Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7118
৫ ফেব্রুয়ারি
১৯৭৪ : আওয়ামী যুবলীগের জাতীয় কাউন্সিলে প্রধান অতিথির ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । কাউন্সিলে শেখ ফজলুল হক মণি দ্বিতীয়বারের জন্য আওয়ামী যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন । নতুন সাধারণ সম্পাদক নির্বাচিত হন সৈয়দ আহমদ ।
৬ ফেব্রুয়ারি
১৯৬২ : জননিরাপত্তা আইনে শেখ মুজিবুর রহমানকে আটক করে আইয়ুব খান সরকার ।
১৯৭২ : ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৯৪৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেয়া বহিষ্কারাদেশ প্রত্যাহার করে এবং তাকে আজীন সদস্যপদ প্রদান করে ।
৭ ফেব্রুয়ারি
১৯৫৬ : আইন পরিষদের অধিবেশনে খসড়া শাসনতন্ত্রে ভাষা সংক্রান্ত প্রশ্নে শেখ মুজিবুর রহমান বলেন , ‘পূর্ববঙ্গে আমরা সরকারি ভাষা বলতে রাষ্ট্রীয় ভাষা বুঝি না । পাকিস্তানের জনগণের শতকরা ৫৬ ভাগ লোকই বাংলা ভাষায় কথা বলে । রাষ্ট্রীয় ভাষার প্রশ্নে কোনো ধোঁকাবাজি করা যাবে না । পূর্ববঙ্গের জনগণের দাবি এই যে , বাংলা রাষ্ট্রীয় ভাষা হোক ।’
১৯৭২ : ভারত সফরকালে কলকাতা প্রেসক্লাবে আয়োজিত সংবর্ধনা সভায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন , ’বাংলাদেশে পাকিস্তান বাহিনীর অত্যাচার মানব ইতিহাসের সমস্ত বর্বরতাকে ছাড়িয়ে গেছে । ইয়াহিয়া খানের সেনাবাহিনী হানাদার হালাকু খান , চেঙ্গিস খান ও হিটলারের অত্যাচারের ইতিহাসকে ম্লান করে দিয়েছে ।’ এসময় ভারতয় সাংবাদিকদের উদ্দেশ্যে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    152 Views
    by rekha
    0 Replies 
    173 Views
    by rekha
    0 Replies 
    161 Views
    by rekha
    0 Replies 
    151 Views
    by rekha
    0 Replies 
    132 Views
    by rekha

    জাতীয় অধ্যাপক বাংলাদেশের বিশেষ রাষ্ট্রীয় সম্মানন[…]

    ১. মুক্তিযুদ্ধে বাংলাদেশের বন্ধুপ্রতিমরাষ্ট্র ছিল […]

    ১. কলম্বিয়া দেশটি কোন মহাদেশে অবস্থিত ?দক্ষিণ আমে[…]

    ১. বাংলাদেশ প্রথম কোন আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ […]