Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7132
গ্রন্থ কানন
-৬ মার্চ ২০২১ UNESCO’র সদর দপ্তরে ‘The Historic 7th March Speech of Bangabandhu Sheikh Mujibur Rahman : A World Documentary Heritage’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় ।এটি জাতিসংঘের ছয়টি দাপ্তরিক ভাষায় প্রকাশিত হয় । ফ্রান্সে বাংলঅদেশ দূতাবাস ও UNESCO-তে বাংলাদেশের স্থায়ী মিশন গ্রন্থটি প্রকাশ করে । ইংরেজি , ফ্রেঞ্চ , স্প্যানিশ , আরবি , রুশ ও চীনা ভাষাভাষী ১২ রাষ্ট্রদূত ও UNESCO’র স্থায়ী প্রতিনিধিরা গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন ।
-সম্প্রতি প্রকাশিত ‘কঁআথুয়েঁন : মাহাতো ডিকশনারি ‘ নামের কুড়মালি ভাষায় রচিত একটি গ্রন্থে সংযুক্ত করা হয় ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ । এটি কুড়মালি ভাষায় অনুবাদ করেন উজ্জ্বল মাহাতো । এটি ভিন্ন ভাষায় ১৩ তম এবং ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক ভাষায় প্রথম অনুবাদ ।
-জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের ভিয়েতনামি ভাষায় অনুবাদ সম্বলিত পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয় ১৭ মার্চ ২০২১ ।
-১৮ মার্চ ২০২১ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু রচিত তৃতীয় গ্রন্থ ‘আমার দেখা নয়াচীন’ - এর ইংরেজি অনুবাদ NEW CHINA 1952 - এর মোড়ক উন্মোচনে করেন । গ্রন্থটি অনুবাদ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. ফকরুল আলম ।

    জাতীয় অধ্যাপক বাংলাদেশের বিশেষ রাষ্ট্রীয় সম্মানন[…]

    ১. মুক্তিযুদ্ধে বাংলাদেশের বন্ধুপ্রতিমরাষ্ট্র ছিল […]

    ১. কলম্বিয়া দেশটি কোন মহাদেশে অবস্থিত ?দক্ষিণ আমে[…]

    ১. বাংলাদেশ প্রথম কোন আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ […]