Let's Discuss!

দৈনন্দিন বিজ্ঞান বিষয়ক সাধারণ জ্ঞান
#7060
বিশ্বের প্রাচীনতম কম্পিউটারের রহস্য উন্মোচন

দুই হাজার বছর আগে গ্রিকদের ব্যববহুত একটি যনত্রকে বিশ্বের সবচেয়ে প্রাচীন কম্পিউটার হিসেবে অভিহিত করা হয় । সম্প্রতি যন্ত্রটি আধুনিক উপকরণ ব্যবহার করে নতুন করে বানান বিজ্ঞানীরা । তখন এটি কীভাবে কাজ করত তা নিশ্চিত হতেই এমনটি করা হয়েছে । Antikythera Mechanism নামের যন্ত্রটিকে বিশ্বের সবচেয়ে পুরানো কম্পিউটার হিসেবে আখ্যায়িত করা হচ্ছে । ১৯০১ সালে গ্রিসে রোমান যুগের ধ্বংসপ্রাপ্ত একটি জাহাজে যন্ত্রটি পাওয়া যায় । হস্তচালিত প্রাচীন গ্রিক ডিভাইসটি চন্দ্র ও সূর্যগ্রহণ এবং জ্যোতির্বিদ্যার বিভিন্ন ঘটনাবলি নিয়ে পূর্বাভাস দিতে ব্যবহার করা হতো ।

নতুন ধাতুর সন্ধান

ভারতের বর্কলে ল্যাবরেটরিতে বিজ্ঞানীরা একটি নতুন ধাতুর সন্ধান পান । এর নাম দেয়া হয় মহাবিজ্ঞানী অ্যালবার্ট আইন্সটাইনের নাম অনুযায়ী ‘আইস্টেনিয়াম’ । এ ধাতু প্রথম হাইড্রোজেন বোমার ধ্বংসাবশেষ থেকে পাওয়া গিয়েছিল । প্রথম হাইড্রোজেন বোমা বিস্ফোরণ বিস্ফোরণ হয়েছিল ১ নভেম্বর ১৯৫২ প্রশান্ত মহাসাগরের তীরে এ বিস্ফোরণ হয়েছিল । বিস্ফোরণের অভিঘাত থেকে যে ধ্বংসাবশেষ হয়েছিল তাতে এ নতুন ধাতু পাওয়া গিয়েছিল । বিজ্ঞানীরা জানান এ ধাতুর রঙ রূপার মতো । আর খুবই নরম এ ধাতু । পাশাপাশি অন্ধকার হলে তাতে নীল রঙ দেখা যায় । খুব দ্রুত রেডিওঅ্যাকটিভ হওয়ায় তা ক্ষতিকারক হয় । যার জন্য বেশিক্ষণ একে দেখা যায় না । রেডিওঅ্যাক্টিভ ধাতু হওয়ায় রাসায়নিকভাবে এ ধাতুর প্রয়োগ হওয়া সম্ভব ।

পানির নিচে মহাকাশ টেলিস্কোপ

মহাকাশ গবেষণার জন্য পানির নিচে বিশাল টেলিস্কোপ স্থাপন করেছেন রাশিয়ার বিজ্ঞানীরা । ১৩ মার্চ ২০২১ বৈকাল হ্রদের নিচে টেলিস্কোপটি বসানো হয় । ২০১৫ সালে টেলিস্পোকটি বসানোর কাজ শুরু হয় । ‘নিউট্রিনো’ নামের অতি ক্ষুদ্র বস্তু পর্যবেক্ষণের জন্য টেলিস্কোপটি নির্মাণ করা হয়েছে । Baikal-GVD নামের টেলিস্কোপটি বৈকাল হ্রদের তীল থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে , ২,৫০০-৪,৩০০ ফুট পানির নিচে স্থাপন করা হয়েছে । টেলিস্কোপটি পানির নিচে বসানোর কারণ হিসেবে বিজ্ঞানীর বলছেন , নিউট্রিনো এতটাই ক্ষুদ্র যে এটিকে শনাক্ত করা খুবই কঠিন কাজ । তবে বস্তুটি শনাক্ত করতে পানি একটি কার্যকারী মাধ্যম । সে কারণেই বিশাল আকৃতির টেলিস্কোপটি বৈকাল হ্রদের গভীরে স্থাপন করা হয়েছে ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    285 Views
    by bdchakriDesk
    0 Replies 
    284 Views
    by Ziaulbdg
    0 Replies 
    212 Views
    by bdchakriDesk
    0 Replies 
    203 Views
    by akibulislam658
    1 Replies 
    253 Views
    by asad

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]