Let's Discuss!

বাংলাদেশ বিষয়ক সাধারণ জ্ঞান
#2352
আলেকজান্ডার
আলেকজান্ডার জাতিতে ছিলেন আর্য গ্রিক। তিনি ছিলেন ম্যাসিডোনিয়ার রাজা ফিলিপসের পুত্র। বাল্যকালে তিনি প্রখ্যাত গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের কাছে গৃহশিক্ষা লাভ করেন। খ্রিষ্টপূর্ব ৩৩৫ অব্দে ফিলিপসের মৃত্যু হলে আলেকজান্ডার ম্যাসিডোনিয়ার সিংহাসনে আরোহণ করেন। আলেকজান্ডার খ্রিষ্টপূর্ব ৩২৭ অব্দে ভারতবর্ষ আক্রমণ করেন। খ্রিষ্টপূর্ব ৩২৫ অব্দে ব্যাবিলনে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়। আলেকজান্ডারের মৃত্যুর পর চন্দ্রগুপ্ত মৌর্য উপমহাদেশে গ্রিক প্রাধান্যের অবসান ঘটান। সক্রেটিসের ছাত্র ছিলেন প্লেটো, প্লেটোর ছাত্র ছিলেন অ্যারিস্টটল এবং অ্যারিস্টটলের ছাত্র ছিলেন আলেকজান্ডার।

বাংলায় মৌর্য যুগ
ভারতীয় উপমহাদেশের প্রথম সাম্রাজ্যের নাম মৌর্য সাম্রাজ্য। চন্দ্রগুপ্ত মৌর্য খ্রিষ্টপূর্ব ৩২১ অব্দে মগধের সিংহাসনে আরোহণের মাধ্যমে ভারতে মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। তিনি ভারতের প্রথম সম্রাট। পাটালিপুত্র ছিল তার রাজধানী। চাণক্য ছিলেন তাঁর প্রধানমন্ত্রী। চাণক্যের ছদ্মনাম ছিল কৌটিল্য, যা তিনি তার বিখ্যাত সংস্কৃত গ্রন্থ ‘অর্থশাস্ত্রে’ গ্রহণ করেছেন। তিনি আলেকজান্ডারের সেনাপতি সেলিউকসকে পরাজিত করে উপমহাদেশ থেকে গ্রিকদের বিতাড়িত করেন।
মৌর্য বংশের তৃতীয় সম্রাট ছিলেন অশোক। মহাস্থানগড়ে সম্রাট অশোকের একটি শিলালিপি পাওয়া গেছে। ‘কলিঙ্গের যুদ্ধ’ সম্রাট অশোকের জীবনে ছিল এক গুরুত্বপূর্ণ ঘটনা। যুদ্ধে কলিঙ্গরাজ সম্পূর্ণ পরাজিত হন এবং প্রায় এক লক্ষ লোক নিহত হয়। কলিঙ্গ যুদ্ধের রক্তস্রোতের ভয়াবহতা অশোকের মনে গভীর বেদনা রেখাপাত করে। তখন কৃতকর্মের অনুশোচনায় অশোক বৌদ্ধধর্মে দীক্ষা গ্রহণ করেন। তাঁর শাসনামলে বৌদ্ধধর্ম রাজধর্ম হিসেবে স্বীকৃতি পায়। তাঁর চেষ্টায় বৌদ্ধধর্ম বিশ্বধর্মের মর্যাদা পায়। এ জন্য তাকে বৌদ্ধধর্মের ‘কনস্ট্যানটাইন’ বলা হয়। কনস্ট্যানটাইন ৩০৬ খ্রিষ্টাব্দে রোমান সাম্রাজ্যের সম্রাট হন। তিনি ছিলেন প্রথম খ্রিষ্টান রোমান সম্রাট। তার সময়েই খ্রিষ্টধর্মের সবচেয়ে বেশি প্রসার ঘটে এবং তিনিই জেরুজালেমকে খ্রিষ্টধর্মের কেন্দ্রভূমি হিসেবে গড়ে তোলেন।

    কাতারে ন্যূনতম মাসিক মজুরি ২৩,০০০ টাকা আইন পরিবর্[…]

    কাফালা প্রথা বাতিল সৌদি আরবে ৭০ বছর ধরে বিদেশি শ্[…]

    ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন বাংলাদেশের স্বাধী[…]

    স্বাধীনতা সড়ক চালু ১৭ এপ্রিল ১৯৭১ বাংলাদেশের প্র[…]