয়ার পরিকল্পনার মাধ্যমেই অভীষ্ট লক্ষ্য অর্জন করা সম্ভব। তার আগে জেনে নেওয়া যাক ক্যারিয়ার পরিকল্পনার আরো কিছু গুরুত্বপূর্ণ দিক।

প্রতিনিয়ত শিক্ষা গ্রহণ করা
পৃথিবী প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে এবং সবাই এখন ব্যবসায়িক সম্ভাবনার নতুন নতুন দিক সম্পর্কে ভাবেছে। যদি ভেবে থাকেন কাজের ক্ষেত্রে আপনার বর্তমান দক্ষতাই যথেষ্ট, তাহলেই কিন্তু সর্বনাশ।
এর ফলে সারাজীবন বর্তমান চাকরি নিয়েই সন্তুষ্ট থাকতে বাধ্য হবেন। কিন্তু যদি আপনার ক্যারিয়ারকে আরো এগিয়ে নিয়ে যেতে চান তাহলে আপনার দক্ষতা এবং জ্ঞানের ভাণ্ডার যতটা সম্ভব বাড়ানোর ব্যাপারে সচেষ্ট থাকুন।
পবিত্র ধর্মগ্রন্থ কোরআনেও জ্ঞান অর্জনের ব্যাপারে রয়েছে স্পষ্ট তাগিত। সেখানে দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জনের কথা বলা হয়েছে। তাই যতটা সম্ভব শিখতে থাকুন, তা যে বিষয়ই হোক না কেন। মনে রাখবেন, জ্ঞান কখনো নষ্ট হয়ে যায় না।

বলা, শোনা এবং শেখা
আপনি একাই সর্ববিদ্যায় পারদর্শী হবেন- এটা যেমন সম্ভব নয় তেমনি পারবো না বলে বসে থাকলেও চলবে না। আইনস্টাইনের একটি বিখ্যাত উক্তি হচ্ছে: ‘কখনো প্রশ্ন করা বন্ধ করবেন না’। একজন ভালো শ্রোতা অনেক কিছুই শিখতে পারে। তাই কারো সঙ্গে কথোপকথনের সময় বক্তার প্রতি পূর্ণ মনোযোগ দিয়ে শুনুন।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    386 Views
    by Romana
    0 Replies 
    469 Views
    by Romana
    0 Replies 
    736 Views
    by mousumi
    0 Replies 
    477 Views
    by shihab
    0 Replies 
    404 Views
    by shihab

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন