Try bdQuiz for Free!

চাকরি প্রর্থীদের সমস্যা, প্রশ্ন, মতামত এবং বিভিন্ন পেশা সর্ম্পকে আলোচনা, অভিজ্ঞতা ও পরামর্শ
#1496
শুরুতেই কৃতজ্ঞতা বিসিএস এবং ব্যাংক সম্পর্কিত পড়াশোনা বিষয়ক গ্রুপগুলোর প্রতি। কৃতজ্ঞতা জানাই সনাতন দা, কাবিল মাহামুদ, জাফর ইকবাল আনসারী, মুকুল স্যার এবং মো.খাইরুল আলম ভাইসহ যারা নিরলসভাবে নিয়মিত পড়াশোনা বিষয়ক টিপস দিয়ে যাচ্ছেন তাঁদের প্রতি। ৪/৫ দিন আগেও আমি অন্যের সফলতার গল্প শুনতাম। আজ অনেকেই আমার সফলতার গল্প শুনতে চায়। আসলেই জীবন বড় বিচিত্রময়। অদৃশ্য থেকে একজন কলকাঠি নাড়ছেন। আমরা তাঁর ইশারায় জীবন নামক রঙ্গমঞ্চে অভিনয় করে যাচ্ছি। আসলে নিয়তি আমাদের হাতে নেই। আমরা পারি সর্বোচ্চ চেষ্টাটুকু করতে আর সেটা করাই জ্ঞানী এবং বুদ্ধিমানের কাজ। কারন আপনাকে আমাকে যিনি সৃষ্টি করেছেন তিনি আপনার আমার মনের খবরও নিশ্চয়ই রাখেন। তাই আমাদের কাজ হচ্ছে সঠিক উপায়ে পরিশ্রম করা বাকিটা তাঁর হাতেই ছেড়ে দিতে হবে।

আমি কিভাবে ব্যাংক জবের প্রস্তুতি নিয়েছি? কী কী বই পড়েছি? এই প্রশ্নগুলোই ইনবক্সে বেশি এসেছে। তবে ৩/৪ জন প্রশ্ন করেছেন আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র? ভাইভা বোর্ডে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কেমন মূল্যায়ন করে? আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হলে নিশ্চয়ই আমার একাডেমিক রেজাল্ট অনেক ভালো ইত্যাদি ইত্যাদি........

চাকুরীর প্রতিযোগিতায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানসিকভাবে অনেক পিছিয়ে থাকে এর বড় প্রমান স্বয়ং আমি। আমার একাডেমিক রেজাল্টও খুব ভালোনা। অনার্স, মাস্টার্স দুটোতেই গণিত থেকে সেকেন্ড ক্লাস। ভাইভা বোর্ডেও আমাকে তেমন একটা গুরুত্ব দেয়নি! তারপরেও চাকুরীটা আমি পেয়েছি! আসলে চাকুরী হবে কি হবেনা সেটা সম্পূর্ণ নির্ভর করে রিটেনের উপর। তাই প্রিলি এবং রিটেনের প্রস্তুতি একত্রে নেয়াই হলো প্রকৃত বুদ্ধিমানের কাজ। আজ আমি আমার প্রিলি প্রস্তুতি সম্পর্কে লিখছি। রিটেনের প্রস্তুতি নিয়ে অন্য কোনোদিন লিখবো।

মো. আরিফুর রহমানের Govt. Bank Recruitment Guide বইটি প্রিলি পাশে আমাকে সব থেকে বেশি সহযোগিতা করেছে বলে আমি মনে করি। এই বইয়ের শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি প্রশ্ন বুঝে বুঝে সলভ করেছি। এছাড়া বিষয় ভিত্তিক যেসব বই আমি ফলো করতাম সেগুলো নিম্নরুপ:

# বাংলা:
১. নবম - দশম শ্রেণির বাংলা ভাষার ব্যাকরণ।
২. ড. সৌমিত্র শেখর এর বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা। (এ বইয়ের সব পড়তাম না, ব্যাংকে যেসব চাপ্টার থেকে বেশি প্রশ্ন হয় শুধু সেগুলোই পড়তাম)

# ইংরেজি:
১. মো. আরিফুর রহমানের Bank Vocabulary বইটি কমপক্ষে তিনবার A-Z শেষ করেছি(অসাধারণ একটি বই। তবে এ বইয়ের প্রশ্নগুলো যতো পড়েছি মনে হচ্ছে ততো ভুলে যাচ্ছি!)
২. প্রফেসর'স প্রকাশনের English For Competitive Exam

# গণিত:
নিঃসন্দেহে আগারওয়ালের বইটি ব্যাংক জবের জন্য অসাধারণ একটি বই। তবে আমি কোনোদিন আগারওয়াল পড়িনি! গণিতের ছাত্র ছিলাম, এছাড়া একটি ক্যাডেট কোচিংএ অর্ধযুগের শিক্ষকতার অভিজ্ঞতা আছে। তাই প্রিলি ম্যাথ নিয়ে খুব একটা সমস্যা হতোনা। গণিতের জন্য বরাদ্দকৃত সময়ের ৯০% আমি রিটেন ম্যাথের জন্য ব্যয় করতাম। আর প্রিলির জন্য বরাদ্দকৃত ১০% সময়ে আমি খায়রুলস ব্যাংক ম্যাথ এবং বেসিক ম্যাথ বই দুটো দেখতাম।

# কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি:
১. Easy প্রকাশনীর Easy Computer
২. Test Magic প্রকাশনীর Shortcut Computer
৩. জ্ঞানদীপ প্রকাশনীর ব্যাংকার্স রিক্রুটমেন্ট কম্পিউটার ও তথ্য প্রযুক্তি(এ বইয়ের প্রথম ৮/১০ টি পৃষ্ঠা আমার কাছে খুব কার্যকরী মনে হয়েছে।)

কম্পিউটারের জন্য আমি আরেকটি কাজ করতাম তা হচ্ছে পড়ার সময় যে সকল প্রশ্নগুলো কঠিন মনে হতো সেগুলো একটি খাতায় লিখে রাখতাম। একসময় সে খাতার প্রশ্নসংখ্যা ৫০০ ছাড়িয়ে গেল! এরপর প্রত্যেক প্রিলি পরীক্ষার আগে শুধু আমার হাতে লেখা খাতার প্রশ্নগুলো পড়তাম।

# সাধারণ জ্ঞান:
সব থেকে কম পড়তাম এ বিষয়টা। কারন সাম্প্রতিক বিষয়গুলো পড়লেই ৪/৫ টি প্রশ্ন কমন পাওয়া যেত। প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স থেকে প্রথম ৫০ টি সাম্প্রতিক প্রশ্ন পড়তাম। এছাড়া নাঈম হোসেনের Recent View বইটি ফলো করতাম।

কারো ভালো লাগলে ফলো করতে পারেন না লাগলে না। আমি কাউকে নির্দেশনা দিতে এ লেখা লিখিনি এবং সে যোগ্যতাও আমার নেই। অনেকেই জানতে চেয়েছেন তাই লিখলাম। যদি একজনও উপকৃত হন তবেও এ লেখা সার্থক। কারন বেকার থাকার যন্ত্রনা আমি খুব ভালোভাবেই জানি। শুভকামনা সকল চাকুরীপ্রত্যাশী পরিশ্রমী বন্ধুদের জন্য। হ্যাপি রিডিং..........

শাহরিয়ার মাহমুদ শহীদ
সুপারিশকৃত অফিসার(জেনারেল)
সোনালী ব্যাংক লিমিটেড
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    601 Views
    by rekha
    0 Replies 
    747 Views
    by abdullacse0
    0 Replies 
    799 Views
    by abdullacse0
    0 Replies 
    703 Views
    by tumpa
    0 Replies 
    640 Views
    by tamim

    প্রাচীন বাংলার সীমা উত্তরে: হিমালয় পর্বত, নেপাল, […]

    ১৯৭১ এ বাংলাদেশ পশ্চিম পাকিস্তান থেকে স্বাধীনতা লা[…]

    চাকরি পাওয়া বর্তমান সময়ের সবচেয়ে কঠিন কাজগুলোর […]

    পড়াশোনার শেষ ধাপে এসে সবাই চিন্তিত হয়ে পড়েন ক্য[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন