Let's Discuss!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#3818
ফরাসি বিপ্লব
১৭৮৯ সালের ১৪ জুলাই বাস্তিল দুর্গ আক্রমণের মধ্য দিয়ে ফরাসি বিপ্লব শুরু হয় । রুশো, ভলতেয়ার তাদের লেখনী দ্বারা ফরাসি বিপ্লবকে অনুপ্রেরণা জুগিয়েছিলেন। ফরাসি বিপ্লবের স্লোগান ছিল – স্বাধীনতা, সমতা ও ভাতৃত্ব। ১৭৯৩ সালে সহস্র দর্শকের সম্মুখে রাজা ষোড়শ লুইকে গিলোটিনে শিরশ্ছেদ করা হয় । জেকোবিন নামের একটি ক্লাব ছিল ফরাসি বিপ্লবের অগ্রনায়ক । ফরাসি বিপ্লবের স্লোগানটি ছিল মূলত দার্শনিক রুশোর একটি বিখ্যাত উক্তি –
-নোপোলিয়ানকে বলা হতো ফরাসি বিপ্লবের শিশু। নোপোলিয়ন ভূমধ্যসাগরের কর্সিকা দ্বীপে জন্মগ্রহণ করেন।
রুশ বিপ্লব
১৯১৭সালে পোট্রোগ্রাডে শ্রমিক ধর্মঘট শুরু হয়। জার দ্বিতীয় নিকোলাস এই ধর্মঘট ঠেকাতে ব্যর্থ হয়ে পদত্যাগ করতে বাধ্য হন। ১৯১৭ সালের অক্টোবর মাসে বলশেভিক দলের নেতা লেলিন বিপ্লবের ডাক দেন। এই বিপ্লবই ইতিহাসে রুশ বিপ্লব নামে পরিচিত। এই বিপ্লব মাত্র ১০ দিন স্থায়ী ছিল। বলশেভিক পার্টির নেতৃত্বে ১৯১৭ সালে এই মহান বিপ্লব সাধিত হয়েছিল। তাই এক অক্টোবর বিপ্লব বলা হয়। তবে ৭ নভেম্বরকে অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব হিসেবে পালন করা হয়।
জুনিয়ার বর্ষপুঞ্জি ৪৬ খ্রিষ্ট্রপূর্বাব্দে জুলিয়াস সিজার কর্তৃক প্রবর্তিত এই ঐতিহ্যবাহী পঞ্জিকা, যা রোমান বর্ষপঞ্জির ওপর ভিত্তি করে প্রবর্তিত। এটি ধীরে ধীরে উন্নতি সাধনের মাধ্যমে ১৫৮২ সালে পোপ গ্রেগরি ১৩ কর্তৃক গ্রেগরিয় রূপে প্রবর্তন করা হয়।
সাংস্কৃতিক বিপ্লব
১৯৬৬ সালে কমিউনিস্ট পার্টির নেতা মাও সে তুংয়ের নেতৃত্বে চায়নায় সামজিক, অর্থনৈতিক বৈপ্লবিক পরিবর্তনের লক্ষ্যে এই বিপ্লব হয়।
সবুজ বিপ্লব
বিংশ শতাব্দীর চল্লিশের দশক থেকে ষাট দশকের শেষ ভাগ পর্যন্ত কৃষিবিষয়ক গবেষণা, প্রযুক্তির পরিবর্তন, উচ্চফলনশীল জাতের বীজ ব্যবহার সার ও কীটনাশক ব্যবহারের কারণে কৃষিতে যে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয় তাই সবুজ বিপ্লব।
ইসলামি বিপ্লব
১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের মাধ্যমে ইরান ইসলামি প্রজাতন্ত্রের পারণত হয়। এই বিপ্লবের নায়ক ছিলেন ইমাম আয়তুল্লাহ খোমেনি। এ বিপ্লবের মাধ্যমে ইরান পাহলাবি বংশের রাজতন্ত্রের পতন হয়। ইরানের শেষ রাজা ছিলেন শাহ রেজা পাহলাবি।
ভেলভেট বিপ্লব
১৯৮৯ মসালে সাবেক চেকোস্লোভাকিয়ায় সংগঠিত অহিংস সমাজতন্ত্র বিরোধী রাজনৈতিক আন্দোলন ভেলভেট আন্দোলন নাম পরিচিত।

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]