Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#23
মৌখিক পরীক্ষার ক্ষেত্রে confidence একটা অন্যতম গুরত্বপূর্ণ factor । অনেকে ভাইভা বোর্ড সম্পর্কে Unnecessary একটা ভয়ের এবং আতঙ্কের মধ্যে থাকেন । নার্ভাসনেস ভাইভা পরীক্ষার ক্ষেত্রে সর্বাপেক্ষা বড় ক্ষতিকর বস্তু । মনে রাখতে হবে, আমার যতটুকু পুঁজি আছে্ এ পুঁজি নিয়েই আমি পরিস্থিতি মোকাবিলা করবো । এর বাইরে কিছু জিজ্ঞেস করলে বিনয়ের সাথে আমার অপারগতা প্রকাশ করবো । পর পর একটি , দুটি বা তিনটি প্রশ্নের উত্তর দিতে পারেননি এমন অনেকের চাকরি হয়েছে । অনেকে প্রথমে একটি দুটি প্রশ্ন না পারলে নার্ভাস হয়ে যান । তখন সহজ সরল জিনিসও ভুল হতে শুরু করে । অতএব নার্ভাসনেসকে কোনোভাবেই প্রশ্রয় দেয়া যাবে না । নিজের যতোটুকু জ্ঞান আছে ততোটুকুর ব্যাপারে confident থাকতে হবে । বোর্ডের মর্জির ওপরই গোটা পরিবেশ নির্ভর করে । কখনো দেখা যায় পুরো পরিবেশ আন্তরিক ও সহযোগিতাপূর্ণ । আবার কখনো ভিন্ন চিত্রও পরিলক্ষিত হয় । তবে অধিকাংশ ক্ষেত্রে পরীক্ষকগণ গল্পচ্ছলে পরীক্ষার্থীর ব্যক্তিত্ব, বুদ্ধিমত্তা, দৃঢ়তা ও যোগ্যতা পরিমাপ করে নিয়ে থাকেন । কোনো প্রশ্নের উত্তর নিশ্চিত জানা না থাকলে surrender করাই শ্রেয় । ভুল উত্তর দিয়ে বোর্ডকে বোকা বানানোর কোনো সম্ভাবনাই নেই । কোনো বিষয়ে প্রশ্ন করলে সে বিষয় সম্পর্কে বেশি পরিমান জানা থাকলে ধীরে ধীরে সুন্দর করে বলতে থাকতে হবে, যতক্ষণ না বোর্ড অন্য প্রশ্ন করেন । অল্প জানা থাকলে সেটুকু বলেই থেমে যেতে হবে । প্রশ্ন উত্তরের ভাষা সম্পর্কে অনেকে দ্বিধান্বিত থাকেন । এক্ষেত্রে মনে রাখতে হবে বোর্ডকে খুশি করাই আসল কথা । ভাষাটা তেমন কোনো ফ্যাক্টর নয় । বিষয়টিকে মার্জিত ও সুমধুরভাবে উপস্থাপনই বিচার্য বিষয় ।

ভাইভা বোর্ডে প্রশ্নের ক্ষেত্রে কিছুটা ধারাবাহিকতা রক্ষা করা হয় । সাধারণত নাম, পরিবারের অন্যান্য সদস্যদের পরিচিতি, শিক্ষাগত যোগ্যতা ও পঠিত বিষয় সম্পর্কিত প্রশ্ন, নিজ জেলা ইত্যাদি দিয়ে প্রশ্ন শুরু হয় । এছাড়াও সমসাময়িক ঘটনা প্রবাহ এবং সাধারণ জ্ঞানের উপর তো প্রশ্ন থাকেই । প্রার্থীদের অবশ্যই স্মরণ রাখতে হবে যে, ভাইভা বোর্ডের সদস্যগণ সব সময় প্রার্থীদের ওপর প্রভাব বিস্তার করে তাদেরকে আটকানোর চেষ্টা করে থাকেন । তেমনি প্রার্থীও কৌশলে বোর্ডকে কন্ট্রোল করতে পারেন । কোনো বিষয়ে প্রার্থী যখন বলতে থাকন, তখন প্রার্থীপ্রদত্ত তথ্যের মধ্য থেকে বিবিধ বিষয় সম্পর্কে পরীক্ষকগণ খুঁটিয়ে খুঁটিয়ে প্রশ্ন করেন । এক্ষেত্রে লক্ষণীয় বিষয় হচ্ছে, উত্তর দেয়ার সময় এমন কোনো বিষেশ পয়েন্ট উল্লেখ করা যাবে না, যেটা সম্পর্কে প্রার্থীর স্পষ্ট ধারনা নেই । এভাবেই প্রার্থী বোর্ডকে নিয়ন্ত্রণ করতে পারেন ।

উপরে যা কিছু বর্ণনা করা হলো সবই সাধারণ কথাবার্তা । সকলের ক্ষেত্রে কমবেশি প্রযোজ্য । মূল কথা হচ্ছে, কিভাবে ভাইভা বোর্ডকে ফেস করবেন তা প্রার্থীকেই পরিাকল্পনা করতে হবে । বুদ্ধিমত্তা, ধৈর্য্য ও স্বকীয়তার মাধ্যমে প্রার্থী সাফল্যজনকভাবে মৌখিক পরীক্ষার বৈতরণী পার হতে পারেন ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    929 Views
    by rana
    0 Replies 
    551 Views
    by shahan
    0 Replies 
    637 Views
    by tumpa
    0 Replies 
    683 Views
    by tumpa
    0 Replies 
    1022 Views
    by akramul112111
    long long title how many chars? lets see 123 ok more? yes 60

    We have created lots of YouTube videos just so you can achieve [...]

    Another post test yes yes yes or no, maybe ni? :-/

    The best flat phpBB theme around. Period. Fine craftmanship and [...]

    Do you need a super MOD? Well here it is. chew on this

    All you need is right here. Content tag, SEO, listing, Pizza and spaghetti [...]

    Lasagna on me this time ok? I got plenty of cash

    this should be fantastic. but what about links,images, bbcodes etc etc? [...]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন