Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#7098
দেশের প্রথম সরকার গঠন
১০ এপ্রিল ১৯৭১ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি এবং তার অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলামকে অস্থাযী রাষ্ট্রপতি করে গঠিত হয় গণপ্রজান্ত্রী বাংলাদেশের অস্থায়ী সরকার । এটা মুজিবনগর সরকার প্রবাসী বাংলাদেশ সরকার নামেও পরিচিত । ১১ এপ্রিল ১৯৭১ মন্ত্রিপরিষদ গঠনের ঘোষণা দেন সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ । ১৭ এপ্রিল ১৯৭১ এ সরাকারের মন্ত্রিপরিষদের সদস্যরা বৈদ্যনাথ তলায় (বর্তমানে মুজিবনগর) শপথ গ্রহণ করেন ।

স্বাধীনতার ঘোষণাপত্র : দেশের প্রথম সংবিধান
প্রবাসী বাংলাদেশ সরকার বা মুজিবনগর সরকার কর্তৃক ১৭ এপ্রিল ১৯৭১ ঘোষিত হয় স্বাধীনতার ঘোষণাপত্র । এটাই বাংলাদেশের প্রথম সংবিধান । কারণ এই সংবিধানের মাধ্যমেই দেশের প্রথম সরকার সফলভাবে রাষ্ট্র পরিচালনা করেছে । পরবর্তীতে স্বাধীনতা ঘোষণার ভিত্তিতেই রচিত হয় বাহাত্তরের সংবিধান ।
১৭ এপ্রিল ১৯৭১ মেহেরপুর জেলার সীমান্তবর্তী বৈদ্যনাথতলায় (পরবর্তী নাম মুজিবনগর) এক অনাড়ম্বর অনুষ্ঠানে গণপরিষদ সদস্য অধ্যাপক এম ইউসুফ আলী আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন । এ ঘোষণার মাধ্যমে নবগঠিত আইন পরিষদ বাংলাদেশের স্বাধীনতা ও সর্বভৌমত্ব ঘোষণা করে । এ ঘোষণায় ২৬ মার্চ ১৯৭১ বঙ্গবন্ধু কর্তৃক ঘোষিত স্বাধীনতার ঘোষণাকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন করা হয় । ঘোষণাপত্রে ২৬ মার্চ ১৯৭১ থেকে বাংলাদেশের স্বাধীনতা কার্যকর বলে ঘোষণা করা হয় । এ ঘোষণাবলে প্রবাসী মুজিবনগর সরকার বৈধ বলে বিবেচিত হয় এবং এ ঘোষণায় মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকলের মধ্যে চেইন অব কমান্ড স্থাপনের নির্দেশ দেওয়া হয় ।

দেশের বাইরে প্রথম পতাকা উত্তোলন
১৮ এপ্রিল ১৯৭১ বাংলাদেশের বাইরে সর্বপ্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয় ভারতের কলকাতাস্থ পাকিস্তানের ডেপুটি হাইকমিশনে । পতাকা উত্তোলন করেন কলকাতাস্থ পাকিস্তানের ডেপুটি হাইকমিশনের প্রধান এ. হোসেন আলী ।

খসড়া সংবিধান প্রণয়ন কমিটি গঠন
আইনমন্ত্রী ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত হয় ৩৪ সদস্যবিশিষ্ট খসড়া সংবিধান প্রণয়ন কমিটি । এর প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় ১৭ এপ্রিল ১৯৭২ ।

গণপরিষদের প্রথম অধিবেশন
স্বাধীন বাংলাদেশের জন্য একটি সংবিধান প্রণয়নের লক্ষ্যে ২৩ মার্চ ১৯৭২ জারি করা হয় বাংলাদেশ গণপরিষদ আদেশ , যা কার্যকর হয় ২৬ মার্চ ১৯৭২ । রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী এ আদেশ জারি করেন । ১০ এপ্রিল ১৯৭২ গণপরিষদের প্রথম অধিবেশন বসে । ৭ ডিসেম্বর ১৯৭০ এবং ১৭ জানুয়ারি ১৯৭১ তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে নির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদের ৪৬৯ জন সদস্যের মধ্যে ৪০৩ জন সদস্য নিয়ে গঠিত হয় গণপরিষদ ।

প্রথম ভাসমান হাসপাতাল ‘জীবনতরী’
১০ এপ্রিল ১৯৯৯ বাংলাদেশে প্রথমবারের মতো চালু হয় ভাসমান হাসপাতাল ‘জীবনতরী’ । দেশের প্রধান নদীর তীরবর্তী মানুষ , যারা শহর বা নগরে খুব কমই যেতে পারে , তাদের চিকিৎসা সেবা প্রদানের জন্য এটি প্রতিষ্ঠিত হয় ।

মৈত্রী এক্সপ্রেস চালু
বাংলাদশে ও ভারতের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে ১৪ এপ্রিল ২০০৮ বাংলা পহেলা বৈশাখের দিন থেকে চালু হয় মৈত্রী এক্সপ্রেস । ৫২ বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বি-সাপ্তাহিক এ ট্রেন সেব চালু হয় । ট্রেনটি বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় যাতায়াত করে ।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    225 Views
    by sakib
    0 Replies 
    166 Views
    by sakib
    0 Replies 
    139 Views
    by sakib
    0 Replies 
    75 Views
    by mousumi
    0 Replies 
    77 Views
    by mousumi

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]