Let's Discuss!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#7111
ডাক্তারি পরীক্ষায় বিশ্বসেরা
মেম্বারিশিপ অব দ্য রয়েল কলেজেস অব ফিজিশিয়ান্স অব দি ইউনাইটেড কিংডম (MRCPUK) পরীক্ষায় অভাবনীয় সাফল্য অর্জন করেন বাংলাদেশের তরুণ চিকিৎসক মাহমুদুল হক জেসি (ডা. জেসি হক) । বিশ্বের চিকিৎসকদের মর্যাদাপূর্ণ ১,০০০ নম্বরের এ পরীক্ষায় ৯০৬ নম্বর পেয়ে বিশ্বের সব প্রতিযোগীকে পেছনে ফেলে প্রথম হন বাংলাদেশি এ তরুণ চিকিৎসক । নিকট অতীতে পৃথিবীতে ৯০০ নম্বরের বেশি পাওয়ার ঘটনা দুর্লভ । শরীয়তপুর জেলার জাজিরা উপজেল হাসপাতালে বর্তমানে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত তিনি ।

সেরা গবেষকের তালিকায় মোখলেসুর
যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় , সাইটেক স্ট্র্যাটেজিস এবং নেদারল্যান্ডসের এলসিভেয়ার বিশ্বের ১ লাখ গবেষক ও বিজ্ঞানীকে নিয়ে সম্প্রতি একটি তালিকা প্রকাশ করে । এত শুরুর দিকে অবস্থান করছেন বাংলাদেশি-অস্ট্রেলিয়ান গবেষক মোখলেসুর রহমান । বর্তমান তিনি অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়েল ইনস্টিটিউট ফর ফ্রন্টিয়া ম্যাটেরিয়ালস (IFM)-এ সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে কর্মরত । তার জন্ম মেহেরপুর জেলার গাংনী থানার মহব্বতপুর গ্রামে । গবেষণার জন্য এখন পর্যন্ত তিনি ১০টির ও বেশি আন্তর্জাতিক পুরস্কার পান ।

নিউয়র্ক পুলিশের অক্সিলারি লেফটেন্যান্ট
নিউয়র্ক পুলশ ডিপার্টমেন্টে প্রথম অক্সিলারি লেফটেন্যান্ট হিসেবে পদোন্নতি পান সৈয়দ এনায়েত আলী । ৯ মার্চ ২০২১ আনুষ্ঠানিকভাবে তাকে পদোন্নতি দেওয়অ হয় সৈয়ধ এনায়েত বাংলাদেশ জাতীয় বক্সিংয়ের সাবেক হিভিওয়েট চ্যাম্পিয়ন ও দক্ষিণ এশিয়া গেমসের রানার-আপ বক্সার । ১৯৮৮ সালে বডি বিল্ডিংয়ে হেভিওয়েট ’মিস্টার বাংলাদেশ’ ১৯৮৯ সালে আমেরিকায় যান । তিনি অক্সিলারি পুলিশ হিসেবে ২০০২ সালে যোগদান করেন এবং ২০০৯ সালে প্রথম অকি্সলারি পুলিশ সার্জেণ্ট হিসেবে পদোন্নতি পান ।
নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট ১৯৫০ সালে অক্সিলারি পুলিশ গঠন করে । এটি মূলত ভলান্টারি সার্ভিস । কোনো পারিশ্রমের বিনিময়ে নয় , বারং কমিউনিটিকে সাহায্যের উদ্দেশ্যে শতাধিক বাঙালি এতে কাজ করেছেন ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    356 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    362 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    86 Views
    by tumpa
    0 Replies 
    88 Views
    by tumpa
    0 Replies 
    84 Views
    by tumpa

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]