Let's Discuss!

দৈনন্দিন বিজ্ঞান বিষয়ক সাধারণ জ্ঞান
#6923
বিশ্বের প্রথম উড়ন্ত রেস কার
সম্প্রতি বিশ্বের প্রথম ঘূর্ণায়মান উড়ন্ত রেস কার উন্মোচন করা হয় , যার গতি ঘণ্টায় সর্বোচ্চ ৭৫ কিলোমিটার । ‘এয়ারস্পিডার’ নামের এ যানটি দূরবর্তী পাইলট কর্তৃক ওড়ানো হবে এবং আনুভূমিকভাবে অবতরণ করবে । যানটির নির্মাতা প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ার আলাউদা রেসিং ।
রকস্টার রোবট
ইউরোপের দেশ বসনিয়ার জনপ্রিয় রক ব্যান্ড ‘দুবিজা কোলেকটিভে’ নতুন সদস্য হিসেবে যুক্ত হয়েছে একটি রোবট । রবি মেগাবাইট নামের এ রোবটটি গান গাইতে ও বাদ্যযন্ত্র বাজাতে পারে । সারাভো বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং স্কুলের শিক্ষার্থীরা রোবটটি তৈরি করেন ।
ল্যান্ডমাইন খুঁজে দেবে পালংগাছ !
মাটির নিচে পোঁতা যে কোনো রকম বিস্ফোরক অবলীলায় খুঁজে দেবে পালংগাছ । কী ধরনের বিস্ফোরক আছে , তার উপাদানও বলে দেবে । সংকেত পাঠিয়ে সতর্কও করবে । অবিশ্বাস্য মনে হলেও এটা সত্য । এমনই উদ্ভাবনের পথে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা । তারা বলছেন , ন্যানোটেকনোলজির সাহায্যে এ অসম্ভবকে সম্ভব করা হবে । পালংগাছে এমন উপাদান যোগ করা হবে যা মাটির নিচের রাসায়নিক শনাক্ত করতে পারবে । শুধু মাটির নিচের নয় , পরিবেশে কী ধরনের রাসায়নিক মিশছে তারও খোঁজ দিতে পারবে । গাছগুলোর মূল পরস্পরের সাথে একটা বিশাল নেটওয়ার্ক তৈরি করবে । এ নেটওয়ার্ক মারফত খবর পৌঁছাবে বিজ্ঞানীদের কাছে । বিজ্ঞানীর বলছেন , পালংগাছের সংবহনতন্ত্র খুবই বলিষ্ঠ । একে কাজে লাগিয়ে বিস্ফোরক খুঁজে বের করা যাবে ।
সহজে জরায়ু ক্যানসার শনাক্ত
একদল ব্রিটিশ বিজ্ঞানী দাবি করেন , তার প্রস্রাব বা যোনি থেকে নমুনা নিয়ে সহজে জরায়ু ক্যানসার শনাক্তের একটি পরীক্ষা পদ্ধতি উদ্ভাবন করেছেন। বর্তমানের যন্ত্রণাদায়ক ও আক্রমণাত্মক প্রক্রিয়ার বিকল্প হিসেবে এটির ব্যবহার করা যাবে । এতদিন বায়োপসির মাধ্যমে ক্যানসার শনাক্ত করে আসছেন চিকিৎসকরা । নতুন প্রক্রিয়ার জন্য হিস্টারোস্কোপ নামের একটি সঙ্কীর্ণ টেলিস্কোপের দরকার পড়ে । জরায়ুর ভেতরে পরীক্ষা ও কোষ সরাতে এটি ব্যবহার করা হয় । এ পদ্ধতিতে ৯১.৭% নারীর জরায়ু ক্যনাসার সঠিকভাবে শনাক্তের দাবি করা হয় । নতুন নমুনা পরীক্ষায় জরায়ু ক্যনাসার নেই , এমন নারীদের মধ্যে ৮৮.৯ % নেগেটিভ ফল আসে ।

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]