Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#3900
গণতন্ত্রের সূচকে:
গণতন্ত্রের সূচকে আবার কিছুটা এগোল বাংলাদেশ। চার ধাপ এগিয়ে এবার বাংলাদেশের অবস্থান ৮৮ তম। এ সূচক প্রকাশ করেছে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সামীয়কী দি ইকোনমিস্ট এর ইন্টেলিজেন্স ইউনিট।
এর আগেরবার ২০১৭ সালের সূচকে বাংলাদেশের বড় অবনতি হয়েছিল। পিছিয়ে গিয়েছিল আট ধাপ। ১৬৫টি দেশ ও ২টি ভূখন্ডের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯২ তম। অর্থাৎ তার আগের বছর ২০১৬ সালের সূচকে বাংলাদেশ ছিল ৮৪ তম।
এবার চার ধাপ এগোলেও বাংলাদেশকে আগেরবারের মতো হাইব্রিড শাসনব্যবস্থা বিভাগে রাখা হয়েছে। হাইব্রিড বলতে এমন ব্যবস্থাকে বোঝানো হয় যেখানে প্রায়ই অবাধ ও নিরপেক্ষ নির্বাচনব্যবস্থা বাধাগ্রস্থ হয়। বিরোধী দল এবং বিরোধী প্রার্থীদের ওপর সরকারের চাপ নৈমিত্তিক ব্যাপার। দুর্নীতির ব্যাপক বিস্তার এবং দুর্বল আইনের শাসন। নাগরিক সমাজ দুর্বল। বিচারব্যবস্থা স্বাধীন নয় এবং সাংবাদিকদের হয়রাণি ও চাপ দেওয়া হয়। মূল্যায়নের ১০ পয়েন্টের মধ্যে এবার বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৫৭ । আগের বছর ছিল ৫ দশমিক ৪৩।
২০১৮ সালের সূচকে গণতান্ত্রিক বৈশ্বিক সূচকে শীর্ষস্থান ধরে রেখেছে নরওয়ে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে আইসল্যান্ড ও সুইডেন। চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে নিউজিল্যান্ড ও ডেনমার্ক। আর সবার নিচে অর্থাৎ ১৬৭ তম অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া। এর আগে ক্রমান্বয়ে সিরিয়া, গণপ্রজাতন্ত্রী কঙ্গো, দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্র, চাদ । দক্ষিণ এশিয়ার দেশ গুলোর মধ্যে ভারত ৪১ তম শ্রীলঙ্কা ৭১ তম ও পাকিস্তান আছে ১১২ তম অবস্থানে। আর যুক্তরাষ্ট্রের অবস্থান ২৫ তম ও যুক্তরাজ্য ১৪ তম।

মানব উন্নয়ন সূচক
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির মানব উন্নয়ন প্রতিবেদন অনুযায়ী বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়ে ১৩৬ তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। ১৮৯ দেশকে নিয়ে এই সূচক তৈরি করা হয়েছে। প্রকাশিত সূচকে ভারত একধাপ এগিয়ে অবস্থান করেছে ১৩০ তম স্থানে। অন্যদিকে পাকিস্তান তালিকায় আছে ১৫০ অবস্থানে। মানুষের অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ্য শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করা হয়্ ১৮৯ টি দেশ ও অঞ্চল নিয়ে তৈরি করা সূচকে নেতৃত্ব দিচ্ছে নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ডও জার্মানি। আর তলানিতে রয়েছে নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ ও বুরুন্ডি।

Nation Brands সূচক
১৯৯৬ সাল থেকে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ব্র্যান্ড ফাইন্যান্স প্রকাশ করে আসছে Nation Brands প্রতিবেদন। ৮ অক্টোবর ২০১৮ সালে প্রকাশ করা হয় এবারের প্রতিবেদন। এতে তুলে ধরা হয় ১০০টি দেশের ব্যান্ড ইমেজ। প্রতিবেদন অনুযায়ী ব্যান্ড ইমেজ – শীর্ষ ৫ দেশ: ১.যুক্তরাষ্ট্র, ২.চীন, ৩.জর্মানি, ৪.যুক্তরাজ্য ও ৫.জাপান। বাংলাদেশের অবস্থান ৩৯ তম।

ইথনোলগ রিপোর্ট
ইথনোলগ রিপোর্টে বিশ্ব ভাষাচিত্র-২০১৮ এ বিশ্বের প্রচলিত ভাষার সংখ্যা ৭০৯৭। সর্বাধিক ভাষার দেশ পাপুয়া নিউগিনি। বিশ্বে শীর্ষ ব্যবহৃত ভাষা চৈনিক বা মান্দারিন। রাষ্ট্র স্বীকৃত সবচেয়ে বেশি ভাষা ভারতের। মানবশিশুর প্রথম ভাষা বাবলিং। পৃথিবীর সবচেয়ে প্রাচীন ভাষা হিব্রু।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    484 Views
    by Ksaddam32843
    0 Replies 
    203 Views
    by raja
    0 Replies 
    172 Views
    by raja
    0 Replies 
    217 Views
    by zahangir
    0 Replies 
    207 Views
    by jalil

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]