Try bdQuiz for Free!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7391
দুরন্ত প্রাণবন্ত শেখ রাসেল
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ১৮ অক্টোবর ১৯৬৪ ঢাকায় ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু তাঁর প্রিয় লেখক খ্যাতিমান দার্শনিক ও নোবেল বিজয়ী ব্যক্তিত্ব বার্ট্রান্ড রাসেলের নামানুসারে পরিবারের নতুন সদস্যের নাম রাখেন ‘রাসেল’। এই নামকরণে মা বেগম ফজিলাতুন নেছা মুজিবও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। শৈশব থেকেই দুরন্ত প্রাণবন্ত রাসেল ছিলেন পরিবারের সবার অতি আদরের। কিন্তু মাত্র দেড় বছর বয়স থেকেই প্রিয় পিতার সঙ্গে তাঁর সাক্ষাতের একমাত্র স্থান হয়ে ওঠে ঢাকা কেন্দ্রীয় কারাগার ও ঢাকা ক্যান্টমেন্ট। ১৫ আগস্ট ১৯৭৫ কালরাতে দেশি-বিদেশি চক্রান্তে পরিবারের সদস্যদের সাথে শেখ রাসেলকেও হত্যা করা হয়। তখন রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির ছাত্র।
রাসেলের বন্দি জীবন
১৯৭১ সালে রাসেল তাঁর মা ও দুই আপা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানাসহ পরিবারের সদস্যদের সঙ্গে ধানমণ্ডি ১৮ নম্বর সড়কের একটি বাড়িতে বন্দি জীবন কাটিয়েছেন। পিতা বঙ্গবন্ধু তখন পাকিস্তানের কারাগারে বন্দি এবং বড় দুই ভাই শেখ কামাল ও শেখ জামাল চলে গেছেন মুক্তিযুদ্ধে। মা ও আপাসহ পরিবারের সদস্যরা ১৭ ডিসেম্বর ১৯৭১ মুক্ত হন । রাসের ‘জয় বাংলা’ বলে ঘর থেকে বেরিয়ে আসেন। বাইরে তখন চলছে বিজয়-উৎসব।
দিবসের পটভূমি
২৩ আগস্ট ২০২১ মুন্ত্রিসভার বৈঠকে শেখ রাসেল দিবস ‘ক’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে পালনের বিষয়ে অনুমোদন দেওয়া হয়। এর পর ২৬ আগস্ট ২০২১ তা গেজেট আকারে প্রকাশ করা হয়। একই সাথে এ বছর দিবসটি প্রথম জাতীয়ভাবে পালিত হয়।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    566 Views
    by sajib
    0 Replies 
    877 Views
    by apple
    0 Replies 
    539 Views
    by tamim
    0 Replies 
    597 Views
    by rana
    0 Replies 
    576 Views
    by rana

    Vacancy 04 Job Responsibilities Computer fluen[…]

    bdQuiz খেলতে খেলতে নিজের প্রস্তুতি পরীক্ষা করুন