Let's Discuss!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#1199
১. Warm-water outlet policy কোন দেশটির সাথে সম্পর্কিত?
ক) সাবেক সোভিয়েত ইউনিয়ন
খ) মার্কিন যুক্তরাষ্ট্র
গ) যুক্তরাজ্য
ঘ) জাপান

সঠিক উত্তর : সাবেক সোভিয়েত ইউনিয়ন।
ব্যাখ্যা: সোভিয়েত ইউনিয়নের ভৌগোলিক অবস্থান এমন যে তাকে জারের আমল থেকেই দক্ষিণ দিকে সম্প্রসারণ নীতি গ্রহণ করতে হয়েছে। দার্দানেলিস ও বসফরাস প্রণালী পার হয়ে ভূমধ্যসাগরে ও কৃষ্ণ সাগরে আধিপত্য বিস্তারে তার এই প্রচেষ্টা Warm-water outlet policy নামে পরিচিত।

২. বর্তমান বিশ্বে সবচেয়ে বড় নৌবহরের অধিকারী দেশ কোনটি?
ক) জাপান
খ) চীন
গ) মার্কিন যুক্তরাষ্ট্র
ঘ) যুক্তরাজ্য

সঠিক উত্তর : মার্কিন যুক্তরাষ্ট্র।
ব্যাখ্যা: মার্কিন সপ্তম নৌবহর বর্তমান বিশ্বের সবচেয়ে বড় নৌবহর। প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌ-বহরের সদর দপ্তর ইউকোসুক।এই বহর গঠিত হয়েছিল ১৯৪৩ সালের ১৫ মার্চ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অস্ট্রেলিয়ার ব্রিসব্রেনে। সপ্তম নৌবহরের কার্যপরিধির ব্যাপ্তি জাপান থেকে ভারত-পাকিস্তান পূর্ব সীমান্ত পর্যন্ত বিস্তৃত। এই বহরে বর্তমান অগ্রগামী ঘাঁটির প্রধান স্থাপনাটি জাপানের ইউকোসুক নৌবন্দরে।

৩. এশিয়ার সর্ববৃহৎ নৌঘাটি কোন দেশে অবস্থিত?
ক) চীন
খ) জাপান
গ) ভারত
ঘ) সিঙ্গাপুর

সঠিক উত্তর : ভারত।
ব্যাখ্যা: ভারতের পশ্চিম তটে মুম্বাই থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তরে সি বার্ড (See Bird) প্রকল্পাধীন ঘাঁটিটি এশিয়ার সর্ববৃহৎ নৌঘাটি।

৪. বিশ্বের পঞ্চম বৃহৎ নৌবাহিনীর দেশ কোনটি?
ক) চীন
খ) জাপান
গ) ভারত
ঘ) রাশিয়া

সঠিক উত্তর: ভারত।
ব্যাখ্যা: ভারত মহাসাগরীয় তীরবর্তী দেশগুলোর মধ্যে ভারত সর্ববৃহৎ। সামরিক শক্তির দিক থেকে সবচেয়ে শক্তিধর দেশ হিসেবে ভারত মহাসাগরেকে নিজের প্রভাব বলয়ে রাখতে ভারত বিশ্বের পঞ্চম বৃহৎ নৌবাহিনী তৈরী করেছে।

৫. প্রথম বিশ্বযুদ্ধের সময় জার্মানি ও ফ্রান্সের মধ্যবর্তী দেশ বেলজিয়ামকে বলা হতো –
ক) বাফার স্টেট
খ) সেকুলার স্টেট
গ) স্যাটেলাইট স্টেট
ঘ) কোনটিই নয়

সঠিক উত্তর: বাফার স্টেট।
ব্যাখ্যা: বিবদমান দুটি বৃহৎ ও শক্তিশালী রাষ্ট্রের মাঝখানে অবস্থিত অপেক্ষাকৃত ক্ষুদ্র, স্বাধীন ও নিরপেক্ষ রাষ্ট্র যা সরাসরি সংঘর্ষে বাঁধাস্বরুপ তাকে বলা হয় বাফার স্টেট।

৬. Checkerboard Phenomena এবং Hertlanad Thesis ধারণা দুটি কিসের সাথে সম্পর্কিত?
ক) ভূ-রাজনীতি
খ) ভূ-অর্থনীতি
গ) সার্বভৌমত্ব
ঘ) রাষ্ট্রীয় সীমানা

সঠিক উত্তর: ভূ-রাজনীতি।
ব্যাখ্যা: Checkerboard Phenomena ধারণা হলো- আমার পার্শ্ববর্তী প্রতিবেশীরা আমার শত্রু; আর তাদের পার্শ্ববর্তী প্রতিবেশীরা আমার বন্ধু। অন্যদিকে Hertlanad Thesis-এ গুরুত্ব দেয়া হয় মহাদেশীয় Core Country কে, যে দেশটি অন্যান্য দেশের তুলনায় বেশি সুবিধা লাভ করতে পারে।

৭. ১৯২০ এবং ১৯৩০-এর দশকে কোন যুদ্ধের সময় প্যারাগুয়ে তার সীমান্ত নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের সাহায্য ও সহযোগিতা চেয়েছিল?
ক) The Triple Alliance War
খ) Chaco War
গ) First World War
ঘ) Second Word War

সঠিক উত্তর: Chaco War
ব্যাখ্যা : The Triple Alliance War এবং Chaco War উভয়ই ছিল সীমান্ত সংঘাত। উল্লেখ্য, প্যারাগুয়ে Chaco War-এ বিরোধিতাকারী বলিভিয়ার যে কোন ধরণের আক্রমণ থেকেও নিরাপত্তা চেয়েছিল।

৮. ভূ-রাজনীতি ধারণাটির জন্ম হয় –
ক) সোভিয়েত ইউনিয়নের পতনের পর স্নায়ুযুদ্ধোত্তর বিশ্বব্যবস্থায়
খ) প্রথম আরব-ইসরাইল যুদ্ধোত্তর বিশ্বব্যবস্থায়
গ) প্রথম বিশ্বযুদ্ধোত্তর বিশ্বব্যবস্থায়
ঘ) দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর বিশ্বব্যবস্থায়

সঠিক উত্তর: সোভিয়েত ইউনিয়নের পতনের পর স্নায়ুযুদ্ধোত্তর বিশ্বব্যবস্থায়।
ব্যাখ্যা: ভূ-রাজনীতির ধারণাটি আধুনিক। যার জন্ম বিশ শতকের প্রথম ভাগে। মূলত সোভিয়েত ইউনিয়নের পতনের পর স্নায়ুযুদ্ধ পরবর্তী বিশ্বব্যবস্থায় ভূ-রাজনীতি ধারণাটির জন্ম হয়।

৯. দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র জাপানের কোন দ্বীপটি দখল করে নেয়?
ক) হনসু
খ) কিউসু
গ) শিকোকু
ঘ) ওকিনাওয়া

সঠিক উত্তর: ওকিনাওয়া।
ব্যাখ্যা: জাপানের একটি বিখ্যাত দ্বীপ ওকিনাওয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র দ্বীপটি দখল করে নেয়। ১৯৭২ সালে দ্বীপটি পুনরায় জাপানের কাছে ফেরত দেয়। কৌশলগত গুরুত্বপূর্ণ এই ঘাটিতে বর্তমানে যুক্তরাষ্ট্রের বিশাল নৌঘাটি রয়েছে।

১০. লেসোথো নিচের কোন দেশটি দ্বারা পরিবেষ্টিত?
ক) ইতালি
খ) সানম্যারিনো
গ) দক্ষিণ আফ্রিকা
ঘ) ইসরাইল

সঠিক উত্তর: দক্ষিণ আফ্রিকা।
ব্যাখ্যা: ভৌগোলিক পরিসরে যেসব রাষ্ট্রের মাঝে অন্য কোন রাষ্ট্রের অংশবিশেষ বা পুরো একটি স্বাধীন রাষ্ট্রের অবস্থান রয়েছে, সেসব রাষ্ট্রকে ছিদ্রায়িত রাষ্ট্র বলে। উদাহরণস্বরুপ- ইতালির অভ্যন্তরে স্যানম্যারিনো এবং ভ্যাটিকান সিটি নামে দুটি আলাদা রাষ্ট্র অবস্থিত। একইভাবে লেসোথো স্থলবেষ্টিত একটিমাত্র দেশ দক্ষিণ আফ্রিকা দ্বারা পরিবেষ্টিত। যে কারণে তাকে উক্ত দেশটির বর্ণবাদী সরকারের কর্তৃত্ব স্বীকার করতে হতো। ক্ষুদ্র দেশ ইসরাইল আরব বিশ্বে অনেক শত্রুদেশ দ্বারা বেষ্টিত। এই দেশগুলো সবাই একত্রে চতুর্দিক দিয়ে আক্রমণ করলে ইসরাইলের অস্তিত্ব অল্পক্ষণের মধ্যে বিপন্ন হওয়ার কথা। কিন্তু সমুদ্রে সহজে প্রবেশাধিকার আছে বলে ইসরাইল জলপথে দূরবর্তী বন্ধুদেশগুলোর সাথে যোগাযোগ রক্ষা করে প্রতিরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।

সংকলনেঃ Ajgar Ali

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]