Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#3824
ময়নামতি
কুমিল্লার বিখ্যাত ঐতিহাসিক স্থান ‘ময়নামতি’। এলাকাটি পকৃতপক্ষে একটি প্রাচীন নগরী এবং বৌদ্ধবিহারের অবশিষ্টাংশ। সপ্তদশ-দ্বাদশ শতাব্দীর মধ্যে এই নগরী ও বিহারগুলো নির্মীত হয়েছিল। রাজা মানিকচন্দ্রের স্ত্রী রানী ময়নামতির নামে এই নগরীর নামকরণ করা হয়েছে। পূর্ব নাম ছিল রোহিতগিরি। প্রত্নতত্ত্বিকদের মতে, ময়নামতি জয়কর্মান্তবসাক নামক একটি প্রাচীন নগরীর ধ্বংসাবশেষ। এখানকার উল্লেখযোগ্য স্থাপনা হলো শালবন বিহার, লালমাই পাহাড়, কুটিলা মুড়া, চারপত্র মুড়া ইত্যাদি।

নোয়াপাড়া ঈশানচন্দ্রনগর
কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার অন্যতম বৃহৎ অনাবিষ্কৃত প্রত্নতাত্ত্বিক স্থান। ধ্বংসাবশেষ বেশিরভাগ এলাকা বৌদ্ধ আমলের । পন্ডিতরা মনে করেন, এই নিদর্শনগুলো হারিয়ে যাওয়া নগরী কর্মান্তবসাকের, যা সপ্তম শতকের সমতটের রাজধানী খাদগা।

সোনারগাঁও
বারো ভুইয়াদের নেতা ঈসা খা সোনার গাওয়ে বাংলার রাজধানী স্থাপন করেন। এ সময় দিল্লির ক্ষমতায় ছিলেন সম্রাট আকবর। সোনার গাও বর্তমানে নারায়নগঞ্জ জেলার একটি উপজেলা। সোনারগাঁও পূর্ব মেঘনা, পশ্চিমে শীতলক্স্যা, দক্ষিণে ধলেশ্বরী এবং উত্তরে ব্রহ্মপুত্র নদ দ্বারা বেষ্টিত একটি বিস্তত জনপদ। এর পূর্ব নাম ছিল সুবর্ণ গ্রাম। ঈসা খার স্ত্রী সোনাবিবির নামানুসারে সোনারগাওয়ের নামকরণ করা হয়। সোনাবিবির মাজার, পাচবিবির মাজার, পাচ পীরের মাজার, গিয়াস উদ্দীন আজম শাহের মাজার, ঈসা খার স্মৃতি জড়িত লোক ও কারুশিল্প জাদুঘর, গ্রান্ড-ট্রাংক রোড ইত্যাদি সোনার গাওয়ের দর্শনীয় স্থান। সোনারগাওয়ের পানাম নগরী উনিশ শতকে উচইবত্ত ব্যবসায়ীদের বাসস্থান ছিল।

লালবাগের কেল্লা
লালবাগের কেল্লা মোগল আমলের ঐতিহাসিক নিদর্শন। এটি পুরান ঢাকার লালবাগের অবস্থিত একটি দুর্গ। এই কেল্লার পূর্ব নাম আওরঙ্গবাদ দুর্গ। সম্রাট আওরঙ্গজেবের শাসনামলে তার তৃতীয় পুত্র শাহজাদা মোহাম্মদ আজম শাহ এই দুর্গ নির্মাণকাজ শুরু করেন। সবেদার শায়েস্তা খার আমলে এর নির্মাণকাজ বন্ধ দেন। কেল্লা এলাকায় পরিবিবির সমাধি অবস্থিত। কেল্লার উত্তর-পশ্চিমাংশে বিখ্যাত শাহী মসজিদ অবস্থিত।
ঐতিহাসিক স্থান – অবস্থান – নির্মাতা
লালবাগের কেল্লা – ঢাকার লালবাগ, ঢাকা – শাহজাদা মোহাম্মদ আজম শাহ এবং শায়েস্তা খা
লালকেল্লা – দিল্লি, ভারত – সম্রাট শাহজাহান

বড় কাটরা এবং ছোট কাটরা
বড় কাটরা ঢাকার চকবাজারে অবস্থিত মোঘল আমলের নিদর্শন। সম্রাট শাহজাহানের পুত্র শাহ সুজার নিরদেশে আবুল কাসেম নদীর তীরে এই ইমারতটি নির্মাণ করেন। ছোট কাটরা ঢাকার চকবাজারে অবস্থিত শায়েস্তা খার আমলে নির্মিত একটি ইমারত। তিনি এটি সরাইখানা বা প্রশাসনিক কাজে ব্যবহারের জন্য নির্মাণ করেন।

হোসেনি দালান
হোসেনি দালান বা ইমামবাড়া ঢাকা শহরের বকশীবাজার এলাকর একটি শিয়া উপাসনালয়। মোগল সম্রাট শাহজাহানের আমলে এটি তৈরি হয়। সৈয়দ
    Similar Topics
    TopicsStatisticsLast post
    0 Replies 
    330 Views
    by rekha
    0 Replies 
    272 Views
    by rekha
    0 Replies 
    345 Views
    by rekha
    0 Replies 
    199 Views
    by tamim
    0 Replies 
    195 Views
    by tamim

    -১২ মার্চ ২০২১ জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য জনসন […]

    ফাইজপার ও মডার্নার পর যুক্তরাষ্ট্রের করেনারার তৃতী[…]

    -যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ[…]

    -সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধ[…]