Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#6893
• মাছের মড়ক থেকে রেহাই পেতে প্রথমবারের মতো বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহার উপযোগী মাছের টিকা উদ্ভাবন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) মৎস্যবিজ্ঞান অনুষদের মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল্লাহ-আল-মামুনের নেতৃত্বে একদল গবেষক। গবেষণার ফলে দেখা যায়, ‘বায়োফ্লিম’ নামের টিকাটি স্বাদুপানিতে চাষ করা মাছের অ্যারোমোনাস হাইড্রোফিলা নামক ব্যাকটেরিয়াজনিত ক্ষত, আলসার, পাখনা ও লেজ পচা রোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকর। পাঙ্গাশ মাছের ওপর গবেষণা করে টিকাটি উদ্ভাবন করা হলেও এটি স্বাদু পানিতে চাষযোগ্য ইন্ডিয়ান মেজর কার্প যেমন- রুই, কাতলা, কই, শিং প্রভৃতি মাছের ক্ষেত্রেও কার্যকর। পাঙ্গাশ মাছের ক্ষেত্রে টিকাটি ৮৪% কার্যকর।
• সম্প্রতি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক এমন একটি সেচযন্ত্র উদ্ভাবন করেছেন, যেটি কাজ করবে স্বয়ক্রিয়ভাবে। এ যন্ত্র মাটির আর্দ্রতা পরীক্ষা করে স্বয়ংক্রিয়ভাবে সময়মতো প্রয়োজন অনুযায়ী পানি সেচ দেবে জমিতে। বর্তমানে দেশে কৃষিক্ষেত্রে বিভিন্ন ধরনেন সেচযন্ত্র ব্যবহৃত হলেও স্বয়ংক্রিয় কোনো যন্ত্রনেই।
• বাংলাদেশে চা উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিকে ত্বরান্বিত করার লক্ষ্যে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ এলগরিদম উদ্ভাবন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।
• মুজিব শতবর্ষ উপলক্ষে ৯ ফেব্রুয়ারি ২০২১ জাতীয় বীজ বোর্ডের ১০৪তম সভায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (বি আর আর আই) উদ্ভাবিত শততম ধানের জাত (ব্রি ধান ১০০) অবমুক্তকরণের অনুমোদন দেয়। একই সাথে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বি জে আর আই) উদ্ভাবিত লবণাক্ততা সহিষ্ণু দেশি পাটের ( বিজেআরআই দেশি পাট-১০) জাতও অবমুক্ত করা হয়।
• বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ( বিএআরআই) আওতাধীন খাগড়াছড়ির পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা কফির নতুন জাত উদ্ভাবন করেন। ‘বারি কফি-১’ নামের এ জাতটির অনুমোদন মিললে এটিই হবে দেশীয় কফির প্রথম জাত।
    Similar Topics

    জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং-০৫.০০.০০০০.১৬৬.১[…]

    NRB Bank Limited one of the 4th generation commerc[…]

    ১. পৃথিবীর প্রাচীনতম চলচ্চিত্র রাউন্ডহে গার্ডন নির[…]

    ১. গণযোগাযোগের আদি মধ্য হলো সংবাদপত্র। ২. এডমন্ড ব[…]