Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7108
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈশাখী উৎসব
বাংলাদেশের চার্বত্য চট্টগ্রাম অঞ্চলের (রাঙ্গামাটি , বান্দারবান ও খাগড়াছড়ি) তিনটি প্রধান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (ত্রিপুর , মারমা ও চাকামা) সবচেয়ে বড় উৎসব ‘বৈসাবি’ । এ উৎসবটি ত্রিপুরাদের কাছে বৈসুক,বৈসু বা বাইসু , মারমাদের কাছে সংগ্রাই এবং চাকামা ও তঞ্চঙ্গ্যাদের কাছে বিজু নামে পরিচিত । প্রতিবছর বংলা চৈত্র মাসের শেষ দুই দনি এবং বৈশাখের প্রথম দিন এ উৎসব পালন করা হয় ।
দেশে দেশে পহেল বৈশাখ
শুধু বাংলাদেশ আর ভারতরে পশ্চিমবঙ্গে নয় , ত্রিপুরাতেও সাড়ম্বরে উদযাপিত হয় পহেল বৈশাখ । ‘চিত্রাই’ নামে প্রায় একই উৎসব পালন করে তামলরা । যা পুরোটাই মন্দিরভিত্তিক উৎসব । পাঞ্জাবি শিখর অমৃতসরের স্বর্ষমন্দিরে বৈশাখী উৎসব পালন করে । মধ্য এপ্রিলে বাকর্মাতে পালিত ‘থিংগ্যান’ নামে বৈশাখী উৎসব । পর্যটন দেশ থাইল্যান্ডেও পালিত হয় পহেল বৈশাখ । ১৪ ও ১৫ এপ্রিল নিজস্ব রীতিতে ‘সংক্রান’ নামে তারা এ উৎসব পালন করে ।
করোনায় পহেল বৈশাখ
বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ২০২০ সাল থেকেই বাংলাদেশসহ বিশ্বের সকল দেশের মানুষের জীবসযাত্রাকে ব্যাহত করেছে বা করছে । ২০২০ সালের পহেল বৈশাখ উদযাপনও তাই স্বল্প পরিসরে করতে হয়েছিল । ১৯৭১ সালের পর থেকে কখনও বন্ধ না হওয়া ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান বা টানা ৩০ বছর ধরে হওয়া মঙ্গল শোভাযাত্রারও ছেদ পড়ে এ করোনার কারণে ।
চৈত্রের রুদ্র দিনের পরিসমাপ্তি শেষে বাংলার ঘরে ঘরে নতুন বছরকে স্বাগতম জানাবে সব বয়সের মানুষ । নব আলোর কিরণশিখায় দূর হবে করোন , নবরূপে সাজিয়ে যাবে প্রত্যেক বাঙালির হৃদকোণ । নব আলোয় শিখায় প্রজ্বলিত হয়ে শুরু হবে আগামী দিনের পথচল - এটাই সবার প্রত্যাশা।
মঙ্গল শোভাযাত্রা
বাংলাদেশের জনগণের লোকজ ঐতিহ্যের প্রতীক মঙ্গল শোভাযাত্রা । ১৯৮৫ সালে যশোরে ‘চারুপীঠ’ নামের একটি সংগঠন প্রথমবারের মতো বর্ষবরণ করতে আনন্দ শোভাযাত্রার আয়োজন করে । সেই শোভাযাত্রার পর ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে আয়োজন করা হয় প্রথম আনন্দ শোভাযাত্রার । ১৯৯৫ সালের পর থেকে আনন্দ শোভাযাত্রাই ‘মঙ্গল শোভাযাত্রা’ নামে পরিচিতি লাভ করে । ৩০ নভেম্বর ২০১৬ জাতিসংঘের শিক্ষা , বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (UNESCO)-এর নির্বস্তুক বা অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান পায় এ বর্ণিল উৎসব ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    68 Views
    by afsara
    0 Replies 
    287 Views
    by apple
    0 Replies 
    832 Views
    by rajib
    0 Replies 
    809 Views
    by rajib
    0 Replies 
    878 Views
    by sajib

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]