Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7113
স্বাধীনতা সড়ক চালু
১৭ এপ্রিল ১৯৭১ বাংলাদেশের প্রথম সরকারের মন্ত্রিসভার সদস্যসরা শপথ নেন মেহেরপুরের মুজিবনগরে । ভারত থেকে যে পথ দিয়ে জাতীয় চার নেতা এবং বিদেশি সংবাদকর্মী ও মুক্তিযোদ্ধারা ঐতিহাসিক মুজিবনগরে এসেছিলেন সম্প্রতি তার নামকরণ করা হয় ‘স্বাধীনতা সড়ক’ (মুজিবনগর-কলকাতা) । ২৬ মার্চ ২০২১ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সড়কটি চালু হয় । স্বাধীনতা সড়কের জিরো পয়েন্ট থেকে মেহেরডুর জেলা সদরের আনুমানিক দূরত্ব ১৫ কিলোমিটার এবং স্থানীয় মুজিবনগর উপজেল সদর থেকে দূরত্ব প্রায় ১ কিলোমিটার ।
মৈত্রী সেতু উদ্বোধন
বাংলাদশে ও ভারতের সীমান্ত দিয়ে বয়ে যাওয়া ফেনী নদীর ওপর নির্মিত হয়েছে ‘বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১’ । ১.৯ কিলোমিটার দীর্ঘ ১৪.৮০ মিটার প্রস্থ ঐ সেতু বাংলাদেশের খাগড়াছড়ি জেলার রামগড়ের সাথে ভারতের ত্রিপুরা রাজ্যের সাবব্রুমকে যুক্ত করে । এর ফলে প্রথম কোনো নদীতে নির্মিত সেতু দিয়ে বাংলাদেশ ও ভারতের সীমান্ত যুক্ত হয় । সেতুটি ভারতরে পূর্বাঞ্চলীয় সাত রাজ্যের গেটওয়ে । ১৩৩ কোটি রুপি ব্যয়ে সেতুটি নির্মাণ করেছে ভারতের () । এ সেতুতে পিলার ১২টি যার ৮টি বাংলাদেশ অংশে এবং ৪টি ভারতীয় অংশে । সেতুটি দুই লেনের হলেও বেশ মজবুত স্থাপনায় নির্মাণ করা হয়েছে , যার স্থায়িত্বকাল ধরা হয়েছে প্রায় ১০০ বছর । ৯ মার্চ ২০২১ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা একং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেতুটি উদ্বোধন করেন । বাংলাদেশের প্রধানমন্ত্রী সেতুটিকে প্রতিবেশি দেশ ভারতের সাথে বাংলাদেশের অব্যাহত সহযোগিতার স্মরক হিসেবে বর্ণনা করে । পক্ষান্তরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেতুটিকে দুই দেশের মধ্যে নতুন ‘বাণিজ্য করিডর’ হিসেবে বর্ণনা করে ।
শুভেচ্ছা সফরে ভারতীয় যুদ্ধজাহাজ বাংলাদেশে
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে ভারতীয় নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ ‘কুলিশ’ ও ‘সুমেধা’ তিনদিনের শুভেচ্ছা সফরে ৮ মার্চ ২০২০ মোংলা বন্দরে এসে পৌঁছে । এ সময় বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদক দলব্যান্ড পরিবেশন করে জাহাজ দু’টিকে অভিবাদন জানায় । এর আগে সফরকারী জাহাজ দুটি বাংলাদেশের জলসীময় এসে পৌঁছলে ‘বানৌজা গোমতী’ তাদেরকে স্বাগত জানায় । তিনদিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি ১০ মার্চ ২০২১ বাংলাদেশ ত্যাগ করে ।

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]