Let's Discuss!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#7109
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রথমাবারের মতো চার নারী বিচারক
সম্প্রতি প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষ মিশনে ‘জুডিশিয়া এক্সপার্ট’ বা বিচারবিষয়ক বিশেষজ্ঞ হিসেবে বংলাদেশের অধঃস্তন আদালতের চার নারী বিচারক যোগ দেন । তারা হলেন - মুন্সীগঞ্জের যুগ্ম জেলা ও দায়রা জজ আফসানা আবেদীন , টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নওরিন মাহবুবা , কক্সবাজার জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেল জজ) জেবুন্নাহার আয়শা এবং জামালজুরের যুগ্ম জেলা ও দায়রা জজ লুবন জাহান । এর মধ্যে প্রথম তিনজন দক্ষিণ সুদানে অবস্থি United Nations Mission in South Sudan (UNMISS) এবং শেষের জন্য United Nations Assistance Mission in Somalia (UNSOM) মিশনে যোগ দেন । তারা আগামী এক বছর সুদনা ও সোমালিয়ায় বিচারিক অভিঙ্গতা বিনিময় করবেন । পাশাপাশি ঐ দুই দেশের বিচার বিভাগকে সমৃদ্ধ করতে গবেষণাসহ বিচারিক বিভিন্ন বিষয়ে পরামর্শ দেবেন ।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব
মার্কিন কংগ্রেসে প্রস্তাব পাস
১৬ মার্চ ২০২১ মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং ১৯৭১ সালের ২৬ মার্চে তার স্বাধীনতার ঘোষণায় স্বীকৃতি দিয়ে ‘বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসব’ শিরোনামে একটি প্রস্তাব উথ্থাপিত হয় । নিউয়র্ক থেকে ডেমোক্র্যাট প্রতিনিধি কংগ্রেস ওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্তেজ প্রস্তবাটি উথ্থাপন করেন । নিম্নকক্ষের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্রেগোরি মিকস , রাশিদা তালিব ও জিমি গোমেজ সম্মিলিতভাবে প্রস্তাবটি আনেন । তাঁরা সবাই যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির সদস্য ।

মার্কিন স্টেট সিনেটে রেজ্যুলেশন
বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে যুক্তরাষ্ট্রের নিউয়র্ক স্টেট সিনেট এবং নিউজার্সি স্টেট সিনেট ও অ্যাসেম্বলিতে সম্প্রতি একটি রেজ্যুলেশন পাশ হয় । এত বাঙালির স্বাধীনতার আন্দোলনে নেতৃত্বদানের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয় । নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সিইও বিশ্বজিত সাহার প্রস্তাবনায় নিউইয়র্ক স্টেট সিনেটের জনলু স্টে সিনেটে প্রস্তাবটি উথ্থাপন করলে ২৬ মার্চকে বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসেবে নউইয়র্ক স্টেটের ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত হয় । ইতিপূবের্চ আলবেনিতে দিবসটি পালিত হলেও এই প্রথম সিনেটে আইন হিসেবে দিনটি অন্তভুর্ক্ত হলো । এর আগে ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ বা ‘বাংলাদেশি অভিবাসী দবিস’ হিসেবে ঘোষণা করে এই আইনসভা । ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশনে প্রথমবারের মতো বাংলায় ভাষণ দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    345 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    353 Views
    by KOUSHIK2424
    0 Replies 
    64 Views
    by tumpa
    0 Replies 
    66 Views
    by tumpa
    0 Replies 
    62 Views
    by tumpa

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]