Try bdQuiz for Free!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
By sajib
#6879
দেশের প্রথম নারী CGDF
১০ ফেব্রুয়ারি ২০২১ বাংলাদেশ ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্টের (DFD) কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (CGDF) পদে যোগদান করেন মনোয়ারা হাবীব। তিনি দেশের প্রথম নারী CGDF। ৮ ফেব্রুয়ারি ২০২১ বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের কার্যালয়ের এক অফিস আদেশে মনোয়ারা হাবীবকে নিয়োগ দেয়া হয়। বিসিএস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের অষ্টম ব্যাচের একজন কর্মকর্তা মনোয়ার হাবীব।

লেডি বাইকার সুজাতার রেকর্ড
মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার জামসা ইউনিয়নের নয়পাড়া গ্রামের মেয়ে সুজাতা। মানিকগঞ্জের সবাই তাকে ‘লেডি বাইকার’ হিসেবে চেনেন। তিনি ২০ জানুয়ারি-৪ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত মাত্র ১৫ দিনে বাইক নিয়ে ঘুরে আসেন বাংলাদেশের ৬৪টি জেলা। বাইক চালিয়ে একা কোনো নারীর ৬৪ জেলা ভ্রমণ এটাই প্রথম। এর আগে বাইক চালিয়ে মাত্র ২৮ ঘণ্টায় টেকনাফ থেকে তেঁতুলিয়া পৌঁছে রেকর্ড গড়েন সুজাতা। ঢাকার প্রাইম ইউনিভার্সিটিতে আইন বিষয়ে ষষ্ঠ সেমিস্টারে লেখাপড়া করছেন সুজাতা।

ব্রিটেনের মুসলিম কাউন্সিলের নারীপ্রধান
ব্রিটেনের মুসলিম কাউন্সিলের (MCB) প্রথম নারী প্রধান হিসেবে নির্বাচিত হন জারা মোহাম্মদ। ৩১ জানুয়ারি ২০২১ MCB জারা মোহাম্মদকে সংস্থাটির মহাসচিব হিসেবে নির্বাচিত করে। তিনি জনপ্রিয় ইমাম ও বক্তা আজমল মসরুরকে হারিয়ে মহাসচিব নির্বাচিত হন। ব্রিটেনে মুসলিমদের কল্যাণের লক্ষ্যে ২৩ নভেম্বর ১৯৯৭ MCB প্রতিষ্ঠা করা হয়।

সৌদিতে নারী সৈনিক
সৌদিতে প্রথমবারের মতো নারী সৈনিক নিয়োগের ঘোষণা দেওয়া হয়। সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অধীন সামরিক বিভাগ এক নির্দেশনায় রিয়াদের কিং ফাহাদ সিকিউরিটি কলেজে সৈনিক হিসেবে সৌদি নারীদের ভর্তি ও নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। ১৩-১৮ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হয়। উল্লেখ্য, রিয়াদে অবস্থিত কিং ফাহাদ সিকিউরিটি কলেজ সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কলেজটি বিশেষায়িত শিক্ষা, নিরাপত্তা প্রশিক্ষণ ও নিরাপত্তা বিষয়ক গবেষণার দায়িত্ব পালন করে। এ কলেজ থেকে প্রশিক্ষণ সমাপনকারীরা সরকারের নিরাপত্তা বিষয়ক বিভিন্ন পদে দায়িত্ব পালন করে। শিক্ষা সমাপনকারী শিক্ষার্থীরা জননিরাপত্তা, সিভিল ডিফেন্স, মাদক নিয়ন্ত্রণ, তদন্ত ও গোয়েন্দা বিভাগ, ইমিগ্রেশন ও কারাগারসহ নানা দায়িত্ব পালন করে থাকে।

পোপের পরামর্শ পরিষদে প্রথম নারী
৬ ফেব্রুয়ারি ২০২১ ভ্যাটিকান সিটির ঐতিহ্য ভেঙে প্রথমবারের মতো পরামর্শ পরিষদে একজন নারীকে নিয়োগ দেন পোপ ফ্রান্সিস। তিনি হলেন ফরাসি সিস্টার নাথালি বেকার্ত। তিনি পরামর্শ পরিষদে ভোটও দিতে পারবেন। এর ফলে ক্যাথলিক চার্চের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করতে পারবেন। বিশপ ও কার্ডিনালদের সমন্বয়ে পোপের পরামর্শ পরিষদ (Synod of Bishops) গঠিত হয়। তাদের ভোট দেয়ার ক্ষমতা থাকে। এছাড়া পরিষদে কিছু বিশেষজ্ঞও থাকেন। তবে তাদের ভোটাধিকার থাকে না।

ফিলিপাইনে ১ ফেব্রুয়ারি জাতীয় হিজাব দিবস
২৬ জানুয়ারি ২০২১ ফিলিপাইনের আইনসভা ১ ফেব্রুয়ারিকে দেশটির ‘জাতীয় হিজাব দিবস’ ঘোষণার একটি প্রস্তাব পাস করে। মুসলমানদের ধর্মীয় আচার অনুশাসনের ‘গভীর উপলব্ধি’ ছড়িয়ে দেয়ার পাশাপাশি দেশটিতে বিভিন্ন ধর্মের মানুষের মাঝে সহনশীলতা তৈরির লক্ষ্য নিয়ে এ প্রস্তাবটি পাস করা হয়। প্রতিবছর বিশ্বজুড়ে হিজাবী মুসলিম নারীদের বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে ‘ওয়ার্ল্ড হিজাব ডে’ নামের একটি সংগঠন ২০১৩ সাল থেকে ১ ফেব্রুয়ারি বিশ্ব হিজাব দিবস পালন শুরু করে।

WTO’র প্রথম নারী মহাপরিচালক
১৫ ফেব্রুয়ারি ২০২১ বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) মহাপরিচালক নির্বাচিত হন নাইজেরিয়ার নগোজি ওকোঞ্জো-আইওয়েলা ১ মার্চ ২০২১ তিনি সংস্থাটির প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর মাধ্যমে WTO’র ২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী সংস্থাটির প্রধান পদে অধিষ্ঠিত হন। তিনি একাধারে WTO’র সপ্তম ও প্রথম আফ্রিকান মহাপরিচালক। তার পাঁচ বছরের মেয়াদ শেষ হবে ৩১ আগস্ট ২০২৫। নাইজেরিয়ার প্রথম নারী অর্থমন্ত্রী নগোজি ওকোঞ্জো-আইওয়েলা একজন অর্থনীতিবিদ। তিনি বিশ্ব ব্যাংকে প্রায় ২৫ বছর ধরে কর্মরত ছিলেন।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    401 Views
    by shanta

    এখন সময়টাই প্রচন্ড ব্যস্ত। প্রতি মুহুর্তে বেড়ে চ[…]

    ৪. ব্লগে লিখুন কিংবা তৈরি করুন ব্যক্তিগত ব্লগসাইটঃ[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন