- Mon Oct 12, 2020 11:21 am#3719
বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নোত্তর
১.আমার হৃদয় মন্দিরে আশার বীজ উপ্ত হইল বাক্যটিতে কোন দোষ আছে? (মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক:০১)
-উপমার ভুল প্রয়োগ
২.’গুরুচন্ডালী দোষ বলতে বোঝায় – (তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তা:৯৭)
-সাধু ও চলিত ভাষার মিশ্রণ
৩.গুরুচন্ডালী দোষমুক্ত কোনটি?
-শবদাহ
৪.সকল আলেমগণ আজ উপস্থিত । এই বাক্যটি কোন দোষে দুষ্ট?
-বাহুল্য দোষে
৫.পড়া শেষে খেলতে যাবো এই বাক্যের কোন লক্ষণ প্রকাশিত? (আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ:০০)
-অভিপ্রায়
বাক্যের মূল ভাগ: প্রত্যেক বাক্য দুই অংশে বিভক্ত।
যথা:
১. উদ্দেশ্য
২. বিধেয়
১.উদ্দেশ্য: যার সম্বন্ধে কিছু বলা হয় তাই উদ্দেশ্য।
২.বিধেয়: উদ্দেশ্য সম্বন্ধে যা বলা হয় তাই বিধেয়।
যথা: তিনি অতি দয়ালু। এই বাক্যে তিনি উদ্দেশ্য পদ আর বিধেয় পদ হলো অতি দয়ালু।
বাক্যের প্রকারভেদ:
গঠন অনুযায়ী বাক্য তিন প্রকার:
১.সরল বাক্য
২.মিশ্র বাক্য
৩.যৌগিক বাক্য
সরল বাক্য: যে বাক্যে একটি মাত্র কর্তা এবং একটি মাত্র সমাপিকা ক্রিয়া থাকে তাকে সরল বাক্য বলে।
যথা:
পুকুরে পদ্মফুল জন্মে।
সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত।
মিশ্র বাক্য: যে বাক্যে একটি প্রধান খন্ডবাক্যে ও এক বা একাধিক আশ্রিত বাক্য পরস্পর সাপেক্ষ ভাবে ব্যবহৃত হয় তাকে মিশ্র বা জটিল বাক্য বলে।
যথা:
আশ্রিত বাক্য – প্রধান খন্ডবাক্য
যে পরিশ্রম করে, - সেই সুখ লাভ করে।
সে যে অপরাধ করেছে, - তা মুখ দেখেই বুঝেছি।
যৌগিক বাক্য: পরস্পর নিরপেক্ষ দুই বা ততোধিক সরল বা মিশ্র বাক্য মিলিত হয়ে একটি সম্পূর্ন বাক্য গঠন করে তাকে যৌগিক বাক্য বলে। যৌগিক বাক্যের অন্তর্গত নিরপেক্ষ বাক্যগুলো এবং ও কিন্তু অথবা বরং প্রভৃতি অব্যয় যোগে সংযুক্ত থকে।
যেমন:
তার বয়স বেড়েছে কিন্তু বুদ্ধি বাড়েনি।
বিপদ ও দু:খ এক সময়ে আসে।
বাক্যের রূপান্তর:
সরল বাক্য: মেঘ গর্জন করলে ময়ূর নৃত্য করে।
জটিল বাক্য: যখন মেঘ গর্জন করে তখন ময়ূর নৃত্য করে।
যৌগিক বাক্য: মেঘ গর্জন করে তবে ময়ূর নৃত্য করে।
সরল বাক্য: তার বয়স বাড়লেও বুদ্ধি বাড়েনি।
জটিল বাক্য: তার বয়স বেড়েছে বুদ্ধি বড়েনি।
যৌগিক বাক্য: তার বয়স বেড়েছে কিন্তু বুদ্ধি বাড়েনি।
সরল বাক্য: টাকা থাকলেও তিনি দান করেন না।
জটিল বাক্য: যদিও তার টাকা আছে তথাপি তিনি দান করেন না।
যৌগিক বাক্য: তার টাকা আছে কিন্তু তিনি দান করেন না।
১.আমার হৃদয় মন্দিরে আশার বীজ উপ্ত হইল বাক্যটিতে কোন দোষ আছে? (মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষক:০১)
-উপমার ভুল প্রয়োগ
২.’গুরুচন্ডালী দোষ বলতে বোঝায় – (তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তা:৯৭)
-সাধু ও চলিত ভাষার মিশ্রণ
৩.গুরুচন্ডালী দোষমুক্ত কোনটি?
-শবদাহ
৪.সকল আলেমগণ আজ উপস্থিত । এই বাক্যটি কোন দোষে দুষ্ট?
-বাহুল্য দোষে
৫.পড়া শেষে খেলতে যাবো এই বাক্যের কোন লক্ষণ প্রকাশিত? (আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ:০০)
-অভিপ্রায়
বাক্যের মূল ভাগ: প্রত্যেক বাক্য দুই অংশে বিভক্ত।
যথা:
১. উদ্দেশ্য
২. বিধেয়
১.উদ্দেশ্য: যার সম্বন্ধে কিছু বলা হয় তাই উদ্দেশ্য।
২.বিধেয়: উদ্দেশ্য সম্বন্ধে যা বলা হয় তাই বিধেয়।
যথা: তিনি অতি দয়ালু। এই বাক্যে তিনি উদ্দেশ্য পদ আর বিধেয় পদ হলো অতি দয়ালু।
বাক্যের প্রকারভেদ:
গঠন অনুযায়ী বাক্য তিন প্রকার:
১.সরল বাক্য
২.মিশ্র বাক্য
৩.যৌগিক বাক্য
সরল বাক্য: যে বাক্যে একটি মাত্র কর্তা এবং একটি মাত্র সমাপিকা ক্রিয়া থাকে তাকে সরল বাক্য বলে।
যথা:
পুকুরে পদ্মফুল জন্মে।
সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত।
মিশ্র বাক্য: যে বাক্যে একটি প্রধান খন্ডবাক্যে ও এক বা একাধিক আশ্রিত বাক্য পরস্পর সাপেক্ষ ভাবে ব্যবহৃত হয় তাকে মিশ্র বা জটিল বাক্য বলে।
যথা:
আশ্রিত বাক্য – প্রধান খন্ডবাক্য
যে পরিশ্রম করে, - সেই সুখ লাভ করে।
সে যে অপরাধ করেছে, - তা মুখ দেখেই বুঝেছি।
যৌগিক বাক্য: পরস্পর নিরপেক্ষ দুই বা ততোধিক সরল বা মিশ্র বাক্য মিলিত হয়ে একটি সম্পূর্ন বাক্য গঠন করে তাকে যৌগিক বাক্য বলে। যৌগিক বাক্যের অন্তর্গত নিরপেক্ষ বাক্যগুলো এবং ও কিন্তু অথবা বরং প্রভৃতি অব্যয় যোগে সংযুক্ত থকে।
যেমন:
তার বয়স বেড়েছে কিন্তু বুদ্ধি বাড়েনি।
বিপদ ও দু:খ এক সময়ে আসে।
বাক্যের রূপান্তর:
সরল বাক্য: মেঘ গর্জন করলে ময়ূর নৃত্য করে।
জটিল বাক্য: যখন মেঘ গর্জন করে তখন ময়ূর নৃত্য করে।
যৌগিক বাক্য: মেঘ গর্জন করে তবে ময়ূর নৃত্য করে।
সরল বাক্য: তার বয়স বাড়লেও বুদ্ধি বাড়েনি।
জটিল বাক্য: তার বয়স বেড়েছে বুদ্ধি বড়েনি।
যৌগিক বাক্য: তার বয়স বেড়েছে কিন্তু বুদ্ধি বাড়েনি।
সরল বাক্য: টাকা থাকলেও তিনি দান করেন না।
জটিল বাক্য: যদিও তার টাকা আছে তথাপি তিনি দান করেন না।
যৌগিক বাক্য: তার টাকা আছে কিন্তু তিনি দান করেন না।