- Mon Feb 08, 2021 1:11 pm#6318
১.সমাস ও কারক ব্যাকরণের কোন অংশে আলোচিত হয়?
-রূপতত্ত্বে।
২.সাধু ও চলিত রীতিতে অভিন্নরূপে ব্যবহৃত হয় কোনটি?
-অব্যয়।
৩.অঞ্চলভিত্তিক বা আঞ্চলিক ভাষাকে কী বলা হয়?
-কথ্য বা উপভাষা।
৪.বাংলা ভাষার কোন রীতি সুনির্ধারিত ব্যাকরণের অনুসারী?
-সাধুরীতি
৫.কেলিনু শব্দটির শিষ্ট চলিত রূপ কী?
-খেললাম
৬.সাধু ও চলিত রীতির মিশ্রণে বাক্য কোন দোষে দুষ্ট হয়?
-গুরুচন্ডালি দোষ
৭.ইত্যাদি এর সন্ধি বিচ্ছেদ কী?
-ইতি+আদি
৮.কথামৃত এর সন্ধি বিচ্ছেদ কী?
-কথা+অমৃত
৯.গবাক্ষ এর সন্ধি বিচ্ছেদ কী?
-গো+অক্ষ
১০.আমৃত্যু যুদ্ধ করে যে- এর বাক্য সংকোচন –
-সংশপ্তক
১১.আবক্ষ জলে নেমে স্নান -এর বাক্য সংকোচন কী?
-অবগাহন।
১২.জগদ্দল পাথর বাগধারাটির অর্থ কী?
-গুরুভাব।
১৩.ইয়ার বকসি বাগধারাটির অর্থ কী?
-বন্ধুবান্ধব।
১৪.উর্বর এর বিপরীত শব্দ কী?
-অনূর্বর।
১৫.কেশ-এর কতিপয় সমার্থক শব্দ কী?
-চুল, চিকুর, কুন্তল।
১৬.একুশে এর সঠিক প্রকৃত প্রত্যয় কোনটি?
-একুশ+এ ।
১৭.কাচামিঠা শব্দটি কোন সমাসের উদাহরণ?
- কর্মধারয়
১৮.উপবন শব্দটি কোন সমাসের উদাহরণ?
- অব্যয়ীভাব।
১৯.আশীবিষ শব্দের ব্যাসবাক্য কী?
-আশীতে বিষ যার।
২০.এমন সুখের মরণ কয়জনে মরে-নিম্নরেখ শব্দটি কী?
-কর্ম কারকে শূন্য বিভক্তি
-রূপতত্ত্বে।
২.সাধু ও চলিত রীতিতে অভিন্নরূপে ব্যবহৃত হয় কোনটি?
-অব্যয়।
৩.অঞ্চলভিত্তিক বা আঞ্চলিক ভাষাকে কী বলা হয়?
-কথ্য বা উপভাষা।
৪.বাংলা ভাষার কোন রীতি সুনির্ধারিত ব্যাকরণের অনুসারী?
-সাধুরীতি
৫.কেলিনু শব্দটির শিষ্ট চলিত রূপ কী?
-খেললাম
৬.সাধু ও চলিত রীতির মিশ্রণে বাক্য কোন দোষে দুষ্ট হয়?
-গুরুচন্ডালি দোষ
৭.ইত্যাদি এর সন্ধি বিচ্ছেদ কী?
-ইতি+আদি
৮.কথামৃত এর সন্ধি বিচ্ছেদ কী?
-কথা+অমৃত
৯.গবাক্ষ এর সন্ধি বিচ্ছেদ কী?
-গো+অক্ষ
১০.আমৃত্যু যুদ্ধ করে যে- এর বাক্য সংকোচন –
-সংশপ্তক
১১.আবক্ষ জলে নেমে স্নান -এর বাক্য সংকোচন কী?
-অবগাহন।
১২.জগদ্দল পাথর বাগধারাটির অর্থ কী?
-গুরুভাব।
১৩.ইয়ার বকসি বাগধারাটির অর্থ কী?
-বন্ধুবান্ধব।
১৪.উর্বর এর বিপরীত শব্দ কী?
-অনূর্বর।
১৫.কেশ-এর কতিপয় সমার্থক শব্দ কী?
-চুল, চিকুর, কুন্তল।
১৬.একুশে এর সঠিক প্রকৃত প্রত্যয় কোনটি?
-একুশ+এ ।
১৭.কাচামিঠা শব্দটি কোন সমাসের উদাহরণ?
- কর্মধারয়
১৮.উপবন শব্দটি কোন সমাসের উদাহরণ?
- অব্যয়ীভাব।
১৯.আশীবিষ শব্দের ব্যাসবাক্য কী?
-আশীতে বিষ যার।
২০.এমন সুখের মরণ কয়জনে মরে-নিম্নরেখ শব্দটি কী?
-কর্ম কারকে শূন্য বিভক্তি