Try bdQuiz for Free!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#7308
সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরসূরি হলেন প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের কন্যা লিলিবেট ডায়ানা। ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারা কটেজ হাসপাতালে জন্ম নেয়ার সাত সপ্তাহ হরে তার নাম আনুষ্ঠানিকভাবে উত্তরসূরিদের তালিকায় যুক্ত করা হয়। লিলিবেটকে ব্রিটিশ সিংহাসনের অষ্টম উত্তরসূরি দেখিয়ে ২৬ জুলাই ২০২১ অফিসিয়াল রয়্যাল ইউকে ওয়েবসাইট আপডেট করা হয়। তার আগে রানি এলিজাবেথের সিংহাসনের ষষ্ঠ ও সপ্তম উত্তরসূরি যথাক্রমে তার বাবা প্রিন্স হ্যারি ও বড় ভাই অর্চি। জন্মসূত্রে রাজকীয় না হওয়ায় তার মা মেগানের নাম এ তালিকায় নেই। উত্তরাধিকারের তালিকায় বড় বোনের আগে ছোট ভাইয়ের নাম রাখা হতো। ২০১৩ সালে এটি সংশোধন করে পুরুষ সদস্যদের অগ্রাধিকার পাওয়ার বিষয়টি বাতিল করা হয়।

হাইতির নতুন প্রধানমন্ত্রী
ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পর দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন অ্যারিয়েল হেনরি। ২০ জুলাই ২০২১ তিনি শপথ গ্রহণ করেন।
৭ জুলাই ২০২১ জোভেনেল মইসি নিহত হওয়ার পর থেকে দেশটির অন্তর্বতীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন পররাষ্ট্রমন্ত্রী ক্লদে জোসেফ। ১৯ জুলাই ২০২১ তিনি পদত্যাগ করেন।

সিয়েরায় মৃত্যুদণ্ড বাতিল
২৩ জুলাই ২০২১ আফ্রিকার ২৩তম দেশ হিসেবে বিয়েরা লিওন মৃত্যুদণ্ড বাতিল করে। সিয়েরা লিওনে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ১৯৯৮ সালে। ১১ বছরের গৃহযুদ্ধের পর সেই সময় ফায়ারিং স্কোয়াডে দেশটির সেনাবহিনীর ২৩ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আন্তর্জাতিক মানবধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যমতে, ২০২০ সাল পর্যন্ত বিশ্বের অন্তত ১০৮টি দেশে মৃত্যুদণ্ড আইন বিলুপ্ত হয়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    1132 Views
    by rekha
    0 Replies 
    578 Views
    by rafique

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন