Try bdQuiz for Free!

দৈনন্দিন বিজ্ঞান বিষয়ক সাধারণ জ্ঞান
#7273
গ্রহাণুতে খোড়াখুঁড়ির ছাপ
চাঁদে মানুষ পদচিহ্ন রেখে এসেছে বেশ আগেই। লাল গ্রহ মঙ্গলে ছাপ ফেলেছে একাধিক ল্যান্ডার ও রোভারের চাকা। উপগ্রহ ও গ্রহের নমুনা সংগ্রহ করতে গিয়ে বিভিন্ন জায়গায় চিহ্ন রেখে এসেছে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার প্রচেষ্টায় এবার গ্রহাণুর গায়েও খোঁড়াখঁড়ির ছাপ পড়েছে। আর এর প্রথম সাক্ষী হলো ’বেনু’। পৃথিবী থেকে ২৯.৩ কোটি কিলোমিটার দূরের এ অন্ধকার কালো গ্রহাণুর খোঁজ মেলে ১৯৯৯ সালে। কার্বনসমৃদ্ধ গ্রহাণুটির নমুনা সংগ্রহক করতে মহাকাশযান OSIRIS-Rex পাঠিয়েছে নাসা। ২০ অক্টোবর ২০২০ খোঁড়াখুঁড়ি চালায় OSIRIS-Rex। সংগ্রহ করে এক কেজি পাথর-ধূলোর নমুনা; যা পৃথিবীতে এসে পৌঁছবে ২০২৩ সালে। এ খননকাজের আগে ৭মার্চ ২০১৯ ও পরে ৭এপ্রিয় ২০২১ খননস্থলের ছবি তুলে পাঠায় নাসার মহাকশযান।

যে গ্রহের আড়াই দিন বছর
এবার খোঁজ নতুন এক ’সুপার আর্থ’র’ যা আমাদের পৃথিবী থেকে ৩৬ আলোকবর্ষ দূরে অবসিস্থত। ‘ক্যানারি দ্বীপপুঞ্জে’ অবস্থিত মহাকাশ গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা এ গ্রহের খোঁজ পান। সেখানে প্রাণের অস্তিত্ব খাকার সম্ভবনা রয়েছে বলে তারা মনে করেন। পৃথিবীতে এক বছর যেমন ৩৬৫ দিনে হয়, এ গ্রহটিতে কিন্তু হয় মাত্র আড়াই দিনে। সঠিকভাবে বলতে গেলে ২ দিন ৯ ঘন্টা ৩০ মিনিট। ‘GJ 740’ নামের গ্রহটি ওইটুকু সময়েই সূর্যকে প্রদক্ষিণ করতে পারে। কিন্তু এই গ্রহ কি আদৌ মানুষের বসবাসের যোগ্য? বিজ্ঞানীরা বলছেন, অনেক কিছুর ওপর নির্ভর করছে বিষয়টা। রেড ডোয়ার্ফের (ক্ষুদ্রতম ঠাণ্ডা তারা) কাছাকাছি থাকা এ GJ 740 – এর মতো গ্রহগুলোর ক্ষেত্রে সমস্যা হলো বাসযোগ্য জায়গা খুবই ছোট।

ক্ষুদ্রতম ব্ল্যাক হোলের সন্ধান

সম্প্রতি জ্যোর্তির্বিজ্ঞানীরা খুঁজে পান ক্ষুদ্রতম একটি ব্ল্যাক হোলের। এখন পর্যন্ত এটিই সবচেয়ে ক্ষুদ্রতম ব্ল্যাক হোল। কারণ এ পর্যন্ত যত ব্ল্যাক হোলের সন্ধান মিলেচে তাদের মধ্যে এর থেকে ছোট আর নেই। সম্প্রতি রয়্যাল অ্যাস্ট্রানমিক্যাল সোসাইটির জার্নালে প্রকাশিত হয় এ ব্ল্যাক হোলের কথা। গবেষকরা জানান, এ ব্ল্যাক হোলের ভর সূর্যের তিনগুণ। দেড় হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত ব্ল্যাক হোলটিকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন Unicom । Unicom একটি নক্ষত্রের সাথে পাক খাচ্ছে। V723 Mon নামের সেই নক্ষত্রটি ‘লাল দৈত্য’ দশায় রয়েছে।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    528 Views
    by rana
    0 Replies 
    533 Views
    by alal20islam
    0 Replies 
    368 Views
    by alal20islam
    0 Replies 
    433 Views
    by mousumi
    0 Replies 
    428 Views
    by raju

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন