Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#3875
কফি আনান কমিশন রিপোর্ট
গঠন – ২৪ আগস্ট ২০১৬, সদস্য ৯ জন, প্রধান – সাবেকে জাতিসংঘের মহাসচিব কফি আনান।
রিপোর্ট প্রকাশ – ২৪ আগস্ট, ২০১৭, সুপারিশ ৮৮টি।
রিপোর্টের উল্লেখযোগ্য সুপারিশ হলো – রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়া, রোহিঙ্গাদের অবাধ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করা; রাখাইনের অর্থনৈতিক উন্নয়ন; মানবিক সহায়তা; বাংলাদেশের আশ্রয় দেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া; রাখাইন রাঝ্যে রোহিঙ্গারা যে ধরণের রাজনৈতিক আর্থসামাজিক ও মানবিক চ্যালেঞ্জের মুখে রয়েছে, তা কাটিয়ে ওঠার জন্য ব্যবস্থা নেওয়া।
রিপোর্ট এ রোহিঙ্গাদের বিশ্বের সর্ববৃহৎ দেশহীন সম্প্রদায় বলে উল্লেখ করে।

আইসিটি উন্নয়ন সূচক
সম্প্রতি আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন তথ্য ও প্রযুক্তি উন্নয়ন সূচক ২০১৭ প্রকাশ করে। তালিকায় ১৭৬টি দেশ অন্তর্ভুক্ত করা হয়। সূচক অনুযায়ী – শীর্ষ দেশ: আইসল্যান্ড। সর্বনিম্ন দেশ: ইরিত্রিয়া। বাংলাদেশের অবস্থান: ১৪৭ তম।

দুর্নীতির ধারণা সূচক
দূর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ
২০১৮ সালে ২ ধাপ এগিয়ে ১৪৫ তম থেকে ১৪৩ তম অবস্থানে। তালিকার নিচেরদিক থেকে বাংলাদেশের অবস্থান ১৭ তম । আগের বছর ছিল ১৫ তম। ১০০-তে বাংলাদেশ পেয়েছে ২৮। এটি এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ স্তর। সবচেয়ে নিচে সোমলিয়া এবং সবার উপরে নিউজিল্যান্ড।

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচক
সন্ত্রাসের বিরূদ্ধে বর্তমান সরকারের জিরো টলারেন্স নীতি বাংলাদেশের মর্যাদা বাড়িয়েছে এবং বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জল করেছে। ২০১৮ সালের বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের চেয়েও পাচ ধাপ এগিয়ে গেছে। ১৬৫টি দেশকে নিয়ে তৈরি এই সূচকে এ বছর ১২ ধাপ পিছিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান হয়েছে ২০ তম। অন্যদিকে ৫ ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান হয়েছে ২৫ তম। এই তালিকায় শীর্ষ ৫টি দেশ হলো – ইরাক, আফগানিস্তান, নাইজেরিয়া, সিরিয়া ও পাকিস্তান।
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল কনসোর্টিয়াম ফর দ্য স্টাডি অব টেরোরিজম অ্যান্ড রেসপন্সেস ইন টেরোরিজম এবং বৈষ্ণিক সন্ত্রাসবিষয়ক তথ্যভান্ডার গ্লোবাল টেরোরিজম ডাটাবেসের তথ্য-উপাত্তের ভিত্তিতে সিডনিভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনোমিকস অ্যান্ড পিস প্রতি বছর এই সূচক প্রকাশ করে। সবচেয়ে ঝুকিপূর্ণ দেশগুলো তালিকার শীর্ষে স্থান পায়। দক্ষিণ এশিয়ার পাকিস্তানের পরেই রয়েছে ভারতের অবস্থান। এই সূচক তৈরিতে গত ২০ বছরে কোনো দেশে সংঘটিত সন্ত্রাসী ঘটনায় হতাহতের সংখ্যা বিবেচনা করা হয়।

বিশ্বের সবচেয়ে শক্তিধর
৯ মে ২০১৮ ফোর্বস ম্যাগাজিন বিশ্বের সর্বোচ্চ শক্তিশালী ৭৫ ব্যক্তির যে তালিকা প্রকাশ করেছে, তাতে প্রথমবারের মতো শীর্ষস্থান দখল করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। প্রতি ১০ কোটি মানুষের মধ্যে শক্তিশালী একজনকে তুলে এনেছে ফোর্বস। দ্বিতীয় স্থানে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তৃতীয় স্থানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডেনাল্ট ট্রাম্প। এরপর চতুর্থ জার্মানির চ্যালেন্সর অ্যাঙ্গেলা মের্কেল। পঞ্চম অ্যামাজন প্রধান জেফ বেজোস।
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    391 Views
    by Ksaddam32843
    0 Replies 
    203 Views
    by raja
    0 Replies 
    172 Views
    by raja
    0 Replies 
    217 Views
    by zahangir
    0 Replies 
    207 Views
    by jalil

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]