Get on Google Play

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
By mousumi
#7150
-------------------
উইঘুর মুসলিম নিপীড়ন ‘গণহত্যা’
সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর চীনের আচরণকে ‘গণহত্যা’ হিসেবে ঘোষণা করে কানাডার হাউজ অব কমন্স । ২২ ফেব্রুয়ারি ২০২১ দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে এই ঘোষণা পাস হয় । যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে উইঘুরদের সাথে চীন সরকারের আচরণকে ‘গণহত্যা’ আখ্যা দেয় কানাডা ।
চীনের সংখ্যালঘূ উেইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর চলমান নিপীড়নকে ‘গণহত্যা’ বলে আখ্যায়িত করে নেদারল্যান্ডসের পার্লামেন্ট । প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ২৫ ফেব্রুয়ারি ২০২১ এমন একটি প্রস্তাব পাস করে দেশটি ।
অস্থির মিয়ানমারে রক্তাক্ত আন্দোলন
৮ নভেম্বর ২০২০ অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে মিয়ানমারের গণতান্ত্রিক নেত্রী হিসেবে পরিচিত অং সান সু চি’র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (NLD) বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হলে সেনা নেতৃত্বের সঙ্গে তার টানাপোড়েন শুরু হয় । এর মধ্যে ১ ফেব্রুয়ারি ২০২১ দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটে । গ্রেপ্তার করা হয় প্রেসিডেন্ট উইন মিন্ট , ক্ষমতাশীল দল NLD ‘র নেত্রী অং সান সু চিসহ জ্যেষ্ঠ নেতাদের । জরুরি অবস্থা জারি করে ক্ষমতা দেওয়া হয় সশস্ত্র বাহিনীর প্রধান সেনাবাহিনীর সিনিয়র জেনারেল মিং অং হ্লাইংয়ের হাতে । গঠন করা হয় ১১ সদস্যের State Administration Council (SAC) । এরপর জান্তা সরকারের পতন ঘটাতে এবং অং সান সু চিসহ শীর্ষ নেদাদের মুক্তির দাবিতে দেশজুড়ে বিক্ষোভ হয় । এসব আন্দোলন-বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনী গুলি ছুঁড়তেও পিছপা হয়নি । এর ফলে রক্তাক্ত হয়ে ওঠে দেশটির রাজপথ । দেশটির স্বাধীন পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (AAPP) - এর দেয় তথ্য অনুযায়ী , ২১ মার্চ ২০২১ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয় ২৫০ জন বিক্ষোভকারী । গ্রেপ্তার করা হয় ২০০০ - এর বেশি প্রতিবাদকারীকে ।
    InterServer Web Hosting and VPS

    বেপজা পাবলিক স্কুল ও কলেজে নিয়োগ বিজ্ঞপ্তি চট্টগ[…]

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি […]

    বিডিচাকরি তে একজন কনটেন্ট ম্যানেজার আবশ্যক […]

    Career Opportunity Wealth Champ Internati[…]