Try bdQuiz for Free!

ইংরেজি সাহিত্য বিষয়ক আলোচনা
By shihab
#4203
(e) Julius Caesar: (1599-1600)
Was ruler of Rome about 2000 Years ago.
তিনি ৪৬ খ্রিষ্টপূর্বাব্দে রোমের সম্রাট হয়েছিলেন।
সিজারের বিশ্বাসঘাতক (betrayer) বন্ধু: Brutus (ব্রুটাস)

কাহিনী সংক্ষেপ: জুলিয়াস সিজার নাটকের মূখ্য চরিত্র সিজার, ব্রুটাস এবং অ্যান্টোনি। রোমের নেতা জুলিয়াস সিজার যুদ্ধ জয় করে দেশে ফিরেছেন। চারদিকে উৎসব। সিজারও উৎসবে যোগ দিতে চলেছেন। সাথে বন্ধু অ্যান্টোনি। হঠাৎ পথের মাঝে এক দৈবজ্ঞ এগিয়ে এস সিজারকে বলে ১৫ মার্চ আপনার সতর্ক থাকার দিন। সিজার দৈবজ্ঞের কথার গুরুত্ব দিলেন না। কিন্তু দেশের একদল অভিজাত মানুষ তার এই খ্যাতি ও গৌরবে ঈর্শান্বিত হয়ে ওঠে। তারা সিজারের প্রিয় বন্ধূ ব্রুটাসকে উত্তেজিত করতে থাকে। সিজারের এই অপ্রতিহত ক্ষমতা যেমন করেই হোক খর্ব করতেই হবে। না হলে একদিন সিজার সকলকে ক্রিতদাস এ পরিণত করবে। কিন্তু ব্রুটাস কোনো ষড়যন্ত্রে যোগ দিতে চাইলেন না । কিন্তু ষড়যন্ত্রকারী দল নানা ভাবে ব্রুটাসকে প্ররোচিত করতে থাকে। মানসিক দিক থেকে দূর্বল ব্রুটাস শেষ পর্যন্ত অসহায়ের মতো সড়যন্ত্রকারীদের ইচ্ছার কাছে আত্মসমর্পণ করে। ১৫ মার্চ সিনেটের অধিবেশনের দিন। সকল সদস্য সেই দিন সিনেটে উপস্থিত থাকবে। কিন্তু আগের রাতে বারবার দু:স্বপ্ন দেখতে থাকেন সীজারের স্ত্রী ক্যালপুনিয়া। তার নিষেধ সত্ত্বেও বীর সিজার সিনেটে গেলে সুযোগ বুঝে বিদ্রোহীর দল একের পর এক ছোরা সিজারের দেহে বিদ্ধ করে। শেষ আঘাত করে ব্রুটাস। প্রিয়তম বন্ধুকে বিশ্বাসঘাতকতা করতে দেখে আর্তনাদ করে ওঠে সিজার, ব্রুটাস তুমিও! সিজারের মৃত্যুতে উল্লাসে ফেটে পড়ে ষড়যন্ত্রকারী দল। শুধু একজন প্রতিহিংসার আগুণে জ্বলতে থাকে। সে অ্যান্টোনিও। প্রকাশ্য রাজপথে দাঁড়িয়ে জনসাধারণের কাছে সিজারকে হত্যা করার কারণ বিশ্লেষণ করে ব্রুটাস। তার বক্তৃতায় মোহগ্রস্থ হয়ে পড়ে জনগণ। তারা ব্রুটাসের জয়ধ্বনি করে ভুলে যায় সিজারের কথা। ব্রুটাস চলে যেতেই বক্ততা শুরু করে অ্যান্টোনি। সে মানুষ, তাকে অন্যায়ভাবে ব্রুটাস ও অন্যরা হত্যা করেছে। সমস্ত মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠে। ষড়যন্ত্রকারী দল প্রাণভয়ে দেশত্যাগ করে। কিন্তু যুদ্ধে সকলে নিহত হয়। জুলিয়াস সিজার নাটকে ব্রুটাস হত্যাকারী বিশ্বাঘাতক হলেও তার অন্তর্দ্বন্দ্ব, মানসিক দূর্বলতা, অন্তিম পরিণতি আমাদের মনকে বিষন্ন করে তোলে।

সিজারের বিখ্যাত উক্তি
Veni, Vidi, Vici
(I came, I saw, I conquered)
এটি Climax এর উদাহরণ। ক্লাইম্যাক্স বলতে একই ধরনের শব্দগুচ্ছ ব্যবহার করে একটি বিশেষ ভাবকে তুঙ্গে/ শীর্ষবিন্দুতে নিয়ে যাওয়া বোঝায়।
Cowards die many times before their death,
But the Valiant never taste of death but once.
(ভীরুরা মৃত্যুর পূর্বে বহুবার মরে; কিন্তু বীরেরা মৃত্যুকে বরণ করে একবার)
Brutus, you too! (ব্রুটাস, তুমিও!)

(f) Romeo and Juliet: (1594-95)
A tragedy of enternal love
Romeo and Juliet belong to two ever hostile families.
রোমিও এবং জুলিয়েটের পরিবারের মধ্যে শত্রুতার সম্পর্ক ছির। পরে তারা শত বাধা উপেক্ষা করে নানা নাটকীয়তার মাঝে বিয়ে করে। সবচেষে দুই পরিবারের শত্রুতার জেরে বিষপানে আত্মহত্যা করে এই প্রেমিক যুগল।
Famous Quote:
What’s in name? That which we a call a rose by any other name smell as sweet.’ – Romeo.
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    546 Views
    by afsara
    0 Replies 
    564 Views
    by afsara
    0 Replies 
    421 Views
    by sakib
    0 Replies 
    400 Views
    by sakib
    0 Replies 
    400 Views
    by sakib

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন