Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#1753
বেকার জীবন আসলেই অভিশপ্ত জীবন। বেশি দিন বেকার থাকলে শেষ পর্যন্ত নিজের পরিবারের সাপোর্টও পাওয়া যায় না। আর এ থেকে মুক্তির একমাত্র পথ সৎসাহস, ধৈর্য, নিষ্ঠা ও প্রবল ইচ্ছা শক্তি। বেকার বলে কখনোই হতাশ হবেন না। আশেপাশের মানুষের কথায়ও কর্নপাত করবেন না। সৃষ্টিকর্তার উপর ভরসা রেখে পড়াশোনা চালিয়ে যান। ইনশাল্লাহ একদিন সফলকাম হবেন।

একদা একলোক সক্রেটিসকে প্রশ্ন করেছিল সাফল্য কিভাবে পাওয়া যায়। তখন তিনি লোকটিকে নিয়ে নদীতে গেলেন। তারপর পানিতে লোকটিকে ডুবিয়ে হাত দিয়ে চেপে ধরে রাখলেন। লোকটি নিশ্বাস নেওয়ার জন্য ছটফট করতে লাগলো। লোকটি যখন মৃতপ্রায় তখন তিনি ছাড়লেন। জিজ্ঞেস করেন তুমি এতক্ষন কি চেয়ে ছিলে? বলল- বাতাস। সক্রেটিস তখন বললেন সাফল্যও ঠিক এভাবেই চাইতে হবে। আপনার প্রবল ইচ্ছা শক্তি ও সে অনুযায়ী পড়াশোনাই আপনাকে গন্তব্যে পৌঁছে দিবে।

সামনে বাংলাদেশ ব্যাংক অফিসারের পরিক্ষা। সেটি হবে অফিসার ব্যাচ ২০২০। এতে প্রথমেই প্রিলিমিনারি পরীক্ষা হয়ে থাকে। আর এতে বাংলা, ইংরেজি, গনিত ও মানসিক দক্ষতা , সাধারন জ্ঞান এবং কম্পিউটার অংশ থাকে।তাই আলাদা আলাদা ভাবে প্রস্তুতি নিতে হবে। পরীক্ষায় নেগেনিভ মার্কিং থাকলে আন্দাজি দাগাবেন না। মনে করতে পারেন ১০ টার মদ্ধে যদি ২ টাও হয় তাতেই লাভ।একবার ভেবে দেখুন আপনি ৪ টা অপশন থেকে ১ টা অপশন খুজে বের করতে পারছেন না, ১০ টাতে ২ টা হওয়ার গ্যারান্টি দেন কি করে? শুধু এই ভুলটা করার কারনেই অনেকে বাদ পরে যায়।

অনেক বিজ্ঞানের ছাত্র আছেন যারা ইংরেজিতে দুর্বল। তারা ম্যথের উপর এমন ভাবে স্টাডি করুন যাতে একটাও মিস না যায়। সেই ভাবে যারা ম্যাথে দুর্বল তারা ইংরেজিতে আরও বেশি পারদর্শি হউন। তাইলে মোটামুটি কাভার হয়ে যাবে। বেশি বেশি বই না কিনে কম বই ই বেশি বার পড়ার চেস্টা করুন।

আসুন বাংলাদেশ ব্যাংকের অফিসারের কিছু সুবিধার কথা বলি:

১) রেগুলার বেতনের পাশাপাশি মোবাইল বিল পাবেন। কিছু কিছু বিভাগে পাবেন ওভার টাইমের সুবিধা যেমন: ডিএবি, সঞ্চয়পত্র, পিএডি ইত্তাদি।
২) আড়াই থেকে তিন বছরের ভিতরেই এডি হতে পারবেন।
৩) পাবেন বিভিন্ন লোন সুবিধা যেমন: মোটর সাইকেল, কার, কম্পিউটার, হাউজ লোন ইত্যাদি।
৪) পাবেন বিদেশ ভ্রমনসহ ট্রেনিং এর সুযোগ।
৫) পাবেন ডিপোজিট -লোন টার্গেটবিহীন প্রেসারমুক্ত কাজের পরিবেশ।
৬) পাবেন বার্ষিক ইন্সেন্টিভ বোনাস।
৭) সহজেই ছুটি ভোগ করতে পারবেন।
৮) সারা বছরই ক্লাব কার্যক্রমের অংশ হিসেবে খেলাধুলায় অংশগ্রহণ করতে পারবেন এবং ভাল খেলোয়ার হলে খেলার জন্য
অন্য অফিসে ভ্রমনও করতে পারবেন।
৯) বিভিন্ন কো অপারেটিভ এর সদস্য হতে পারবেন।

তাই আর শুয়ে বসে সময় নষ্ট করবেন না। নিজেকে পরীক্ষার জন্য ফিট করুন। নিজের জিদকে জাগ্রত করুন। নিজেকে ভাল একজন কম্পিটেন্ট হিসেবে গড়ে তুলুন। পোস্ট খুব কম, লবিং, জালিয়াতি, ইত্যাদি নিয়ে ভাবার দরকার নেই, পরিক্ষা দিবেন ১০০ টা, চাকুরী দরকার শুধু ১ টা।
এখনতো কোটা সিস্টেমও নেই। রাশেদ-নুরু-ফারুক-মামুন-লুমাদের রক্তের বিনিময়ে আপনারা এদিক দিয়েও লাকি। সার্কুলারে যতটা পোস্ট দেয়া আছে টিক তত জনই নেয়া হবে।

মনে রাখবেন এটাই আপনার শেষ সুযোগ। আর যে সুযোগের সদ্ব্যবহার করতে পারে না তার মত হতভাগা কেউ নেই। কপালের লিখনের উপর বসে না থেকে নিজের ভাগ্য নিজেই গড়ার চেষ্টা করুন। মনে রাখবেন স্রস্টা সর্বদা পরিশ্রমী ও ধৈর্যশীলদের সাথেই থাকেন।

সকলের সফলতা কামনায়....

MD. ABDUS SAMAD (UZZAL)
OFFICER, BANGLADESH BANK
Ex Jr. Officer - NCC Bank Ltd.
Ex Cash Officer- Southeast Bank Ltd.
Ex Accounts Officer - Sena Kalyan Sangstha.

    প্রাচীন বাংলার সীমা উত্তরে: হিমালয় পর্বত, নেপাল, […]

    ১৯৭১ এ বাংলাদেশ পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীনতা লা[…]

    চাকরি পাওয়া বর্তমান সময়ের সবচেয়ে কঠিন কাজগুলোর […]

    পড়াশোনার শেষ ধাপে এসে সবাই চিন্তিত হয়ে পড়েন ক্য[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন