Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#1137
আমাদের দেশে মন্ত্রী আছেন দুই ধরনের।
১) ক্যাবিনেট মন্ত্রী। ২) টেকনোক্র্যাট মন্ত্রী।

প্রধানমন্ত্রী সংসদ সদস্য থেকে যাদের মন্ত্রিত্ব দেন তারা হল ক্যাবিনেট মন্ত্রী। একটি মন্ত্রীসভায় ক্যাবিনেট মন্ত্রী যতজন হবে তার ১০ ভাগের ১ ভাগ নিয়ে গঠিত হয় টেকনোক্র্যাট কোটা। এই কোটায় প্রধানমন্ত্রী সংসদ সদস্য নয় এমন যে কাউকে মন্ত্রিত্ব দিতে পারেন।

অর্থাৎ, প্রধানমন্ত্রী যদি ৪০ জন সংসদ সদস্যকে ক্যাবিনেট মন্ত্রিত্ব দিয়ে মন্ত্রীসভা গঠন করেন তবে সংসদ সদস্য নয় এমন ৪ জনকে টেকনোক্র্যাট মন্ত্রী করার অধিকার রাখেন। অর্থাৎ, ক্যাবিনেট মন্ত্রী যতজন তার ১০ ভাগের ১ ভাগকে টেকনোক্র্যাট মন্ত্রী করার ক্ষমতা প্রধানমন্ত্রীর আছেন।

এখানে বলে রাখা ভালো, টেকনোক্র্যাট কোটা পুরোপুরি প্রধানমন্ত্রীর হাতে সংরক্ষিত থাকে। আর, আমাদের দেশে মন্ত্রীসভার কাঠামো কেমন হবে তা নির্ধারণের ক্ষমতাও প্রধানমন্ত্রীর হাতে সংরক্ষিত থাকে।

বর্তমান সরকারের টেকনোক্র্যাট মন্ত্রী হচ্ছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তারা নির্বাচিত সংসদ সদস্য নন এবং সরকারের বিশেষ বিবেচনায় মন্ত্রিপরিষদে স্থান পেয়েছিলেন।

সংগৃহিতঃ- ‎Ashiq Akbar
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    297 Views
    by Jahidhasan

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]