Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7141
বিশেষ উন্নয়ন তহবিল গঠন
বাংলাদেশ ব্যাংকে গচ্ছিত বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুতের অর্থ দিয়ে দেশের অবকাঠামো উন্নয়নের জন্য একটি বিশেষ তাহবিল গঠন করা হয় । বিশেষ এ তহবিলের নাম ‘বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিল’ (Bangladesh Infrastructure Development Fund-BIDF) । তহবিলটির বার্ষিক বিনিয়োগ লক্ষ্যমাত্রা ২০০ কোটি মার্কিন ডলার যা স্থানীয় মুদ্রায় ১৭,০০০ কেটি টাকা । আপাতত এই হতবিলের অর্থ বিদ্যুৎখাত ও বন্দর উন্নয়নে ব্যবহৃত হবে । ১৫ মার্চ ২০২১ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তহবিলের উদ্বোধন করেন । দক্ষিণ এশিয়া , এমনকি বিশ্বে এ ধরনের তহবিল গঠন এটাই প্রথম ।
প্রথম অর্থায়ন : প্রাথমিকভাবে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিলের মাধ্যমে ৫,৪১৭ কোটি টাকা ঋণ দেওয়া হয় পায়রা বন্দর কর্তৃপক্ষকে । এ লক্ষ্যে ১৫ মার্চ ২০২১ অর্থ বিভাগ , পায়রা বন্দর কর্তৃপক্ষ এবং সোনালী ব্যাংক লিমিটেডের মধ্যে একটি ত্রিপক্ষীয় ঋণচুক্তি স্বাক্ষরিত হয় ।
যেভাবে ঋণ প্রদান : ১০ বছর মেয়াদে পায়রা বন্দর কর্তৃপক্ষকে ৫,৪১৭ কোটি টাকার সমান ঋণ দেবে সোনালী ব্যাংক লিমিটেড । এর মধ্যে তিনবছর গ্রেস পিরিয়ড । সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশি টাকা দিয়ে ইউরো কিনে এই ঋণ দেবে । মোট ১১টি কিস্তিতে অর্থ দেওয়া হবে । ২০২১ সালের মে মাসে প্রথম কিস্তির অর্থ প্রদান করা হবে । এই ঋণের বিপরীতে সুদ দিতে হবে ২% । এর মধ্যে ১% বাংলাদেশ ব্যাংক ও ১% সোনালী ব্যাংক । ২০৩১-২০৪১ সালের মধ্যে ঋণের অর্থ পরিশোধ করবে পায়রা বন্দর কর্তৃপক্ষ । প্রতিবছর চার কিস্তি হিসেবে মোট ৪০ কিস্তিতে ঋণের অর্থ পরিশোধ করতে হবে ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    343 Views
    by 96tipu
    0 Replies 
    228 Views
    by raju
    0 Replies 
    243 Views
    by raju
    0 Replies 
    207 Views
    by raju
    0 Replies 
    289 Views
    by raju

    জাতীয় অধ্যাপক বাংলাদেশের বিশেষ রাষ্ট্রীয় সম্মানন[…]

    ১. মুক্তিযুদ্ধে বাংলাদেশের বন্ধুপ্রতিমরাষ্ট্র ছিল […]

    ১. কলম্বিয়া দেশটি কোন মহাদেশে অবস্থিত ?দক্ষিণ আমে[…]

    ১. বাংলাদেশ প্রথম কোন আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ […]