Let's Discuss!

ইংরেজি সাহিত্য বিষয়ক আলোচনা
By shihab
#4308
কাহিনী সংক্ষেপ: মানব জীবনের কোনো দ্বন্দ্ব নেই, নেই পারিপার্শ্বিক পরিবেশের সঙ্গে সংগ্রামের ব্যর্থতার যন্ত্রণা। রোমিও জুলিয়েটের জীবনে যে করুণ পরিণতি ঘটেছে তার জন্যে তাদের পারিবারিক বিবাদই দায়ী। দুটি পরিবার মনটেগু ও ক্যাপিউলেট। প্রভাব প্রতিপত্তিতে কেউ কম যায় না। কিন্তু দুই পরিবারের মধ্যেই তীব্র বিবাদ। সারাটা বছরই ঝগড়া মারামারি লেগেই থাকে। ক্যাপিউলেট পরিবারের কন্যা জুলিয়েট। রূপের কোনো তুলনা নেই। শান্ত স্বভাবের মেয়ে। অপরদিকে মন্টেগু পরিবারের সন্তান রোমিও পরিবারের সকলের চেয়ে আলাদা। একদিন দুজনের দেখা হয়। রূপে মুগ্ধ দুই তরুন তরুনী প্রেমে বাধা পড়ে যায়। কিন্তু এই প্রেম তো দুই পরিবারের কেউ স্বীকার করবে না। তাই চলে গোপন অভিসার। কিন্তু মিলনের পথে বাধা এসে দাড়ায়। জুলিয়েটের বিবাহ স্থির হয় অন্য জায়গায়। অসহায় জুলিয়েট তার গুরু সন্ন্যাসী লরেন্সের কাছে সাহায্য চায় যেমন করেই হোক এই বিয়ে বন্ধ করতে হবে। লরেন্স তাকে এক শিশি ওষুধ দেয়। সেই ওষুধের প্রভাবে গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পড়বে জুলিয়েট। মনে হবে মারা গছে। সেভাবে থাকবে বিয়াল্লিশ ঘন্টা। তাকে সমাধি দেয়া হবে। এই ঘটনা জানবে শুধু রোমিও। যখন জুলিয়েটের ঘুম ভাঙবে তখন দুজনে পালিয়ে যাবে মান্তুয়ায়। বিয়ের রাতেই জুলিয়েট সেই ওষুধ খায়। দুভাগ্যবশত লরেন্সের পাঠানো সংবাদ ঠিক সময়ে এসে পৌছায় না রোমিওর কাছে। জুলিয়েটের মৃত্যু সংবাদ শুনে শোকে সকলের অগোচরে বিষ খেয়ে আত্মহত্যা করে। এদিকে জুলিয়েটের জ্ঞান ফিরে আসে। প্রিয়তমের মৃত্যুদৃশ্যে নিজেকে ঠিক রাখতে পারে না। রোমিওর ছোরা তুলে নিয়ে নিজের বুকে বিধিয়ে দেয় । তার মৃতদেহ লুটিয়ে পড়ে রোমিওর ওপর। দুই পরিবারের সকলে জানতে পেরে ছুটে আসে। দুটি তরুন প্রাণের মধ্য দিয়ে শেষ হয় পারিবারিক বিষাদ। রোমিও জুলিয়েট নাটকে প্রেমের দৃশ্যাবলী শেক্সপিয়রের কবিত্বগুণে মনোহারি হয়ে উঠেছে। ভাষার লাবণ্য আর মাধুর্য নাটকীয়তার অসাধারণত্বের জন্য রোমিও জুলিয়েট যুগ যুগ ধরে মানুষের মন কেড়ে নিয়েছে।

(g) Antony and Cleopatra
Cleopatra was a queen of Egypt (মিশর).
রানী ক্লিওপেট্রাকে Serpent of the Nile (নীল নদের সর্প) বলা হয়।

কাহিনী সংক্ষেপ: মিশরীয় রানী ক্লিওপেট্রা ও তার প্রধান সেনাপতি এন্টোনি প্রথম দর্শনেই পরস্পরের প্রেমে পড়ে যান এবং রাজকীয় ঘাত-প্রতিঘাত উপেক্ষা করে তারা বিয়ে করেন। ধরনা করা হয়, রোমানদের সাথে যুদ্ধরত অবস্থায় ক্লিওপেট্রা নিহত হবার মিথ্যা সংবাদ শুনে এন্টোনি আত্মহত্যা করেন। ক্লিওপেট্রা পরে এ খবর জানতে পেরে নিজের সাথে সবসময় রাখা বিষাক্ত সাপের কামড়ে আত্মহত্যা করেন। মূলত ক্লিওপেট্রার জন্ম খ্রিষ্টপূর্ব ৬৯ সালে। খ্রিষ্টপূর্ব ৩২৩ সালে আলেক্সান্ডার মারা গেলে টলেমি মিশরে স্বাধীন রাজবংশ প্রতিষ্ঠা করেন। ক্লিওপেট্রার মৃত্যুর মাধ্যমে মিশরে প্রায় ৩০০ বছরের মেসিডোনিয়ান শাসনের অবসান ঘটে।
খ্রিষ্টপূর্ব ৪৮ সালে রোমান সম্রাট জুলিয়াস সিজারের সাথে ক্লিওপেট্রার গভীর প্রেমের সম্পর্ক নিয়ে জর্জরিত বার্নাড শ Caesar and Cleopatra নাটকটি লিখেন। সম্রাট সিজারের আকস্মিকভাবে নিহত হলে ক্লওপেট্রা পুনরায় সেনাপতি মার্ক এন্টোনির প্রেমে পড়েন এবং বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এ নিয়েই শেক্সপিয়র এন্টোনি এন্ড ক্লিওপেট্রা নাটকটি রচনা করেন।

(h) Titus Andronicus
এটি একটি Tragedy. Titus was a renowned Roman general.

(i)Timon of Athens:
Unfinished/ Incomplete play
Shakespeare 38 play
Famous quote: Life is an uncertain voyage.

Shakespeare এর বিখ্যাত Comedies:
1.As You Like It:
Theme: Love at first sight
এই নাটকের বিখ্যাত কিচু চরিত্র
Orlando, Rosalind, Celia, Duke Senior
এই নাটকের বিখ্যাত কিছু উক্তি:
All the words a stage
And all the men and women are merely players. (সমগ্র পৃথিবীটাই একটা রঙ্গমঞ্চ এবং সব মানব মানবী এই মঞ্চের কুশীলব)
Sweet are the use of adversity. (দু:খের প্রয়োজনীয়তাও মধূর)
Blow, blow the winter wind. (বয়ে যাও শীতের বাতাস)
Thou are not so unkind (তুমি এত নির্দয় নও)
As man’s ingratitude. (মানুষের অকৃতজ্ঞতার মত)
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    1234 Views
    by shihab
    0 Replies 
    119 Views
    by shihab
    0 Replies 
    124 Views
    by shihab
    1 Replies 
    261 Views
    by nazimuddin504415
    0 Replies 
    110 Views
    by shihab

    টাইম লাইনে বাংলাদেশের নারী ১৯২৯ – বাংলায় না[…]

    বাংলাদেশ-যুক্তরাজ্য ১.ব্রিটিশ প্রধানমন্ত্রী জন মে[…]