Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7122
১৭ ফেব্রুয়ারি
১৯৪৪ : কলকাতাস্থ ফরিদপুরবাসীদের একটি সংস্থা ‘ফরিদপুরস্থ ডিসট্রিক্ট অ্যাসিয়েশন’ - এর সম্পাদক নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান ।
১৯৫৫ : সংসদীয় সভায় এ কে ফজলুল হকের বিরুদ্ধে অনাস্থা আনেন পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান । ভেঙ্গে যায় যুক্তফ্রন্ট ।
১৯৬৬ : বিরোধীদলীয় নেতাদের আটকের প্রতিবাদে শেখ মুজিবুর রহমান বলেন , সরকারের চণ্ডনীতি ত্যাগ করা উচিত । এ সময় ছয় দফা সম্পর্কে সাংবাদিকদের তিনি বলেন , ৬-দফা কর্মসূচি দেশের উভয় অংশের মধ্যকার সংহতি আরও জোরদার করবে।
১৯৭২ : মুক্তিযুদ্ধের সময় বন্ধ হওয়া আদমজী জুট মিল পুনরায় চালু করে বঙ্গবন্ধু সরকার ।
১৮ ফেবুয়ারি
১৯৭১ : ধানমন্ডির বাড়িতে শেখ ফজলুল হক মণি , সিরাজুল আরম খান , আবদুর রাজ্জাক এবং তোফায়েল আহমেদকে ডেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমা বলেন , ‘তোমাদের ভারত যাবার প্রয়োজন । স্বাধীনতার প্রশ্নে সশস্ত্র বিপ্লব করতে হবে । তাজউদ্দিনকে সঙ্গে নিও ।’ একথা বলে শেখ মণির হাতে একটা ছোট্ট চিরকুট দেন , যাতে লেখা ছিল , ‘চিত্তরঞ্জন সুতার , ২১ রাজেন্দ্র রোড , কলিকাতা ।’ তারপর বলেন , ‘তোমরা সুতারের বাড়ি গিয়ে উঠবে , সে সব কিছু জানে । তাকে সবকিছু বলা আছে ।’
১৯৭৩ : সকালে সিলেট হযরত শাহজালালের মাজার জিয়ারতের পর মৌলভীবাজার ও ব্রাহ্মণবাড়িয়ায় দুটি জনসভায় ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    153 Views
    by rekha
    0 Replies 
    153 Views
    by rekha
    0 Replies 
    173 Views
    by rekha
    0 Replies 
    161 Views
    by rekha
    0 Replies 
    133 Views
    by rekha

    জাতীয় অধ্যাপক বাংলাদেশের বিশেষ রাষ্ট্রীয় সম্মানন[…]

    ১. মুক্তিযুদ্ধে বাংলাদেশের বন্ধুপ্রতিমরাষ্ট্র ছিল […]

    ১. কলম্বিয়া দেশটি কোন মহাদেশে অবস্থিত ?দক্ষিণ আমে[…]

    ১. বাংলাদেশ প্রথম কোন আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ […]