Let's Discuss!

আর্ন্তজাতিক বিষয়ক সাধারণ জ্ঞান
#3746
সমুদ্র সমতল থেকে সুউচ্চে অবস্থিত বিস্তীর্ণ সমভূমিকে মালভূমি বলে। মালভূমি পর্বতশ্রেনী থেকে অনেক নিচু হয়ে থাকে এবং মালভূমির উপরিভাগ সমতল হয়ে থাকে। পৃথিবীর সবচেয়ে উচু মালভূমি হচ্ছে চীনের পামির মালভূমি । পামির বলা হলেও শব্দটি মূলত পমির, যার অর্থ সূর্যের পা। এর উচ্চতা ৪৮১৩ মিটার। মালভূমি তিন প্রকার –
১.পর্বতমধ্যবর্তী মালভূমি: দুই বা ততোধিক পাহাড়ের বা পর্বতের মধ্যবর্তী জায়গায় যে মালভূমি গড়ে ওঠে তাকে পর্বতমধ্যবর্তী মালভূমি বলে। যেমন – তারিম মালভূমি, বলিভিয়া মালভূমি, মেক্সিকো মালভূমি।
২.পাদদেশীয় মালভূমি: পর্বত ক্ষয়প্রাপ্ত হয়ে পর্বতের পাদদেশে যে মালভূমি সৃষ্টি হয় তাকে পাদদেশীয় মালভূমি বলে। যেমন – পাতাগোনিয়ান মালভূমি, কলোরাডো মালভূমি।
৩.মহাদেশীয় মালভূমি: সাগর বা নিম্নভূমি পরিবেষ্টিত বিস্তীর্ণ উচ্চভূমিকে মহাদেশীয় মালভূমি বলে। এ ধরনের মালভূমির পর্বতের সাথে কোন সম্পর্ক নেই। যেমন – আরব উপদ্বীপ।
পামির মালভূমিকে পৃথিবীর ছাদ বলা হয়।

সমভূমি
সমুদ্রপৃষ্ঠ থেকে সামান্য উঁচুতে অবস্থিত বিশাল সমতল ভূভাগকে সমভূমি বলে। সমভূমি দুই প্রকার –
১.ক্ষয়জাত সমভূমি: কোনো উঁচু ভূমিরূপ ক্ষয় হয়ে হয়ে যখন সমভূমিতে পরিণত হয় তখন তাকে ক্ষয়জাত সমভূমি বলে। যেমন – সাইবেরিয়ার সমভূমি, মধুপুর, ভাওয়ালগড়, বরেন্দ্রভূমি।
২.সঞ্চয়জাত সমভূমি: অসমতল ভূমি যখন হিমবাহের প্রক্রিয়ায় সমতল ভূমিতে পরিণত হয় তখন তাকে সঞ্চয়জাত সমভূমি বলে। যেমন – প্রেইরি অঞ্চল।
পৃথিবীর সবচেয়ে বড় সমভূমি মধ্য ইউরোপের সমভূমি।

বদ্বীপ
নদী যখন মোহনার কাছাকাছি আসে তখন তার স্রোতের বেগ একবারে কমে যায়। এত বালি ও কাদা তলানিরূপে জমা হয় এবং নদীমুখ সঞ্চিত বালি ও কাদা দ্বারা প্রায় বন্ধ হয়ে যায়। ধীরে ধীরে এই সঞ্চিত স্তর সাগরের পানির উচ্চতার উপরে উঠে যায়। তখন নদী বিভিন্ন শাখায় বিভক্ত হয়ে এই চরভূমিকে বেষ্টন করে সাগরে পতিত হয়। ত্রিকোণাকার এই নতুন সমতল ভূমিকে বদ্বীপ বলে। এটি দেখতে বাংলা ‘ব’ অক্ষর এবং গ্রিক ‘ডেলটা’ শব্দের মতো। তাই এর নাম বাংলা বদ্বীপ এবং ইংরেজি নাম ডেলটা। বাংলাদেশ পৃথিবীর বৃহত্তম বদ্বীপ এবং সুন্দরবন বাংলাদেশের বৃহত্তম বদ্বীপ।

গিরিপথ
পার্বত্য অঞ্চলে পর্বতশ্রেণীর মধ্যবর্তী সংকীর্ণ ও অনুচ্চ পথকে গিরিপথ বলে।
পৃথিবীর বিখ্যাত গিরিপথ
গিরিপথ – অবস্থান
সেন্টবার্নাড – সুইজারল্যান্ড
বোলান – পাকিস্তান
সালান – আফগানিস্তান
খাইবার – পাকিস্তান-আফগানিস্তান
আলাপিনা – কলোরাডো, যুক্তরাষ্ট্র
শিপকা – বুলগেরিয়া

    কাতারে ন্যূনতম মাসিক মজুরি ২৩,০০০ টাকা আইন পরিবর্[…]

    কাফালা প্রথা বাতিল সৌদি আরবে ৭০ বছর ধরে বিদেশি শ্[…]

    ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন বাংলাদেশের স্বাধী[…]

    স্বাধীনতা সড়ক চালু ১৭ এপ্রিল ১৯৭১ বাংলাদেশের প্র[…]