Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7104
ময়মনসিংহ সিটি কর্পোরেশন প্রতিষ্ঠা
প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (NICAR) সভায় অনুমোদনের মধ্য দিয়ে ২ এপ্রিল ২০১৮ বাংলাদেশের দ্বাদশ সিটি কর্পোরেশন হিসেবে গঠিত হয় ময়মনসিংহ সিটি কর্পোরেশন । এরপর ১৪ অক্টোবর ২০১৮ স্থানীয় সরকার , পল্ল উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে । এর আয়তন ৯১.৩১৫ বর্গ কিলোমিটার ।

সুন্দরবনকে অভয়ারণ্য ঘোষণা
বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন হলো বাংলাদেশের সুন্দরবন । ৬ এপ্রিল ১৯৯৬ সুন্দরবনকে বন্যপ্রাণীর জন্য অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয় । ১৯৯৯ সালে সুন্দরবন UNESCO’র বিশ্ব ঐতিহ্য তালিকায় অন্তর্ভক্ত হয় ।

সংবিধানের পঞ্চম সংশোধনী পাস
৬ এপ্রিল ১৯৭৯ জাতীয় সংসদে গৃহীত হয় বাংলাদেশ সংবিধানের পঞ্চম সংশোধনী বিল । ঐ দিনই তা রাষ্ট্রপতির অনুমোদন লাভ করে । সংসদ নেতা শাহ আজিজুর রহমান উথ্থাপিত এ সংশোধনী বিলের বিষয়বস্তু ছিল ১৯৭৫ সালের ১৫ আগস্টের সামরিক অভ্যুথ্থানের পর থেকে ১৯৭৯ সালে ৫ এপ্রিল পর্যন্ত সামরিক সরকারের যাবতীয় কর্মকান্ডের বৈধতা দান । সংশোধনী বিলটি ২৪১-০ ভোটে পাস হয় । ২০০০ সালে সংবিধানের পঞ্চম সংশোধনী চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন মাকসুদুল আলম । এর পরিপ্রেক্ষিতে ২৯ আগস্ট ২০০৫ হাইকোর্ট তা অবধৈ ঘোষণা করে রায় প্রদান করেন । এরপর ২ ফেব্রুয়ারি ২০১০ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রায়েও হাইকোর্টের রায় বহাল রাখা হয় ।

BKSP প্রতিষ্ঠা
বাংলাদেশের একমাত্র ক্রীড়া শিক্ষাকেন্দ্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান । ৩০ জন ফুটবল ও ৬০ জন হকি খেলোয়াড় নিয়ে ১৪ এপ্রিল ১৯৮৬ ঢাকার অদূরে সাভারের জিরানিতে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি । এরপর চট্টগ্রাম , কক্সবাজার , খুলনা , বরিশাল , সিলেট ও দিনাজপুরে এর আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠা করা হয় । ()-তে ২৩ টি ক্রীড়া বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে । প্রতিষ্ঠানটির বর্তমান মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. রাশীদুল হাসান ।

কমনওয়েল্থের সদস্যপদ লাভ
সাবেক ব্রিটিশ সম্রাজ্যভুক্ত স্বাধনি এবং আশ্রিত দেশসমূহ নিয়ে গঠিত সংগঠন কমনওয়েল্থ । এর বর্তমান সদস্য সংখ্যা ৫৪ । বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম কোনো আন্তর্জাতিক সংস্থা হিসেবে কমনওয়েল্থের সদস্যপদ লাভ করে । ১৮ এপ্রিল ১৯৭২ বাংলাদেশ ৩২ তম সদস্য হিসেবে কমনওয়েলথে যোগদান করে ।
আইসিসি ট্রফি জয়
১৩ এপ্রিল ১৯৯৭ মালয়েশিয়ার কিলাত ক্লাব মাছে অনুষ্ঠিত ৬ষ্ঠ আইসিসি ট্রফির ফাইনালে কেনিয়াকে ২ উেইকেটে হারিয়ে আকরাম খানের নেতৃত্বে অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে বাংলাদেশ । এর ফলে বাংলাদেশে প্রথমাবারের মতো বিশ্বকাপ ক্রিকেট অংশগ্রণের যোগ্যতা অর্জন করে । ১৫ এপ্রিল ১৯৯৭ আসিসি ট্রফি বিজয়ী ক্রিকেট দলকে মানিক মিয়া এভিনিউতে দেয় হয় জাতীয় সংবর্ধনা । জাতীয় ক্রিকেট দলের কোচ ওয়েস্ট ইন্ডিজের গর্ডংন গ্রিনিজকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদানের ঘোষণা দয়ে হয় ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    226 Views
    by sakib
    0 Replies 
    166 Views
    by sakib
    0 Replies 
    139 Views
    by sakib
    0 Replies 
    76 Views
    by mousumi
    0 Replies 
    75 Views
    by mousumi

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]